তুরস্কের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে নেদারল্যান্ডস

Spread the love

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৪

বাঙালিনিউজ, খেলারডেস্ক

গতকাল ০৬ জুলাই ২০২৪, রোজ শনিবার মধ্যরাতে (৭ জুলাই রোববার প্রথম প্রহরে), ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৪ এর দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডস তুরস্ককে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে।

বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে শুরু থেকেই তুর্কিরা আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে এবং প্রথমার্ধে দারুণ এক গোল করে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ১-০ ব্যবধানে এগিয়ে যায়। কিন্তু ম্যাচের দ্বিতীয়ার্ধে নেদারল্যান্ডস গোল শোধ করে তুরস্কের সঙ্গে সমতায় আসার পর, তুরস্কের আত্মঘাতী গোলের কারণে ২-১ ব্যবধানে তুরস্ককে হারিয়ে সেমিফাইনালে উঠে যায় নেদারর‌্যান্ডস।

টুর্নামেন্টের শুরু থেকেই ভালো খেলে কোয়ার্টার ফাইনালে উঠেছিল তুরস্ক। তাই স্বভাবতই তাদের আরো এগিয়ে যাওয়ার স্বপ্ন ছিল। সেই স্বপ্ন নিয়েই গতকাল রাতে নেদারল্যান্ডসের বিপক্ষে বার্লিন অলিম্পিক স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে লড়াইয়ে নেমেছিল তুরস্ক। শুরু থেকেই তারা ছিল দারুণ আক্রমণাত্মক।

ম্যাচের ৩৫ মিনিটে সামেত আকায়দিনের গোলে তুরস্ক প্রথমে ১-০ ব্যবধানে এগিয়ে যায়। কিন্তু দ্বিতীয়ার্ধে ডাচরা দারুণভাবে ঘুরে দাঁড়ায়। ৭০ মিনিটে স্তেফান ডি ভার্জের গোলে নেদারল্যান্ডস ১-১ গোলে সমতায় ফেরে। এরপর চাপ বাড়াতে থাকে আরও। এরই মধ্যে তুর্কি গোলরক্ষক ও ডিফেন্ডার মের্ত মাল্ডারের ভুল বোঝাবুঝিতে নিজেদের জালেই আত্মঘাতী গোল করে তুরস্ক। ৭৬ মিনিটে তুরস্কের মের্ত মাল্ডারের আত্মঘাতী গোলের কারণে নেদারল্যান্ডস ২-১ গোলে এগিয়ে যায়।

শেষ পর্যন্ত প্রাণপণে চেষ্টা করেও তুরস্ক আর সেই ভুল সংশোধন করতে পারেনি। বরং ভুলে মাসুল দিয়ে এই টুর্নামেন্ট থেকে বিদায় নেয়। আর দীর্ঘ ২০ বছর পর সেমিফাইনালে জায়গা করে নেয় রোনাল্ড কোএমানের শিষ্যরা। এর আগে ২০০৪ সালে শেষবার ইউরোর সেমিফাইনালে খেলেছিল ডাচরা।

দীর্ঘ ১৬ বছর পর সেমিফাইনালের হাতছানি ছিল তুরস্কের সামনে। কিন্তু শেষ পর্যন্ত আত্মঘাতী গোলে দল হেরে বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকেই। তরুণ তুর্কী তারকা আর্দা গুলেরের অসাধারণ অ্যাসিস্টে তুরস্ক এগিয়ে গেলেও, শেষ পর্যন্ত ভাগ্য তাদের সহায় হয়নি। মাত্র ৬ মিনিটের এক ঝড়ে সবকিছু লণ্ডভণ্ড হয়ে যায় তুরস্কের। সূত্র: অনলাইন নিউজ।