৫ জুলাই ভারতে মুক্তি পাচ্ছে তুফান, রাফীর আগামী ছবিতে জিৎ?

Spread the love

‘মিমি খুব সুন্দরী!’

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক

আগামী ০৫ জুলাই ২০২৪, রোজ শুক্রবার, রায়হান রাফীর তৃতীয় ছবি ‘তুফান’ ভারতে মুক্তি পাচ্ছে। তবে তার আগেই রাফির চতুর্থ ছবি নিয়ে গুঞ্জন শুরু হয়েচে। বলা হচ্ছে, রাফির পরের ছবির নায়ক জিৎ। নতুন চর্চার বাস্তব ভিত্তি আছে কিনা তা এখনো নিশ্চিত নয়। তবে আনন্দবাজার পত্রিকার এক রিপোর্টে  বলা হয়েছে, খবরের সত্যতা জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল পরিচালকের সঙ্গে। তাঁর জবাব, “ভারতের সঙ্গে যৌথ প্রযোজনায় আরও ছবি তৈরির ইচ্ছে আছে। জিৎদা বাংলার সুপারস্টার। ওঁর সঙ্গে কাজ করতে পারলে খুবই ভাল লাগবে। কিন্তু বাংলা ইন্ডাস্ট্রির আরও অনেককেই আমার পছন্দ। তাই এখনই আলাদা করে কারও নাম উল্লেখ করার সময় আসেনি।” তাঁর বক্তব্য, এখনই কারও নাম উল্লেখ করতে চান না তিনি।

পরিচালকের ‘পরান’, ‘সুড়ঙ্গ’, ‘তুফান’- তিনটি ছবিই দারুণ হিট করেছে। তুফান তো সব কিছুই লন্ডভন্ড করে দিয়েছে। তাই চতুর্থ ছবিও যাতে ধারাবাহিকতা রক্ষা করে ব্লকবাস্টার হয় তার অঙ্ক নাকি আগাম কষে ফেলেছেন পরিচালক। তবে বিষয়টি নিয়ে মুখ খুলতে রাজি নন পরিচালক রায়হান রাফি।

‘তুফান’ দিয়ে টলেউডে প্রবেশ করেছেন বাংলাদেশি তরুণ পরিচালক রায়হান রাফি। প্রথম অভ্যর্থনা কেমন ছিল? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “খুবই ভাল”। রাফি এও জানিয়েছেন যে, বাংলা ইন্ডাস্ট্রির অভিনেতারা আন্তরিক, পরিশ্রমী এবং পেশাদার। পাশাপাশি, তাঁরা গুণীদের কদর করেন। ফলে, কাজ করতে এসে তাঁর কোনও অসুবিধে হয়নি। তার উপরে ভাষাও বাংলা। ফলে, নিজের দেশে কাজ করছেন, সারা ক্ষণ এই অনুভূতিটাই তাঁর মনে কাজ করেছে।  পরিচালক রাফির মতে, সেই জন্য কাজটাও ভাল হয়েছে।

আর ছবির নায়িকা মিমি চক্রবর্তী? আনন্দবাজার পত্রিকার এই প্রশ্নের জবাবে ফোনের ওপারে লাজুক হাসি হেসে রাফি বলেন, “খুব সুন্দরী।” দাবি, একদম মাটির কাছাকাছি। শুটিংয়ের সময় কোনও বায়না ছিল না তাঁর। তার পরেই শুটিংয়ের সময়ের স্মৃতিচারণ করে রাফি বলেন, “কলকাতা তখন ৪৫ ডিগ্রি গরমে ফুটছে। তখনও শাকিব আর মিমির মুখে হাসি! ওঁদের যে কষ্ট হচ্ছে সেটা একটুও বুঝতে দেননি আমাকে।”

রায়হান বাণিজ্যিক ঘরানার ছবি ভালবাসেন। সেই ধরনের ছবিই বানান। সেই কারণেই কি দুই বাংলার প্রথম সারির তারকাদের নিলেন? আনন্দবাজার পত্রিকার এই প্রশ্নের জবাবে বাংলাদেশি পরিচালক রায়হান রাফি বলেন, “আরও কারণ আছে। এক, শাকিব পশ্চিমবঙ্গের অনেক নায়িকার সঙ্গে কাজ করছেন। মিমির সঙ্গে করেননি। তাই ওঁদের জুটি বানালাম। দুই, দর্শক নতুন জুটি দেখতে খুব ভালোবাসে। শাকিব-মিমির জুটি আবারও সেটা প্রমাণ করে দিয়েছেন। তিন, দু’জনেই দুই বাংলার সেরা অভিনেতা।” তাঁর তৃতীয় ছবি যাতে সব দিক থেকে সেরা হয় তার জন্যই তিনি দুই পারের নায়ক-নায়িকা নিয়েছেন। ছবির প্রযোজকও দুই বাংলার।

 

শুটিং করেছেন প্রয়াগরাজ, কলকাতা, বাংলাদেশ মিলিয়ে। রায়হানের বক্তব্য, “ছবি তৈরির সময় কোনও সমঝোতা করিনি। যেখানে যা দরকার সবটাই দিয়েছি। তার জন্য তিনি দুই বাংলার ইন্ডাস্ট্রিকে এক হয়ে কাজ করার অনুরোধ জানিয়েছেন। এই প্রসঙ্গে তাঁর উদাহরণ দক্ষিণী বিনোদন দুনিয়া। যুক্তি, “দক্ষিণী দুনিয়া এক জোট হয়ে কাজ করছে বলেই ওদের একের পর এক ছবি বাণিজ্যিক দিক থেকে সফল।”