আজ প্রথম সেমিফাইনালে লড়বে স্পেন-ফ্রান্স

Spread the love

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৪

বাঙালিনিউজ, খেলারডেস্ক

আজ ০৯ জুলাই ২০২৪, রোজ মঙ্গলবার, ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৪ এর প্রথম সেমিফাইনালে স্পেনের বিরুদ্ধে লড়বে ফ্রান্স। জার্মানির মিউনিখে ফাইনালে ওঠার এই লড়াই অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের অন্যতম আকর্ষণ হয়ে উঠতে পারে এই ম্যাচ। স্পেন-ফ্রান্স এই লড়াই দেখা যাবে বাংলাদেশ সময় রাত ১টায়। প্রচার করবে টি স্পোর্টস।

স্পেন এবার ইউরোতে দুরন্ত ছন্দে রয়েছে। তারা কোয়ার্টার ফাইনালে জার্মানিকে দাপটের সঙ্গে হারিয়ে সেমিতে উঠেছে। শুরু থেকেই স্পেন দৃষ্টিনন্দন, গতিময় ফুটবল খেলছে। এবারের ইউরোতে পারফরম্যান্সের বিচারে অনেকটাই এগিয়ে স্পেন। তারা দুর্দান্ত ফুটবল খেলছে।

গ্রুপপর্বে ইতালি ও ক্রোয়েশিয়ার মতো দলকে হারানোর পর নকআউটে তারা হারিয়েছে জর্জিয়া এবং জার্মানিকে। জার্মানির ঘরের মাঠে তাদের ২-১ গোলে হারিয়ে সেমিতে জায়গা করে নেয় স্পেন। আজ শেষ চারের ম্যাচেও তারা ফেভারিট।

অন্যদিকে সেমিফাইনালে উঠলেও এখন পর্যন্ত মন ভরাতে পারেনি ফ্রান্সের ফুটবল। গোটা টুর্নামেন্টে একটিও ওপেন প্লে থেকে গোল করতে পারেনি ফ্রান্স। ইউরোর ইতিহাসে এই প্রথম কোনো দল একটিও ওপেন প্লে থেকে গোল না করে সেমিফাইনালে খেলছে। সেমিতে ফ্রান্সের গোল করতে না পারার রোগ তাদের সমস্যায় ফেলতে পারে।

উপরন্ত স্পেনের বিরুদ্ধে সেমিফাইনালে নামার আগে ফ্রান্স শিবির তোলপাড় চলছে এমবাপ্পের ফেস গার্ড নিয়ে।

ইউরো কাপে খেলতে নেমে প্রথম ম্যাচেই চোট পেয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। তাঁর নাক ভেঙেছে। সেই কারণে ফেস গার্ড পরে খেলতে হচ্ছে এমবাপ্পেকে। এখনও পর্যন্ত সে ভাবে নিজেকে মেলে ধরতে পারেননি ফ্রান্সের তরুণ অধিনায়ক।

এ বারের ইউরোয় এখনও পর্যন্ত একটি মাত্র গোল করেছেন এমবাপ্পে। সেটাও পোল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি থেকে। অনেকে বলছেন, এই ফেস গার্ডই এর কারণ।

ফেস গার্ড পরে এমবাপ্পের খেলতে অসুবিধা হচ্ছে বলে মনে করছেন অনেকে। কিন্তু কোচ দিদিয়ের দেশঁ এই সব শুনতে রাজি নন। সাফ বলে দিয়েছেন, এমবাপ্পেকে ফেস গার্ডে অভ্যস্ত হতেই হবে। তিনি বলেন, “এমবাপ্পেকে এখন এই ফেস গার্ড পরে বেশ কিছু মাস থাকতে হবে। তাই এটা পরে খেলার অভ্যাস করে নিতে হবে ওকে।”

ফ্রান্সের কোলোমুয়ানি অনুশীলনে এমবাপ্পের গার্ডটা পরেছিলেন। তিনি অধিনায়কের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছেন। বলেছেন, “ওই ফেস গার্ডটা পরেছিলাম। ওটা পরে কিছু দেখা যাচ্ছে না। কিচ্ছু না।” সেটার প্রভাব এমবাপ্পের খেলার উপর পড়ছে বলে মনে করছেন অনেকে। কোলোমুয়ানি বলেন, “এমবাপ্পে গোটা দলকে টানতে পারে। সেই ক্ষমতা ওর রয়েছে। ও বিভিন্ন ধরনের পরিকল্পনা করে, উপদেশ দেয়। এটা ওর জন্মগত।”

কোলোমুয়ানি আশা করেন, স্পেনের বিরুদ্ধে ম্যাচে এমবাপ্পে গোল পাবেন। তিনি বলেন, “এখনও প্রতিযোগিতা শেষ হয়নি। ও গোল করতে না পারলে আমাদেরই সাহায্য করতে হবে। ওকে গোল করার জন্য বল পাস করতে হবে।”

ইউরোর ফাইনালে উঠতে হলে স্পেনকে হারাতে হবে। সেমিফাইনালে ম্যাচ জিততে হলে এমবাপ্পেকে প্রয়োজন ফ্রান্সের। এখনও পর্যন্ত ফ্রান্সের কোনও ফুটবলার খেলার মাঝে গোল করতে পারেননি। হয় জিতেছেন বিপক্ষের করা আত্মঘাতী গোলে, নয়তো পেনাল্টি থেকে করা গোলে। যা নিয়ে চিন্তায় থাকতেই পারে ফ্রান্স শিবির। সেটার সঙ্গেই যুক্ত হয়েছে এমবাপ্পের ফেস গার্ড। সূত্র: ইন্টারনেট নিউজ।