স্বচ্ছ মাইক্রোএলইডি ডিসপ্লে’র ল্যাপটপ ‘প্রজেক্ট ক্রিস্টাল দেখাল লেনোভো

Spread the love

বাঙালিনিউজ তথ্যপ্রযুক্তি ডেস্ক

এবার চীনের প্রযুক্তি কোম্পানি লেনোভো দেখালো তাদের নিজেদের কনসেপ্ট সংস্করণ ল্যাপটপ ‘প্রজেক্ট ক্রিস্টাল’, যা সম্ভবত বিশ্বের প্রথম স্বচ্ছ মাইক্রোএলইডি ডিসপ্লেওয়ালা ল্যাপটপ।

এমন ডিভাইস সাধারণত সহজে দেখা যায় না। এটি দেখলে মনে হবে এটি সরাসরি একটি সিনেমার সেট থেকে উঠে এসেছে। আর লেনোভোর এ ল্যাপটপটি দেখলে সাই-ফাই জগত বাস্তবে চলে এসেছে এমন মনে হতে পারে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট এনগ্যাজেট।

তবে, বর্তমানে প্রজেক্ট ক্রিস্টালকে খুচরা পণ্য হিসাবে বাজারে আনার কোনো পরিকল্পনা নেই কোম্পানিটির। আর এ ‘কনসেপ্ট’ সংস্করণের ডিভাইসে স্বচ্ছ মাইক্রোএলইডি প্যানেল ও এআই ব্যবহারের সম্ভাবনা খুঁজে বের করার লক্ষ্যে কাজ করেছে লেনোভোর ‘থিংকপ্যাড’ বিভাগ।

এমন ডিসপ্লের উপযোগী ব্যবহার হতে পারে কোথাও কোনো তথ্য ভাগ করে নেওয়ার ক্ষেত্রে, যেমন ডাক্তারের চেম্বার বা হোটেলের ফ্রন্ট ডেস্ক। আর এমন ল্যাপটপের স্ক্রিন সরাসরি উল্টো করে ধরার বদলে কেবল একটি সফটওয়্যারের মাধ্যমেই এর ডিসপ্লে বিপরীত দিকে ঘুরিয়ে দেওয়া যাবে, যাতে অন্যপাশে থাকা যে কেউ ব্যবহারকারীকে দেখার পাশাপাশি তার ব্যাখ্যার বিস্তারিত তথ্য দেখার সুযোগ পাবেন।

এ সিস্টেমের পেছনে থাকা ক্যামেরার সঙ্গে এর সংযোগ ঘটালে স্ক্রিনটি সম্ভাব্য এআর অ্যাপ্লিকেশন হিসেবেও কাজ করতে পারে বলে জানিয়েছে লেনোভো। উদাহরণ হিসাবে, গুগল লেন্সের মতো কোনো বস্তু শনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে এর ক্যামেরা। পাশাপাশি, এর স্বচ্ছ ডিসপ্লে দিয়ে বিভিন্ন সমস্যা সমাধান বা মেরামতের মতো কাজে অবজেক্ট বা বস্তুর ওপরে একটি ‘ডায়াগ্রাম’ বা ‘স্কিম্যাটিক’ দেখিয়ে এ ধারণাকে আরও এক ধাপ এগিয়ে নেওয়া সম্ভব বলে উঠে এসেছে প্রতিবেদনে।

তবে, প্রজেক্ট ক্রিস্টালের সবচেয়ে ভালো দিক হল, এটি তৈরির দায়িত্ব কাঁধে নিয়েছে লেনোভো নিজেই। কারণ বর্তমানে মাইক্রোএলইডি ডিসপ্লে’ও অনেক খরচ সাপেক্ষ, যেগুলো সাধারণত স্যামসাংয়ের ‘দ্য ওয়াল’ বা অ্যাপলের ‘ভিশন প্রো’র মতো অত্যাধুনিক গ্যাজেটের জন্য সংরক্ষিত থাকে। এ ছাড়া, সি-থ্রু বা ডিসপ্লে ভেদ করে দেখা যায় এমন স্বচ্ছ ডিসপ্লে শুধু ‘কনসেপ্ট’ বা ধারণামূলক পর্যায়েই দেখা গেছে, যেমন কয়েক মাস আগে ‘সিইএস’ আয়োজনে নিজেদের স্বচ্ছ মাইক্রোএলইডি টিভি দেখিয়েছিল স্যামসাং।

তবে, সামনে থেকে দেখলে এ ডিসপ্লে’র স্বচ্ছতা কিছুটা বিভ্রান্তিকর মনে হতে পারে। তবে, প্রজেক্ট ক্রিস্টালের ল্যাপটপ বা ডিসপ্লে বন্ধ থাকার সময় এর স্ক্রিন সামান্য বাদামী আভাওয়ালা কাঁচের টুকরোর মতো দেখালেও মুহূর্তের মধ্যেই পুরো স্ক্রিনটি ‘যুদ্ধজাহাজের মতো’ উজ্বল হয়ে ওঠে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

এর ডিসপ্লে’র স্বাভাবিক উজ্জ্বলতা এক হাজার নিট পর্যন্ত। তবে, লেনোভো’র দাবি, এর সর্বোচ্চ উজ্জ্বলতা তিন হাজার নিট পর্যন্ত উঠতে পারে, যা একে স্যামসাংয়ের ‘গ্যালাক্সি এস২৪’ সিরিজের নতুন ফোনের চেয়েও উজ্জ্বল করে তুলবে।

ডিসপ্লেটিতে একাধিক স্তর থাকা সত্ত্বেও এর প্যানেল একেবারেই পাতলা। এ ছাড়া, কোম্পানিটি বলেছে তারা এতে একটি ‘কনস্ট্রাস্ট’ স্তর যোগ করার কথা বিবেচনা করছে। এমনটি হলে, কেবল একটি বাটনে চাপ দিয়েই ডিসপ্লেটিকে প্রথাগত অস্বচ্ছ ডিসপ্লে’তে রূপান্তর করা যাবে। তবে, ১৬ ইঞ্চি’র এ ডিসপ্লে’র রেজুলিউশন খুব বেশি নয়। তাই কেউ ভালোভাবে তাকালে এর প্রতিটা পিক্সেল আলাদা করে দেখতে পারবেন।

এর নকশায় আরেকটি চমক হল, এতে প্রথাগত কিবোর্ডের পরিবর্তে ব্যবহার করা হয়েছে লেনোভোর পুরোনো ‘ইয়োগা বুকস’ ল্যাপটপের টাচ কিবোর্ড। দুর্ভাগ্যবশত, এমন কিবোর্ডে এখনও বেশ কিছু সমস্যা রয়েছে।

এদিকে, ল্যাপটপের বাকি কাজ এখনও চলমান। তবে এত বড় নোটবুকে কেবল দুটি পোর্ট রাখাকে ‘কৃপণতা’ বলা যায়। ল্যাপটপটি সর্বশেষ প্রজন্মের সিপিইউ’র ওপরে ভিত্তি করে তৈরি হলেও এর বাকি উপাদানগুলো এতটাই দুর্বল যে এর স্ক্রিন ৯০ ডিগ্রির নিচে কাত হয়ে গেলে যে কোনো সময় বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। এর পাশাপাশি, ল্যাপটপটি থেকে সম্ভাব্য ‘স্ট্যাটিক চার্জ’ উৎপন্ন হওয়ার বিষয়টিও উদ্বেগজনক। আর এর ডিসপ্লে স্পর্শ করার অনেকেই বিদ্যুৎ অনুভব করেছেন বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।

তবে, গুরুত্বপূর্ণ বিষয় হল এমন ডিসপ্লে প্রযুক্তি উদ্ভাবনে কী কী সম্ভাবনা তৈরি হবে। আর ভবিষ্যতের ল্যাপটপে এটি কীভাবে কাজ করতে পারে, তা নিয়েও চিন্তার ক্ষেত্র তৈরি করে দেয় লেনোভোর ‘প্রজেক্ট ক্রিস্টাল’।

সূত্র : বিডি নিউজ ২৪