রাজাকে হত্যার পর, রানিকে অপহরণ!

Spread the love

বাঙালিনিউজ অনলাইনডেস্ক
নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একটি সশস্ত্র গোষ্ঠী রাজপ্রাসাদে ঢুকে দেশটির ঐতিহ্যবাহী রাজা সেগুন আরেমুকে গুলি করে হত্যার পর, রানিকে অপহরণ করেছে । বন্দুকধারীরা রানির সঙ্গে আরও একজনকে অপহরণ করেছে ।

গত ০১ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাতে নাইজেরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কোয়ারা রাজ্যে এ ঘটনা ঘটে। দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই খবর জানিয়েছে বলে বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে।

বিবিসি জানায়, সেগুন আরেমু একজন অবসরপ্রাপ্ত জেনারেল ও রাজা। তাঁর আনুষ্ঠানিক উপাধি কোরোর ওলুকোরো। তাঁর ওপর হামলাকারী বন্দুকধারীরা কারা বা তারা কোনো মুক্তিপণ দাবি করেছে কি না, তা স্পষ্ট নয়।

দেশে অপহরণের ঘটনা অত্যন্ত বেড়ে গেছে। তাই অপরাধীদের মোকাবিলায় নাইজেরিয়ায় জরুরি অবস্থা জারির দাবি ওঠার মাত্র কয়েক দিনের মধ্যেই রাজাকে হত্যা ও রানিকে অপহরণের ঘটনা ঘটল।

প্রেসিডেন্ট বোলা টিনুবুর কাছে দেশটির সুশীল সমাজের ৫০টি সংগঠন জরুরি অবস্থা জারির দাবি জানিয়েছে। সংগঠনগুলো বলছে, গতবছর ২০২৩ সালের মে মাসে তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে ১৮ শতাধিক মানুষ অপহৃত হয়েছে।

রাজা আরেমু হত্যাকাণ্ডকে বেপরোয়া, মর্মান্তিক ও জঘন্য আখ্যা দিয়েছেন গভর্নর আব্দুল রহমান আব্দুল রাজ্জাক। তিনি বলেছেন, এ ঘটনায় দায়ীদের আটক করবে কর্তৃপক্ষ। তাদের ধরতে অভিযান চলছে বলে জানিয়েছে পুলিশ।

চলতি সপ্তাহের শুরুর দিকে অপহরণকারীরা একিতি রাজ্যে পাঁচ স্কুলশিশু এবং চার শিক্ষককে জিম্মি করে তাদের মুক্তির জন্য বড় অঙ্কের মুক্তিপণ দাবি করেছে।

গত ৩১ জানুয়ারি বুধবার রাতে নাইজেরিয়ার রাজধানী আবুজার বোয়ারি শহরতলীতে অপহৃত হয়েছে এক ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা। এই এলাকার কাছেই আরেকটি বাড়ি থেকে গত ডিসেম্বর মাসে ছয় বোনকে তাদের বাবাসহ অপহারণ করা হয়েছিল। মুক্তিপণ দিতে দেরি হওয়ার কারণে ওই ছয় বোনের একজনকে হত্যা করা হয়।