কবে দেশে ফিরছেন বাংলাদেশি ক্রিকেটাররা?

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

হতাশা, আক্ষেপ আর ক্ষোভ মিশ্রিত অভিব্যক্তি নিয়ে বাংলাদেশের পরাজয় মেনে নিতে হয়েছে খেলোয়াড় ও ভক্তকূল সহ সকল বাংলাদেশ ক্রিকেট প্রেমিককে। হাতের নাগালের মধ্যে থেকেও, সুপার এইটে আফগানিস্তানের কাছে মাত্র ৮ রানে হেরে বাংলাদেশকে এবারের টু-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে, গতকাল ২৫ জুন ২০২৪ মঙ্গলবার।

এমন হার মেনে নেওয়া সম্ভব না হলেও, ব্যর্থতায় মোড়ানো ট্রি-টোয়েন্টি সুপার এইটে হেরে সেমিফাইনালের স্বপ্নভঙ্গের পর দেশে ফিরছেন বাংলাদেশের ক্রিকেটাররা।

তবে এবারের বিশ্বকাপে বাংলাদেশের লক্ষ্য যদি গ্রুপপর্ব পর্যন্ত খেলা হয়ে থাকে, তাহলে বলা যায়-লক্ষ্যপূরণ হয়েছে। সুপার এইটে জয় পেলে সেটা আরো ভালো হতো। ভারতের সঙ্গে ম্যাচের আগে বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে গ্রুপপর্বের বেশি আশা করেননি।

ফলে বোঝা যায়, সেমিতে খেলার দৃঢ় প্রত্যয় বা পরিকল্পনা তাদের ছিল না। হয়েছেও তাই, সুযোগ পেয়েও সেমিতে উঠতে পারেনি বাংলাদেশ। প্রথমবারের মতো সেমিতে ওঠার সুযোগ হারানোর পাশাপাশি, শেষ ম্যাচে আফগানিস্তানের সঙ্গে হার দিয়ে বিশ্বকাপ অভিযান শেষ হয়েছে বাংলাদেশের।

এখন প্রশ্ন হচ্ছে, কবে দেশে ফিরবেন বাংলাদেশের ক্রিকেটাররা? যদিও এখনও আনুষ্ঠানিকভাবে বিসিবি থেকে জানানো হয়নি, কবে ফিরবেন ক্রিকেটাররা। তবে ধারণা করা হচ্ছে, আজ ২৬ জুন ২০২৪ বুধবার দেশের উদ্দেশে যাত্রা করতে পারেন ক্রিকেটাররা। সে হিসেবে, আগামীকাল ২৭ জুন বৃহস্পতিবার দেশে ফিরতে পারেন ক্রিকেটাররা। অবশ্য বলা যাচ্ছে না, একসঙ্গে সব ক্রিকেটার ফিরবেন কি না। ছুটি কাটাতে থেকে যেতে পারেন ক্রিকেটারদের পাশাপাশি কোচিং স্টাফদের কেউ কেউ। কারণ, আপাতত তেমন কোনো ব্যস্ততা নেই বাংলাদেশ দলের।

আগামী জুলাইতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে বাংলাদেশ। সেই সিরিজ শুরু হবে আগামী ২৫ জুলাই ২০২৪ রোজ বৃহস্পতিবার। এবার নিরপেক্ষ ভেন্যু হিসেবে ভারতকে বেছে নিয়েছেন আফগানরা। সেই সিরিজে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ ও আফগানিস্তান। ফলে আপাতত একটা ছুটি পাচ্ছেন বাংলাদেশের ক্রিকেটাররা।

এদিকে সেমিফাইনালের লাইনআপ অনুযায়ী, চার দলের মধ্যে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। ত্রিনিদাদ ও টোবাগোতে লড়বে এই দুই দল। এরপর দ্বিতীয় সেমিফাইনালে ভারতের মুখোমুখি হবে ইংল্যান্ড। এই ম্যাচটি হবে গায়ানাতে।

সেমিফাইনালে চার দলের মধ্যে ফেভারিট দক্ষিণ আফ্রিকা। সুপার এইটে কোনো ম্যাচে হারেনি তারা। গ্রুপ ২-এর শীর্ষ থেকে সুপার এইট পর্ব শেষ করা দক্ষিণ আফ্রিকা ত্রিনিদাদ ও টোবাগোর ব্রায়ান লারা ক্রিকেট একাডেমিতে আফগানিস্তানের মুখোমুখি হয়ে টুর্নামেন্টে তাদের অপরাজিত যাত্রা বজায় রাখতে চায়।

অন্যদিকে, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ আসরে দুর্দান্ত গতিতে ছুটছে আরেক ফেভারিট ভারত। গায়ানায় অস্ট্রেলিয়ার কাছে অপরাজেয় রোহিত শর্মাদের বিপক্ষে দ্বিতীয় সেমিফাইনালে টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের লড়াই হবে। ধারণা করা যাচ্ছে, এই লড়াইটা শক্ত হবে। দেখা যাক, সেমিফাইনালে কারা জয়লাভ করে ফাইনালে যায়। এখন শুধু সময়ের অপেক্ষা। সূত্র: বাংলাদেশ প্রতিদিন, এনটিভি।