কোপা আমেরিকা ২০২৪: আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনালে ব্রাজিলের পাঁচজন রেফারি

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের মায়ামির হার্ড রক স্টেডিয়ামে, আর দু’দিন পর আগামী ১৫ জুলাই , রোজ সোমবার, বাংলাদেশ সময় ভোর ৬টায় কোপা আমেরিকা ২০২৪ এর ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। ফাইনাল খেলবে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও কলম্বিয়া। কোপা আমেরিকায় টানা দ্বিতীয় শিরোপা জয়ের আশায় মাঠে নামবে আর্জেন্টিনা।

আগামী ১৫ জুলাই কোপার শিরোপা জয়ের জন্য চূড়ান্ত লড়াইয়ে ল্যাটিন আমেরিকার এই দুই দলের ফাইনাল ম্যাচ পরিচালনার জন্য আরেক ল্যাটিন দেশ ব্রাজিলের পাঁচজন রেফারিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

গতকাল ১১ জুলাই বৃহস্পতিবার রাতে দক্ষিণ আমেরিকার ফুটবল পরিচালনাকারী সংস্থা (কনমেবল) আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনালের ম্যাচ পরিচালকদের নাম ঘোষণা করেছে। কনমেবল নিজেদের ওয়েবসাইট থেকে ফাইনালের জন্য ঘোষিত তথ্য অনুয়ায়ী, খেলায় মাঠে থাকছেন ব্রাজিলীয় রেফারি রাফায়েল ক্লস। তার সঙ্গে অ্যাসিসট্যান্ট, ভিএআর মিলিয়ে মোট সাতজন রেফারির মধ্যে পাচঁজনই থাকছেন ব্রাজিলের এবং বাকি দুজন প্যারাগুয়ের।

মূল রেফারি ব্রাজিলের রাফায়েল ক্লসের সহকারী দুই রেফারি ব্রুনো পিরেস এবং রদ্রিগো কোরেয়া—দুজনই ক্লসের স্বদেশী। চতুর্থ ও পঞ্চম পরিচালকের দায়িত্বে থাকছেন হুয়ান বেনিতেজ ও এদুয়ার্দো কারদোজো। তারা দু’জন প্যারাগুয়ের। ভিএআর ও সহকারী ভিএআরের দায়িত্বে থাকা দুই ব্রাজিলিয়ান হচ্ছেন রোদোলফো তোসকি এবং দানিলো মানিস।

ম্যাচ পরিচালক হিসেবে দক্ষিণ আমেরিকানদের মধ্যে দারুণ অভিজ্ঞতা রয়েছে ক্লসের। এটা নিয়ে কোপা আমেরিকায় ষষ্ঠ ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন এই ব্রাজিলিয়ান। ২০২৪ কোপা আমেরিকায় হতে যাচ্ছে দ্বিতীয়। গ্রুপ পর্বে ভেনেজুয়েলা-মেক্সিকো ম্যাচের রেফারি ছিলেন ক্লস। ব্রাজিলিয়ান এই রেফারি দক্ষিণ আমেরিকার বাছাইপর্ব, অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ, অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০—দক্ষিণ আমেরিকার বয়সভিত্তিক দুটি চ্যাম্পিয়নশিপ, কোপা লিবার্তোদোরেস, কোপা সুদামেরিকানা এসব টুর্নামেন্টে ম্যাচ পরিচালকের দায়িত্ব পালন করেছেন।

কলম্বিয়ার তিনটি ম্যাচে ম্যাচ পরিচালকের দায়িত্ব পালন করেছেন ক্লস। এই তিন ম্যাচে কলম্বিয়া একটি করে ম্যাচ জিতেছে, হেরেছে ও ড্র করেছে। সব মিলিয়ে কলম্বিয়ার খেলোয়াড়দের ৯টি হলুদ কার্ড দেখিয়েছেন ব্রাজিলিয়ান এই রেফারি। যার মধ্যে আর্জেন্টিনার বিপক্ষেও কলম্বিয়ার একটি ম্যাচ রয়েছে।

২০২১ কোপা আমেরিকায় তৃতীয় স্থান নির্ধারণী কলম্বিয়া-পেরু ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছেন এই ব্রাজিলিয়ান। সেই ম্যাচ কলম্বিয়া জিতেছিল ৩-২ গোলে। একই বছর বিশ্বকাপ বাছাইয়ে কলম্বিয়া-প্যারাগুয়ে ১-১ গোলে ড্রয়ের ম্যাচে রেফারি ছিলেন ক্লস।

ক্লসের অধীনে কলম্বিয়া-আর্জেন্টিনা মুখোমুখি হয়েছে ২০২২ সালের ১ ফেব্রুয়ারি। এই ম্যাচের পাশাপাশি আর্জেন্টিনার আরও তিনটি ম্যাচ পরিচালনা করেছেন ব্রাজিলিয়ান এই রেফারি। আর্জেন্টিনার চার ম্যাচে ৮টি হলুদ কার্ড দেখেছে দলটি। তবে কোনো লাল কার্ড আর্জেন্টাইন ফুটবলারদের দেখাননি ক্লস। কাতারে ২০২২ ফুটবল বিশ্বকাপেও ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে ব্রাজিলিয়ান এই রেফারি।

তবে ২০২২ সালে কাতার বিশ্বকাপ বাছাইয়ে রেফারি রাফায়েল ক্লসের সঙ্গে সমস্যা হয়েছিল আজেন্টিনার। প্যারাগুয়ের সঙ্গে একটি ম্যাচে মেসিদের পক্ষে একটি পেনাল্টি না দেওয়া, আবার বিরুদ্ধে একটি পেনাল্টি দেওয়ায় ক্ষোভ রয়েছে আর্জেনটাইনদের। একই ম্যাচে ১৫ পাসের পর মেসির একটি গোল বাতিল করে দিয়েছিলেন তিনি।

কারণ গোল বিল্ডআপের ২৭ সেকেন্ড আগে প্যারাগুয়ের একজন খেলোয়াড়কে ফাউল করেছিলেন, যা রাফায়েল ক্লস লো সেলসো-ভিএআরে দেখেছিলেন। বিশ্বকাপ বাছাইয়ে ওই ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়েছিল। এএফপি জানায়, ইতোপূর্বে সব মিলিয়ে আর্জেন্টিনার চারটি ম্যাচ পরিচালনা করেছেন রাফায়েল ক্লস। সূত্র: অনলাইন নিউজ।