রাশিয়ার পারমাণবিক বাহিনীতে আধুনিক অস্ত্র ৯৫ ভাগ: পুতিন

Spread the love

বাঙালিনিউজ, অনলাইনডেস্ক
রাশিয়ান ফেডারেশনের কৌশলগত পারমাণবিক বাহিনীতে আধুনিক অস্ত্রের অংশীদারিত্ব ৯৫ শতাংশে পৌঁছেছে। পারমাণবিক ট্রায়াডের নৌ অংশে এটি প্রায় শতভাগ। যখন নতুন আক্রমণের পরীক্ষা চলছে সিস্টেমগুলো সম্পন্ন করা হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পিতৃভূমি দিবসের ডিফেন্ডার উপলক্ষে একটি ভিডিও ভাষণে একথা বলেছেন।
রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘আজ, কৌশলগত পারমাণবিক বাহিনীতে আধুনিক অস্ত্র ও সরঞ্জামের ভাগ ইতোমধ্যেই ৯৫ শতাংশ ছুঁয়েছে। এখন ‘পারমাণবিক ট্রায়াড’ এর নৌ উপাদান প্রায় একশ’ ভাগে পৌঁছেছে। আমরা নতুন জিরকন হাইপারসনিক মিসাইলের ধারাবাহিক উৎপাদন শুরু করেছি। এর ট্রায়াল অন্যান্য আক্রমণাত্মক ব্যবস্থা সমাপ্তির কাছাকাছি।’ পুতিন উল্লেখ করেন, গত বছর ২০২৩ সালের ডিসেম্বরে নৌবাহিনীতে নতুন কৌশলগত সাবমেরিন যুক্ত করা হয়েছে।
একদিন আগে, রাশিয়ান প্রেসিডেন্ট ব্যক্তিগতভাবে এই বোমারু বিমানগুলো পরিদর্শন করেছিলেন এবং এমনকি তাদের একটিতে তিনি ভ্রমনও করেছিলেন। পুতিন বলেন, ‘সাধারণ-উদ্দেশ্য বাহিনীতে আমরা আধুনিক অস্ত্র ও যানবাহনের অংশ যতটা সম্ভব বেশি রাখার চেষ্টা করব। পুনরাবৃত্তি করার জন্য এই কাজটি সুশৃঙ্খলভাবে এবং ধারাবাহিকভাবে পরিচালিত হচ্ছে।’ সূত্র:বাসস।