জয়ের আশায় আজ মাঠে ব্রাজিল

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

আজ ২৯ জুন ২০২৪ রোজ শনিবার, বাংলাদেশ সময় সকাল ৭টায় কোপা আমেরিকার গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে লড়ছে ব্রাজিল। প্রথম ম্যাচে কোস্টারিকার সঙ্গে গোলশূন্য ড্র করার পর হতাশায় ভুগছেন ব্রাজিলের খেলোয়াড়রা সহ দলটির ভক্ত-সমর্থকরা। তাই এই হতাশা কাটিয়ে ওঠার জন্য এবং এবারের কোপা আমেরিকায় টিকে থাকার জন্য ব্রাজিলকে আজ জিততে হবে।

কোপা আমেরিকায় শুরুটা সুখকর হয়নি ব্রাজিলের। প্রথম ম্যাচে তারা গোলশূন্য ড্র করে কোস্টারিকার সঙ্গে। দ্বিতীয় ম্যাচে অন্তত সেই হতাশা কাটিয়ে জয়ে ফিরতে হবে দোরিভাল জুনিয়রের দলকে। নতুবা তাদের টুর্নামেন্টে টিকে থাকা কঠিন হয়ে যাবে।

সাম্প্রতিক সময়টা ব্রাজিলের জন্য কিছুটা অস্বস্তিকরই যাচ্ছে। ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে তারা সুবিধাজনক অবস্থানে নেই। যদিও নতুন কোচের দায়িত্ব নিয়ে দোরিভাল সেই পরিস্থিতি বদলের চেষ্টা চালাচ্ছেন। এখন পর্যন্ত তার অধীনে খেলে ৪ ম্যাচে দু’টি জয় ও একটি ড্র পেয়েছে ব্রাজিল। কোপার শুরুটাও ড্র দিয়ে হওয়ায় সমর্থকরাও উন্মুক্ত বিতর্কে জড়াচ্ছেন ফুটবলারদের সঙ্গে। তবে এমন পরিস্থিতিতে ধৈর্য্য ধরার আহবান জানিয়েছেন কোচ দোরিভাল।

প্যারাগুয়ে ম্যাচের আগে তিনি বলেন, ‘এটা স্বাভাবিক যে সর্বশেষ ম্যাচে সবাই একটু ভিন্ন ফল আশা করেছিল। কিন্তু দল যেভাবে খেলেছে, সেটাও সাধুবাদ জানানোর মতো, বিশেষ করে আমরা প্রতিপক্ষের রক্ষণে যেভাবে খেলেছি। আমরা যা করছি বা অর্জন করছি, তা আমার কাছে পরিষ্কার। আমরা কেবল কাজ শুরু করেছি। আমরা ঠিকঠাকভাবেই এগোচ্ছি।’

পরিসংখ্যান বলছে কোপা আমেরিকার (Copa America 2024) প্রথম ম্যাচে কোস্টা রিকার বিরুদ্ধে ৭৪ শতাংশ বলের দখল ছিল ব্রাজিলের (Brazil Football Team)। গোলের সুযোগও তৈরি হয়েছিল প্রচুর। কিন্তু গোল পায়নি ব্রাজিল। ফলে, যতই ভালো খেলুক, কোস্টা রিকার বিরুদ্ধে জিততে পারেনি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

ভিনিসিয়াস-রড্রিগোদের ম্যাচের পর তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে। সমালোচিত হয়েছে ব্রাজিল কোচ ডোরিভাল জুনিয়রের পরিকল্পনাও। এই পরিস্থিতিতে আজ শনিবার ভোরে কোপা আমেরিকার দ্বিতীয় ম্যাচে ব্রাজিল খেলতে নামছে প্যারাগুয়ের বিরুদ্ধে। এই ম্যাচে কী ব্রাজিলের গোলের দেখা মিলবে? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন!

অন্যদিকে, প্যারাগুয়ে তাদের প্রথম ম্যাচে কলম্বিয়ার কাছে হেরেছে। শক্তির বিচারে প্যারাগুয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ান ব্রাজিলের তুলনায় অনেকটাই পিছিয়ে। প্রথম ম্যাচে অবশ্য কলম্বিয়ার বিপক্ষে যথেষ্ট লড়াই করেছে প্যারাগুয়ে। তাদের কোচ ড্যানিয়েল গারনেরো জানিয়েছেন, “নিজেদের পরিকল্পনার ওপর আমাদের আস্থা আছে। আমাদের লক্ষ্য ব্রাজিলের বিরুদ্ধে শেষপর্যন্ত লড়াই করা। কলম্বিয়ার বিরুদ্ধেও আমাদের পারফরম্যান্স যথেষ্ট ভালো ছিল।”

প্যারাগুয়ের দুই ফুটবলার গুস্তাভ ভেলাসকুয়েজ ও আন্দ্রেস কিউবাস প্রথম ম্যাচে একটি করে হলুদ কার্ড দেখেছেন। ফলে তাঁদের সতর্ক হয়েই খেলতে হবে। কলম্বিয়ার বিরুদ্ধে প্যারাগুয়ের হয়ে গোল করেছিলেন জুলিও এনসিসো। ব্রাজিলের বিরুদ্ধে এই ম্যাচে তিনিই দলের অন্যতম ভরসা। সূত্র: অনলাইন নিউজ।