রাহুল গান্ধী ভারতের লোকসভায় বিরোধীদলীয় নেতা

Spread the love

মুখে ভারত জোড়ো স্লোগান, হাতে সংবিধান নিয়ে শপথ নিলেন রাহুল

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

ভারতীয় জাতীয় কংগ্রেস দলের নেতা রাহুল গান্ধীকে দেশটির লোকসভায় বিরোধীদলীয় নেতা ঘোষণা করা হয়েছে। ২৫ জুন ২০২৪ রোজ মঙ্গলবার রাতে, এই ঘোষণা দিয়েছে কংগ্রেস।

এর আগে গত ২২ জুন শনিবার দল থেকে রাহুল গান্ধীকে সর্বসম্মতভাবে বিরোধী দলীয় নেতার পদে মনোনয়ন দেওয়া হয়। এ নিয়ে কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধীদের ‘ইন্ডিয়া’ জোটের অন্য শরিকদের সঙ্গে আলোচনার পর ২৫ জুন মঙ্গলবার চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হয়।

এর আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধী লোকসভার সদস্য হিসাবে শপথ নেন। ২৫ জুন মঙ্গলবার বিকেলে তিনি সংবিধানের একটি কপি হাতে নিয়ে শপথ নেন। এ সময় ‘ভারত জোড়ো’ স্লোগানও দেন তিনি।

শপথ নেয়ার সময় রাহুল বলেন, ‘আমি, রাহুল গান্ধী, হাউস অফ পিপল-এর সদস্য হিসেবে দৃঢ়ভাবে প্রতিজ্ঞা করছি যে আমি সবসময় ভারতের সংবিধানের প্রতি সত্যিকারের বিশ্বাস ও আনুগত্য প্রদর্শন করব। ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতাকে সমুন্নত রাখব এবং যে দায়িত্ব নিয়ে আমি সংসদে প্রবেশ করতে যাচ্ছি, তা আমি বিশ্বস্ততার সঙ্গে পালন করব। জয় হিন্দ, জয় সংবিধান।’

গত ২৪ জুন সোমবার, সংসদের বাইরে বিক্ষোভ করার সময়ও ইন্ডিয়া জোটের নেতাদের হাতে সংবিধানের কপি ছিল। এ নিয়ে বিরোধী দলের বেশ কয়েকজন সাংসদ সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করেছেন। গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় রাহুল বলেন, সরকারকে কোনোভাবেই সংবিধানের ওপর আক্রমণ করতে দেবে না বিরোধীরা।

 

সংবিধান নিয়ে কংগ্রেসের বক্তব্যের পাল্টা প্রতিক্রিয়া জানিয়েছে বিজেপি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে এনডিএ সরকারের শীর্ষ মন্ত্রীরা ইন্দিরা গান্ধী সরকারের জারি করা জরুরি অবস্থার ৫০ তম বার্ষিকী নিয়ে সোশ্যাল মিডিয়া পোস্ট দিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক এক্স বার্তায় লিখেছেন, ‘যারা জরুরি অবস্থা জারি করেছে তাদের আমাদের সংবিধানের প্রতি ভালোবাসা প্রকাশ করার কোনো অধিকার নেই। এই একই লোক যারা অসংখ্যবার ৩৫৬ ধারা আরোপ করেছে, সংবাদপত্রের স্বাধীনতা ধ্বংস করেছে,  ফেডারেলিজম ধ্বংস করেছে এবং সংবিধান লংঘন করেছে।’

রায়বেরেলিতে এবার রেকর্ড ভোটে জয়ী হয়েছেন রাহুল। এই আসনে ২০১৯ সাল পর্যন্ত সাংসদ ছিলেন তার মা সোনিয়া গান্ধী। তারও আগে রায়বেরেলি থেকে কংগ্রেসের সাংসদ ছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। তবে কংগ্রেসের এই পুরনো ঘাঁটিতে রাহুল এ বছর মা সোনিয়ার থেকেও বেশি ভোট পেয়েছেন।

এবারের নির্বাচনে রাহুল শুধু উত্তরপ্রদেশের রায়বেরেলি নয়, কেরালার ওয়েনাড় থেকেও বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন। তবে ওয়েনাড় আসনটি ছেড়ে দিয়েছেন তিনি। এখন তার বোন প্রিয়াংকা গান্ধী ওই আসন থেকে উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

২০১৪ সাল থেকে লোকসভা বিরোধীদলীয় নেতাশূন্য ছিল। কারণ, লোকসভায় বিরোধী নেতা হওয়ার জন্য কোনো একক দলকে মোট ৫৪৩ আসনের মধ্যে অন্তত ১০ শতাংশ আসন পেতে হয়। কিন্তু গত ২০১৪ সালে ষোড়শ ও ২০১৯ সালে সপ্তদশ, দুই লোকসভা নির্বাচনে কংগ্রেস বা অন্য কোনো দল অন্তত ১০ শতাংশ আসনে জয়লাভ করতে পারেনি। এবার কংগ্রেস ৯৯টি আসন পাওয়ায় সেই খরা দূর করতে যাচ্ছে।

উল্লেখ্য, গত ৪ জুন ২০২৪ মঙ্গলবার লোকসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়। এরপর গত ২৪ জুন সোমবার ভারতীয় সংসদের অষ্টাদশ অধিবেশন শুরু হয় নতুন সংসদ ভবনে। নবনির্মিত এই সংসদ ভবনে এবারই প্রথম অনুষ্ঠিত হলো সদস্যদের শপথ গ্রহণ পর্ব। সরকার গঠন করা বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের ২৯২ জন, বিরোধী জোট ইন্ডিয়ার ২৩৩ জন এবং অন্য ১৮ জন সংসদ সদস্য শপথ নেন। সূত্র: এনডিটিভি