খালেদা জিয়ার স্বাস্থ্যের কিছু পরীক্ষা হবে আজ

Spread the love

বাঙালিনিউজ, রাজনীতিডেস্ক

আজ ২৪ জুন ২০২৪ রোজ সোমবার, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের কিছু পরীক্ষা করা হবে। গতকাল ২৩ জুন রোববার তাঁর হৃদ্‌যন্ত্রে স্থায়ী পেসমেকার বসানো হয়েছে। আজ স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে খালেদা জিয়ার শারীরিক অবস্থা যাচাই করা হবে।

২০২২ সালের ১১ জুন এভারকেয়ার হাসপাতালে খালেদা জিয়ার হৃদযন্ত্রে একাধিক ব্লক ধরা পড়ে। তাঁর একটি ধমনী ৯৫ শতাংশ ব্লক হয়ে গিয়েছিল এবং সে সময় স্টেন্ট বসানোর মাধ্যমে চিকিৎসা করা হয়।

খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন আজ ২৪ জুন সোমবার মিডিয়াকে জানিয়েছেন, গতকাল রোববার বিকেলে পেসমেকার বসানোর পর থেকে সাবেক প্রধানমন্ত্রীকে সিসিইউ সুবিধা দিয়ে আইসোলেশনে বা সম্পূর্ণ আলাদাভাবে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। সেখানেই তাঁর স্বাস্থ্যের কিছু পরীক্ষা করা হবে।

প্রথম আলো এক প্রতিবেদনে জানায়, বিএনপি নেত্রীর মেডিকেল বোর্ডের একজন সদস্য বলেন, তাঁরা বোর্ডের সদস্যরা আজই খালেদা জিয়ার স্বাস্থ্যের নতুন কিছু পরীক্ষার পর সেগুলোর রিপোর্ট পর্যালোচনা করবেন। পেসমেকার বসানোর পর তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়নি। ফলে তাঁকে আইসোলেশন বা বিচ্ছিন্ন অবস্থা থেকে সিসিইউতে বা কেবিনে নেওয়া যায় কি না, সে ব্যাপারে আজ স্বাস্থ্যের বিভিন্ন পরীক্ষার রিপোর্ট পর্যালোচনা করবেন চিকিৎসকেরা।

গতকাল ২৩ জুন রোববার বিকেলে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) চিকিৎসাধীন এই সাবেক প্রধানমন্ত্রীর হৃদ্‌যন্ত্রে স্থায়ী পেসমেকার বসানো হয়। এভারকেয়ার হাসপাতালের একদল বিশেষজ্ঞ চিকিৎসক সফলভাবে খালেদা জিয়ার বুকে পেসমেকার বসিয়েছেন।

বার্তাসংস্থা ইউএনবি এক প্রতিবেদনে জানায়, নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপি চেয়ারপারসনের মেডিকেল বোর্ডের একজন সদস্য জানান, পেসমেকার বসানোর পর থেকে খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হয়নি, তাঁর অবস্থা স্থিতিশীল। তিনি বলেন, তারা আজ খালেদা জিয়ার নতুন স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদনগুলো পর্যালোচনা করে তাঁর শারীরিক অবস্থা মূল্যায়ন করবেন এবং তাঁর চিকিৎসার পরবর্তী প্রক্রিয়া নির্ধারণ করবেন।

খালেদা জিয়ার হৃদ্‌রোগের সমস্যা আগে থেকেই ছিল। হার্টে তিনটি ব্লক ছিল। আগে একটা রিং পরানো হয়েছিল। সবকিছু পর্যালোচনা করে বিদেশি চিকিৎসক ও মেডিকেল বোর্ডের পরামর্শে পেসমেকার বসানো হয়েছে বলে তাঁর ব্যক্তিগত চিকিৎসক জানান।

গত ২১ জুন শুক্রবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে শারীরিক অবস্থার অবনতি হলে, খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। ৭৯ বছর বয়সী খালেদা জিয়া আর্থ্রাইটিস, হৃদ্‌রোগ, ফুসফুস, লিভার, কিডনি, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন। খবর: প্রথম আলো, ইউএনবি।