হিজবুল্লাহর সঙ্গে সংঘাত এড়াতে ইসরাইলকে পরামর্শ ব্লিঙ্কেনের

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

লেবাননের ইসলামি সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে বড় ধরনের সংঘাত এড়াতে ইসরাইলকে পরামর্শ দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গতকাল ২০ জুন ২০২৪ রোজ বৃহস্পতিবার অনুষ্ঠিত এক বৈঠকে ইসরাইলি কর্মকর্তাদের এ পরামর্শ দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চলমান গাজা যুদ্ধের মধ্যে ইরানপন্থী হিজবুল্লাহর সঙ্গে সংঘাত যাতে আর না বাড়ে, তা ঠেকানোর প্রয়োজনীয়তার কথা ইসরাইলি কর্মকর্তাদের কাছে তুলে ধরেন ব্লিঙ্কেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইসরাইলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি ও কৌশলগত বিষয়সংক্রান্ত মন্ত্রী রন ডারমারের সঙ্গে এ বৈঠক করেন ব্লিঙ্কেন।

ইসরাইল লেবাননে বড় ধরনের সামরিক অভিযান চালালে জবাবে ‘সর্বাত্মক’ হামলার হুঁশিয়ারি দিয়েছেন হিজবুল্লাহপ্রধান হাসান নাসরাল্লাহ। গত ১৯ জুন বুধবার টেলিভিশনে দেওয়া ভাষণে তিনি এ হুঁশিয়ারি দেন। হাসান নাসরাল্লাহ বলেন, লেবাননে ইসরাইলে হামলা চালালে কোনো নিয়মনীতি মানবে না হিজবুল্লাহ। কোনো ধরনের সংযম দেখাবে না তারা।

হিজবুল্লাহ প্রধানের এ হুমকির পরই ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠকটি হলো। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন বলা হয়, ইসরাইলের সেনাবাহিনী গত ১৮ জুন মঙ্গলবার ঘোষণা দিয়েছে, তারা লেবাননে সামরিক অভিযান পরিচালনার পরিকল্পনার অনুমোদন দিয়েছে।

‘ইসরায়েলের কোনো জায়গা হিজবুল্লাহর রকেট থেকে রেহাই পাবে না’

ইসরাইলের সেনাবাহিনী গত ১৮ জুন মঙ্গলবার ঘোষণা দিয়েছে, তারা লেবাননে সামরিক অভিযান পরিচালনার পরিকল্পনা অনুমোদন করেছে। জবাবে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জানিয়েছে, লেবাননে হামলা চালানো হলে ইসরাইলের কোনো স্থানই তাদের রকেট থেকে রেহাই পাবে না।

হিজবুল্লাহপ্রধান হাসান নাসরাল্লাহ গত ১৯ জুন  বুধবার টেলিভিশনে দেওয়া ভাষণে এই হুঁশিয়ারি দেন। এমন পাল্টাপাল্টি হুমকির কারণে গাজা যুদ্ধ ছড়িয়ে পড়ার শঙ্কা আরও বেড়েছে।

ইসরাইলের পাশাপাশি এবার লেবাননের অদূরে অবস্থিত ভূমধ্যসাগরের দ্বীপরাষ্ট্র সাইপ্রাসেও হামলা চালানোর হুমকি দিয়েছেন নাসরাল্লাহ। লেবাননে হামলা চালানোর জন্য ইসরায়েলকে নিজেদের আকাশসীমা খুলে দিলে দেশটিতে হামলা চালানোর হুমকি দিয়েছেন তিনি।

হিজবুল্লাহর হুমকির মুখে সাইপ্রাসের প্রেসিডেন্ট নিকোস ক্রিস্টোডৌলিদেস বলেছেন, ‘(গাজা) যুদ্ধের সঙ্গে তাঁর দেশ জড়িত নয়। তাঁরা বরং সমাধানের অংশ। (তাঁদের সমাধান প্রচেষ্টার বিষয়টি) পুরো আন্তর্জাতিক মহল কর্তৃক স্বীকৃত।’

সমাধানের অংশ বলতে সাইপ্রাসের প্রেসিডেন্ট গাজায় মানবিক সহায়তা পাঠানোর জন্য সমুদ্রপথে জাহাজ চলাচলের ক্ষেত্রে তাঁর দেশের ভূমিকার কথাও বলেছেন। এদিকে ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে যখন পাল্টাপাল্টি হুমকি চলছে, তখন গাজায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল।