শরীরের জন্য প্রয়োজনীয় ৫ ভিটামিন, খাবেন কোন কোন খাবার

Spread the love

বাঙালিনিউজ লাইফস্টাইল ডেস্ক

শরীর সুস্থ রখতে কিছু ভিটামিনের প্রয়োজন হয়। এই ভিটামিনগুলো প্রতিদিনের খাবার থেকেই পাওয়া। তবে কিছু নির্দিষ্ট ভিটামিন আছে যা শরীরের জন্য বেশি দরকারি।

প্রয়োজনীয় সেই ভিটামিন শরীর পর্যাপ্ত পরিমাণে না পেলে ঘাটতি মেটে না। আর সেই ঘাটতির কারণে রোগ দেখা দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক তেমনই ৫ ভিটামিন সম্পর্কে-

ভিটামিন এ

ভিটামিন এ সবুজ শাক-সবজি, স্কোয়াশ, ব্রকলি, খেজুর, আম, দুগ্ধজাত দ্রব্য, স্যালমন মাছ, মাংসের লিভার থেকে পাওয়া যায়। এই ভিটামিন চোখের জন্য প্রয়োজন। তবে চোখ ছাড়াও এটি হার্ট, লিভার, ফুসফুস অন্য অঙ্গের যত্ন নেয়।

ভিটামিন সি

বিভিন্ন ফল, সবুজ শাক-সবজি প্রচুর পরিমাণে ভিটামিন সিতে ভরপুর থাকে। এটি শরীরের জন্য বিশেষভাবে দরকার। কারণ ভিটামিন সি ফার্স্ট লাইন অব ডিফেন্স তৈরি করে।

সিজন চেঞ্জের সময় সংক্রমক রোগের ঝুঁকি বেড়ে যায়। সেই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই ভিটামিন নিয়মিত শরীরের দরকার পড়ে।

ভিটামিন ডি

শক্ত হাড় গড়তে ক্যালসিয়াম ও ম্যাগনেশিয়াম জরুরি। তবে এই দুই খনিজ পদার্থ এমনই এমনই শরীরে প্রবেশ করে না। ভিটামিন ডি তাদের শোষণে সাহায্য করে।

এটি এমন একটি ভিটামিন, যা শরীর নিজেই সংশ্লেষ করতে পারে। তার জন্য কিছুক্ষণ রোদের মধ্যে কাটাতে হবে রোজ। এছাড়া দুগ্ধজাত দ্রব্য, ডিমের কুসুম, বাদাম, স্যালমন, টুনা ইত্যাদি মাছে ভিটামিন ডি থাকে।

ভিটামিন ই

ভিটামিন ই কোষকে ধ্বংসের হাত থেকে বাঁচায়। পাশাপাশি কোশের অক্সিডেটিভ স্ট্রেস দূর করে। রক্তানালিতে রক্ত জমাট বেঁধে থাকলে তার সমাধান করে।

এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পালং শাক, আমন্ড, বিভিন্ন ভোজ্য সাদা তেল, অ্যাভোকাডোতে ভিটামিন ই আছে।

সূত্র: এবিপি লাইভ