চেক সুন্দরী ক্রিস্টিনা পিসকোভা মিস ওয়ার্ল্ড ২০২৪

Spread the love

দ্যুতিময় বুলবুল
এবার ২০২৪ সালের ৭১তম মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বিজয়ী হয়েছেন চেক সুন্দরী ক্রিস্টিনা পিসকোভা। গতকাল ০৯ মার্চ শনিবার রাতে ভারতের মুম্বাইয়ের জিও কনভেনশন সেন্টারে আয়োজিত এক জমকালো অনুষ্ঠানে মিস ওয়ার্ল্ড ২০২৪ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রের সেরা সুন্দরী ক্রিস্টিনা বিশ্বসুন্দরীর এই মুকুট জয় করেন। মিস লেবানন ইয়াসমিনা জায়তুন, বতসোয়ানার সুন্দরী লেসেগো চম্বো এবং ত্রিনিদাদ এ্যান্ড টোবাগোর আচে আব্রাহামস রানার আপ নির্বাচিত হয়েছেন।

যদিও অনেকেই আশা করেছিলেন এই মুকুট হয়তো এবার এশিয়াতেই থাকবে। কিন্তু শেষ পর্যন্ত তাদের প্রত্যাশা পূরণ হয়নি। ১২০টি দেশের সুন্দরীরা এই বিশ্বসুন্দরী ২০২৪ প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করেন। ভারতের প্রতিনিধিত্ব করেন সিনি শেঠী। প্রতিযোগিতায় ৮ম স্থান অধিকার করেন তিনি। এই সুন্দরী প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন শাম্মী ইসলাম নীলা। কিন্তু তিনিও কোনো সুখবর দিতে পারেননি।

তবে ক্রিস্টিনার এই মুকুট জয় অপ্রত্যাশিত নয়। অনেকটা অনুমিতই ছিল। কারণ, মিস ওয়ার্ল্ডের চূড়ান্ত পর্বের সময় ফেসবুকের মন্তব্যে সম্ভাব্য মিস ওয়ার্ল্ড ২০২৪ বিজয়ী হিসেবে সারা বিশ্ব থেকে ক্রিস্টিনা পিসকোভার নামই সর্বাধিক উচ্চারিত হয়েছে। ফলে যোগ্য প্রতিদ্বন্দ্বী হিসেবেই তাঁর মাথায় বিশ্বসুন্দরীর মুকুট তুলে দিয়েছেন ২০২২ সালের বিশ্বসুন্দরী পো্ল্যান্ডের ক্যারোলিনা বিলস্কা।

দীর্ঘ ২৮ বছর পর ভারতের মাটিতে আয়োজিত এই মিস ওয়ার্ল্ড ২০২৪ প্রতিযোগিতায় ১২ জন বিচারক ছিলেন। তারা হলেন, মিস ওয়ার্ল্ড অর্গানাইজেশনের সিইও জুলিয়া এলভিন মর্লি, অমৃতা ফড়নবীশ, সাজিদ নাদিয়াদওয়ালা, হরভজন সিং, রজন শর্মা, জামিল সইদ, বিনিত জৈন, বলিউড তারকা কৃতি শ্যানন, পূজা হেগড়ে এবং ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড মানুষী চিল্লর। বিশ্বসুন্দরী ২০২৪ প্রতিযোগিতার এই চূড়ান্ত অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ২০১৩ সালের ফিলিপিনো-মার্কিন বিশ্বসুন্দরী মেগান ইয়ং এবং বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র প্রযোজক ওপরিচালক করণ জোহর। অনুষ্ঠানে পারফরম্যান্স করেন শান, নেহা কক্কর, টনি কক্করের মতো শিল্পীরা। বিশ্বজুড়ে মহিলাদের ক্ষমতা ও প্রভাব নিয়ে প্রশ্নোত্তর পর্বে আলোচনার পর বিশ্ববিখ্যাত এই সুন্দরী প্রতিযোগিতার বিজয়ী নির্বাচন করা হয়।

মিস চেক প্রজাতন্ত্র ক্রিস্টিনার বয়স ২৫ বছর। তিনি একজন প্রতিষ্ঠিত ও নামকরা মডেল। কাজ করেন বিশ্বের সেরা ফ্যাশন ব্র্যান্ডগুলোর সঙ্গে। মিস চেক প্রজাতন্ত্র নির্বাচিত হওয়ার আগে থেকেই তিনি দেশে-বিদেশে মডেল হিসেবে ব্যাপক পরিচিতি অর্জন করেন।

ক্রিস্টিনার জন্ম ১৯৯৯ সালের ১৯ জানুয়ারি চেক প্রজাতন্ত্রের ট্রিনেচ শহরে। তবে এই সুন্দরী বেড়ে ওঠেন রাজধানী প্রাগে। তিনি প্রাগের চার্লস ইউনিভার্সিটিতে আইন বিষয়ে পড়াশোনা করছেন। তিনি বর্তমানে ম্যানেজমেন্ট স্টাডিজ নিয়ে পড়াশুনা করছেন।

৫ ফুট সাড়ে ১১ ইঞ্চি দীর্ঘ এই চেক সুন্দরী ২০২২ সালে মিস ওয়ার্ল্ড চেক প্রজাতন্ত্র নির্বাচিত হয়েছেন। ফলে নিজেকে ২০২৪ সালের মিস ওয়ার্ল্ড মুকুটের যোগ্য দাবিদার হিসেবে তৈরি করার জন্য তিনি প্রায় দুই বছর সময় পেয়েছেন। কারণ, ২০২৩ সালে শিডিউল জটিলতার কারণে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়নি।

এই দুই বছরে ক্রিস্টিনা সমাজের সুবিধা বঞ্চিতদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করেছেন। স্কুলটির স্থাপত্যকৌশল থেকে শুরু করে লেখাপড়ার পদ্ধতি—সবই গতানুগতিক ধারা থেকে আলাদা। তাঁর স্থাপিত সংস্থা ক্রিস্টিনা পিসকোভা ফাউন্ডেশন শিশু, বৃদ্ধ ও মানসিক প্রতিবন্ধীদের শিক্ষামূলক কর্মসূচি নিয়ে কাজ করে ।

পেশাগত ব্যস্ততার পাশাপাশি স্কুলে শিশুদের পড়ানও এই সুন্দরী। এছাড়াও তিনি যুক্ত রয়েছেন বিভিন্ন মানবাধিকার সংস্থার সঙ্গে। প্রাণিবাদী হিসেবেও নামডাক আছে তাঁর। ফলে তিনি ‘বিউটি উইথ পারপাস’ প্রজেক্টে এগিয়ে ছিলেন।

সবুজ চোখের জন্য তিনি এই প্রতিযোগিতার শুরুতেই তিনি নজর কেড়েছিলেন। ইনস্টাগ্রামে তাঁর অনুসারী ১ লাখ ৮৪ হাজার ছাড়িয়ে গেছে । ক্রিস্টিনার হাত ধরে এবার দ্বিতীয়বারের মতো মিস ওয়ার্ল্ড খেতাব জেতার সম্মান অর্জন করল চেক প্রজাতন্ত্র। এর আগে ২০০৬ সালে মিস ওয়ার্ল্ডের মুকুট পরেছিলেন তাঁর স্বদেশি তাতানা কুচারোভা।

এবছরের মিস ওয়ার্ল্ড ২০২৪ প্রতিযোগিতার আসর ভারতে হওয়ায়, প্রথম থেকেই দারুণ উন্মাদনা ছিল। আর এর অন্যতম কারণ ভারতের সংস্কৃতি। সর্বোপরী এই প্রতিযোগিতায় ভারতের সফল অংশগ্রহণ। ২৮ বছর পর ভারতের মাটিতে এই মিস ওয়ার্ল্ড ২০২৪ প্রতিযোগিতা জমজমাটভাবে সমাপ্ত হওয়ায় সবাই খুশি। ১৯৫১ সালে শুরুর পর থেকে এবার ছিল এই সুন্দরী প্রতিযোগিতার ৭১ তম আসর।
দ্যুতিময় বুলবুল: লেখক, সাংবাদিক, গবেষক।