সাগরের তলদেশে ৩,০০০ বছরের পুরোনো জাহাজ, অক্ষত সব মালামাল!

Spread the love

বাঙালিনিউজ, ঐতিহ্যডেস্ক

ইসরাইলের উত্তর উপকূলে ৩,০০০ বছরের বেশি পুরোনো একটি জাহাজের সন্ধান পাওয়া গেছে। জাহাজটির মালামালও অক্ষত অবস্থায় রয়েছে! গতকাল ২০ জুন ২০২৪ রোজ বৃহস্পতিবার ইসরিইলের পুরাকীর্তি কর্তৃপক্ষ এই খবর জানিয়েছে। এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডনে তালিকাভুক্ত এনার্জি সংস্থা এনার্জিন সমুদ্রের তলদেশে জাহাজটির সন্ধান পায়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের উত্তর উপকূল থেকে ৯০ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরের তলদেশের ৫ হাজার ৯০৫ ফুট গভীরতায় জাহাজটি পাওয়া গেছে। নিয়মিত তেল ও গ্যাস জরিপের সময় এই ধ্বংসাবশেষ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, জাহাজটি ৩ হাজার ৩০০ বছরের পুরোনো। জাহাজটিতে শত শত মালামাল (অ্যাম্ফোরাই) অক্ষত অবস্থায় রয়েছে।

ইসরাইল অ্যান্টিকুইটিস অথরিটির (আইএএ) বিশেষজ্ঞরা বলছেন, ওই সময়ের নাবিকেরা আকাশের নেভিগেশন ব্যবহার করে সূর্য ও তারার অবস্থান জেনে সমুদ্রে চলাচল করতেন। আইএএ বলছে, জাহাজের ধ্বংসাবশেষ এই অঞ্চলে পাওয়া ‘প্রথম ও প্রাচীনতম’। সম্ভবত কোনো ঝড়ে অথবা জলদস্যুদের আক্রমণে জাহাজটি সমুদ্রে ডুবে গিয়েছিল।

আইএএর সমুদ্র ইউনিটের প্রধান জ্যাকব শারভিট বলেছেন, প্রাচীন নাবিকদের নৌ চলাচল দক্ষতার তথ্য এই জাহাজের সন্ধান পাওয়ার পরই জানা গেছে। তিনি আরও বলেন, ‘এ থেকে বলা যায়, কোনো উপকূল ছাড়াই আমাদের পূর্বপুরুষেরা ভূমধ্যসাগর অতিক্রম করতে সক্ষম ছিলেন।’

জাহাজটিতে শতাধিক মালামালের মধ্যে দুই হাতলবিশিষ্ট জগ পাওয়া গেছে। এসব জগে ব্রোঞ্জ যুগে সমুদ্রে মদ বা জলপাই তেলের মতো পণ্য সংরক্ষণ করা হয়েছিল। জ্যাকব শারভিট এক বিবৃতিতে বলেছেন, এটি ব্রোঞ্জ যুগের শেষের দিকে একটি সুপরিচিত ঘটনা। এটি একটি বিশ্বমানের ইতিহাস-পরিবর্তনকারী আবিষ্কার।

ধারণা করা হচ্ছে, সন্ধান পাওয়া জাহাজটি খ্রিষ্টপূর্ব ১৩ বা ১৪ শতকের। ব্রোঞ্জ যুগের সে সময় সামুদ্রিক বাণিজ্য বৃদ্ধি পেতে শুরু করেছিল। এনার্জিনের এনভায়রনমেন্ট লিড কার্নিত বাহার্তান বলেন, ‘আমরা যখন তাদের (আইএএ) কাছে ছবিগুলো পাঠিয়েছিলাম, তখন তারা এটাকে একটি চাঞ্চল্যকর অসাধারণ আবিষ্কার বলে অভিহিত করেন। তারা বলেনম এটা আমরা কল্পনাও করতে পারিনি।’  খবর: বিবিসি, এএফপি।