ক্রোয়েশিয়ায় বিষাদ, শেষ ষোলোয় ইতালি

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

আজ ২৫ জুন ২০২৪ রোজ মঙ্গলবার সকালে, ইউরো কাপ ফুটবলে লাইপজিগ স্টেডিয়ামে ইতালি ও ক্রোয়েশিয়া লড়াইয়ে নামে। প্রথমে এক গোল করে ১-০ গোলে ক্রোয়েশিয়া এগিয়ে গেলেও শেষ রক্ষা হয়নি তাদের। ম্যাচের ৯৮তম মিনিটে বদলি খেলোয়াড় মাতিয়া জাকাগনির গোলে ক্রোয়েশিয়ার সঙ্গে ম্যাচ ১-১ গোলে ড্র করে ইতালি। ফলে ‘বি’ গ্রুপ থেকে রানার্সআপ হিসেবে শেষ ষোলোয় পৌঁছে গেছে ইতালি।

গ্রুপের অন্য ম্যাচে আলবেনিয়াকে ১-০ গোলে হারিয়ে নকআউটে তথা শেষ ষোলোয় জায়গা করেছে স্পেনও। আর তিন ম্যাচের একটিতেও জয় না পেয়ে ক্রোয়েশিয়ার শেষ ষোলোয় ওঠার সম্ভাবনা কার্যত শেষ হয়ে গেছে। দুই পয়েন্ট আর গোলের ব্যবধান নিয়ে তৃতীয়দের মধ্যে সেরার তালিকায় থাকার সম্ভাবনা অনেকটাই ক্ষীণ।

খেলার শেষ মুহূর্তে কাঁধে কাঁধ মিলিয়ে ডাগআউটে দাঁড়িয়ে পড়েছিলেন ক্রোয়েশিয়ার আন্দ্রে ক্রামারিচ, লুকা সুচিচসহ বদলি ও বেঞ্চের খেলোয়াড়েরা। রেফারির বাঁশি বাজবে, আর শেষ ষোলোয় ওঠার আনন্দে সবাই ছুটে যাবেন মাঠের ভেতরে। গ্যালারিতে ক্রোয়াট সমর্থকদের তখন গগনবিদারী আওয়াজে মাঠ উত্তাল।

কিন্তু তাদের আনন্দ মূহুর্তের মধ্যে আকাশে বাতাসে মিশে গেলো! নিস্তব্ধতা নেমে এলো চারপাশে। শোকে কাতর ক্রোয়েশিয়া! কারণ, ম্যাচের শেষ কিক থেকে গোল করলো ইতালি। বদলি খেলোয়াড় মাতিয়া জাকাগনির বল ক্রোয়েশিয়ার গোলপোস্টের ভেতরে ঢুকে শুধু জাল কাঁপালো না, ক্রোয়াটদের স্বপ্নও ভেঙে দিলো।

অথচ এর আগে, লুকা মদরিচের দারুণ নৈপূণ্যে ম্যাচটা ক্রোয়েশিয়ার হাতেই ছিল। প্রথমার্ধে অবশ্য ক্রোয়েশিয়া ইতালির বক্সে থেকে একটি শটও নিতে পারেনি। কিন্তু দ্বিতীয়ার্ধের বেশির ভাগ সময় দাপট দেখিয়েছে ক্রোয়েশিয়া। যার শুরুটা হয়েছে আবার ব্যর্থতা দিয়েই। ম্যাচের ৫৫তম মিনিটে পেনাল্টিতে দলকে এগিয়ে দেওয়ার সুযোগ ছিল মদরিচের। কিন্তু ডান দিকে মারা তাঁর নিচু শট ঝাঁপিয়ে সহজেই রুখে দেন ইতালির জিয়ানলুইজি ধন্নারুম্মা। এর কয়েক সেকেন্ড পরই ক্রোয়াট-গ্যালারিতে আনন্দের বন্যা বয়ে যায়, মদরিচের গোলে। আন্তে বুদিমিরের শট ইতালি গোলকিপার প্রতিহত করলেও বিপদমুক্ত করতে পারেননি। কাছেই থাকা মদরিচ সুযোগ কাজে লাগিয়ে বল ইতালির জালে ঢুকিয়ে দেন।

ক্রোয়েশিয়ার শেষ ষোলোয় ওঠার সম্ভাবনা জাগিয়ে তোলা এই গোলে ইউরোর নতুন রেকর্ড গড়েন মদরিচ। প্রায় ৩৯ বছর বয়সে গোল করে মদরিচই এখন ইউরোর সবচেয়ে বেশি বয়সী গোলদাতা। পেছনে ফেলেছেন ২০০৮ ইউরোয় পোল্যান্ডের বিপক্ষে ম্যাচে গড়া অস্ট্রিয়ার ইভিকা ভাসতিচের রেকর্ড।

মদরিচের রেকর্ডগড়া গোলের পর ম্যাচের নিয়ন্ত্রণ চলে যায় ক্রোয়েশিয়ার হাতে। ক্রমাগত ইতালির রক্ষণভাগে চাপ বাড়তে থাকে। ইতালি কোচ লুসিয়ানো স্পালেত্তি অবশ্য একটা গোল পেতে আক্রমণাত্মক ফরমেশনই ধরে রাখেন। যার অংশ হিসেবে ৮২ মিনিটে সেন্টার ব্যাক মাতেও ডারমেইনের বদলে নামান ফরোয়ার্ড মাতিয়া জাকাগনিকে। ২৯ বছর বয়সী এই লাৎসিও উইঙ্গারই ম্যাচের শেষ বাঁশির কয়েক সেকেন্ড আগে বক্সের বাইরে বল পেয়ে কোনাকুনি জোরালো শটে বল ক্রোয়েশিয়ার জালে পাঠিয়ে ইতালির শেষ ষোলোয় পৌঁছা নিশ্চিত করেন।

‘বি’ গ্রুপে ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে ইতালি এখন দ্বিতীয় স্থানে। ফেরান তোরেসের গোলে আলবেনিয়াকে হারানো স্পেন তিন ম্যাচের সবকটিতে জিতে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে। ক্রোয়েশিয়ার পয়েন্ট ২, আলবেনিয়ার ১। সূত্র: ইন্টারনেট নিউজ।