চাল না ধুয়ে রান্না করলে কী হয় জেনে নিন

Spread the love

বাঙালিনিউজ লাইফস্টাইল ডেস্ক

দিনে একবেলা ভাত না খেলে অনেকেই তৃপ্তি পান না, অন্যান্য খাবারে পেটও ভরে না। তাই সবার ঘরেই প্রতিদিন ভাত রান্না করা হয়। আর ভাত রান্নার আগে অবশ্যই চাল ভালো করে ধুয়ে নিতে হয়। তবে কখনো কি এটা ভেবে দেখেছেন, চাল না ধুয়ে ভাত রান্না করলে কী হয়?

বাজারের বেশিরভাগ চালের প্যাকেটেই লেখা থাকে রান্নার আগে ভালোকরে ধুয়ে নেওয়ার জন্য। জীবাণুমুক্ত ও ধুলা-বালি পরিষ্কার রাখতে যেমন ফল বা সবজি ধুয়ে নিতে হয়, ঠিক তেমনই চালও ধোয়া প্রয়োজন।

এ চাল দোকান পর্যন্ত পৌঁছনোর জন্য ফল-সবজির মতো নানা জায়গা পেরিয়ে আসতে হয়। পথে ধুলা-বালির সংস্পর্শে আসতেই হয়। তাই নোংরা হয়ে যায়। সেই চাল ধুয়ে নিলে ব্যবহারের জন্য পরিষ্কার হয়ে যায়।

তবে চাল না ধুলে কী হয়? আপনারা যদি সঠিক উপায়ে পরিষ্কার পানি দিয়ে কয়েকবার চাল না ধুয়ে নেন তাহলে তা দ্বারা ভাত রান্না করা হলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। শরীরের ক্ষতি করতে পারে এতে উপস্থিত ধুলো-ময়লা।

এসব ধুলো-ময়লা নিয়মিত শরীরে প্রবেশ করলে নানা ধরনের অসুস্থতার সূত্রপাত ঘটাতে পারে। একই সঙ্গে ভাতের স্বাদেও পরিবর্তন হতে পারে। গন্ধ কিংবা তেঁতো স্বাদ আসতে পারে ভাতে।

আবার চাল না ধুয়েই যদি রান্না করতে বসিয়ে দেন, তবে অনেক চাল অতিরিক্ত সেদ্ধ হয়ে গলে যাওয়ার ঝুঁকি থাকে। এমনকি না ধোয়া চাল রান্না করলে ভাত বাড়েও না। আর সেই ভাত হজম করাও কঠিন হতে পারে।

সূত্র: ফুড ৫২