বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্রের ‘নীতি’ ইস্যুতে পদত্যাগ পিটার হাসের

Spread the love

দ্য মিরর এশিয়ার প্রতিবেদন

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

বাংলাদেশের রাজধানী ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস মার্কিন পররাষ্ট্র দপ্তরে তার পদ থেকে পদত্যাগ করেছেন। কূটনৈতিক সূত্র জানিয়েছে, বাংলাদেশের সাধারণ নির্বাচনে যুক্তরাষ্ট্রের নীতির প্রতিবাদে তিনি পদত্যাগ করেছেন।

একজন বাংলাদেশী কূটনীতিক দ্য মিরর এশিয়া (টিএমএ) কে জানান, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর ‘বাংলাদেশ নীতি’র প্রতিক্রিয়ায় তিনি পদত্যাগ করেছেন।

গত ৭ জানুয়ারি ২০২৪, বাংলাদেশের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগে পিটার হাস বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারের প্রয়োজনীয়তা নিয়ে খোলামেলা বক্তব্য দিয়েছিলেন। এই সময় জোরপূর্বক গুমের শিকার ব্যক্তিদের স্বজনদের সংগঠন ‘মায়ের ডাক’ এর একটি অনুষ্ঠানে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের দ্বারা তিনি আক্রান্ত হয়েছিলেন বলে অভিযোগ ওঠে।

কিন্তু ডিসেম্বরে পরিস্থিতি বদলে যায়। তখন যুক্তরাষ্ট্র বাংলাদেশ নিয়ে তার ‘নীতি’ পরিবর্তন করে। সূত্রের খবর, যুক্তরাষ্ট্র ইন্দো-প্যাসিফিকে তার ঘনিষ্ঠ মিত্র ভারতের বিরক্তির কারণ হতে চায়নি। ফলস্বরূপ, যুক্তরাষ্ট্র বাংলাদেশের গণতন্ত্র সংস্কার নিয়ে তার কর্মকাণ্ডে লাগাম টানে।

শাসক দল আওয়ামী লীগ নির্বাচনে কারচুপি করেছে এমন অভিযোগ উঠলেও বাংলাদেশ কিংবা কোনো ব্যক্তির ওপর যুক্তরাষ্ট্র উল্লেখযোগ্য নিষেধাজ্ঞা আরোপ করেনি। যুক্তরাষ্ট্রের এই নীতি পরিবর্তনের কারণে কিছু ভারতীয় কূটনীতিকের ঠাট্টা এবং সমালোচনার শিকার হন পিটার ডি হাস।

দ্য মিরর এশিয়ার খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিদেশি নীতি পরিবর্তনের কারণে দেশটির কূটনীতিকদের পদত্যাগের ঘটনা নতুন নয়। উদাহরণস্বরূপ, মার্চ মাসে ইউক্রেন সম্পর্কিত আমেরিকান নীতির প্রতিবাদে রাজনীতি বিষয়ক মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড তার পদ থেকে অপ্রত্যাশিতভাবে পদত্যাগ করেন। গত এপ্রিলে ইসরায়েলের প্রতি মার্কিন নীতির প্রতিবাদে পদত্যাগ করা পররাষ্ট্র দপ্তরের সাবেক আরব ভাষার মুখপাত্র হালা হারারিট আরেকটি উদাহরণ। কংগ্রেসের শুনানি শেষে শিগগিরই ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত নিয়োগ দেওয়া হবে। সূত্র: দ্য মিরর এশিয়া, বাংলাদেশ প্রতিদিন।

 

স্বাধীন বাংলাদেশের প্রথম সেনাপ্রধান কে এম সফিউল্লাহ আইসিইউতে

বাঙালিনিউজ, জাতীয়ডেস্ক

স্বাধীন বাংলাদেশের প্রথম সেনাপ্রধান ও মুক্তিযুদ্ধের ৩ নম্বর সেক্টর কমান্ডার অবসরপ্রাপ্ত মেজর জেনারেল কে এম সফিউল্লাহ গুরুতর অসুস্থ। বর্তমানে তিনি ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছেন। বর্তমানে তিনি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আজ ১৮ জুন ২০২৪ রোজ মঙ্গলবার, সেক্টর কমান্ডার্স ফোরামের মহাসচিব হারুন হাবীব এ তথ্য জানান।

হারুন হাবীব বলেন, “তিনি (সফিউল্লাহ) ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) আইসিইউতে আছেন, পরিবারের পক্ষ থেকে আজ আমাদের বিষয়টা জানানো হয়েছে।”

প্রায় ৯০ বছর বয়সী সফিউল্লাহ দীর্ঘদিন ধরেই অসুস্থ। ডায়াবেটিস, হাইপারটেনশন, থাইরয়েডে জটিলতা, ফ্যাটি লিভার, ডিমেনশিয়াসহ নানা স্বাস্থ্য সমস্যায় তিনি আক্রান্ত।

সিএমএইচের একজন স্বাস্থ্যকর্মী জানান, গত ১০ জুন এ হাসপাতালের অফিসার্স কেবিনে ভর্তি হন কে এম সফিউল্লাহ। চিকিৎসাধীন অবস্থায় তার অক্সিজেন স্যাচুরেশন কমে গেলে এইচডিইউতে স্থানান্তর করা হয়। পরে নেওয়া হয় আইসিইউতে।

১৯৭১ সালে সফিউল্লাহ ছিলেন জয়দেবপুরে দ্বিতীয় ইস্টবেঙ্গল রেজিমেন্টের দ্বিতীয় প্রধান। তার নেতৃত্বেই ওই রেজিমেন্টের বাঙালি সৈন্যরা বিদ্রোহ করে। মুক্তিযুদ্ধের শুরুতে সফিউল্লাহ ছিলেন ৩ নম্বর সেক্টরের কমান্ডার। পরে তিনটি নিয়মিত আর্মি ব্রিগেড (ফোর্স নামে পরিচিত) গঠিত হলে ‘এস’ ফোর্সের নেতৃত্বে আসেন সফিউল্লাহ। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি ‘বীর উত্তম’ খেতাব পান।

১৯৩৪ সালের ২ সেপ্টেম্বর নারায়ণগঞ্জের রূপগঞ্জে জন্মগ্রহণ করেন কে এম সফিউল্লাহ। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত সেনাপ্রধানের দায়িত্ব পালন করেন। পরে মালয়েশিয়া, কানাডা, সুইডেন, ইংল্যান্ডসহ বিভিন্ন দেশে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

১৯৯১ সালে দেশে ফিরে এলে তাকে এক বছর ওএসডি করে রাখা হয়। পরের বছর তিনি স্বেচ্ছায় অবসরে যান। ১৯৯৫ সালে তিনি আওয়ামী লীগে যোগ দেন এবং ১৯৯৬ সালে নৌকা প্রতীকে নির্বাচন করে নারায়ণগঞ্জ-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে আন্দোলনকে বেগবান করতে মুক্তিযুদ্ধের জীবিত সেক্টর কমান্ডাদের নিয়ে ২০০৭ সালে সেক্টর কমান্ডার্স ফোরাম গঠিত হলে সফিউল্লাহ ছিলেন সংগঠনের সভাপতিমণ্ডলীর সদস্য। পরে তিনি এ সংগঠনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। সূত্র: বিডিনিউজ।

 

কাল অফিস খুলছে, চলবে নতুন সময় অনুযায়ী

বাঙালিনিউজ, জাতীয়ডেস্ক

আগামীকাল ১৯ জুন ২০২৪ বুধবার, ঈদের ছুটির পর সরকারি অফিস খুলবে। দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নতুন সময়সূচি অনুযায়ী অফিস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

ঈদুল আজহার ছুটির পর, প্রথম কর্মদিবস থেকে নতুন এ অফিস সময়সূচি কার্যকর হচ্ছে। নতুন সময়সূচি অনুযায়ী যথারীতি কোর্ট-কাচারী ও স্টক মার্কেট চলবে। গত ৩ জুন ২০২৪ রোজ সোমবার, মন্ত্রিপরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

বাংলাদেশে স্বাভাবিক সময়ে অফিস চলতো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। কিন্তু বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য ২০২২ সালের ১৫ নভেম্বর থেকে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময় সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত করা হয়। এখন আবার আগের সময়সূচিতে ফিরছে অফিস সময়।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত অফিস চলবে। তবে দুপুর একটা থেকে দেড়টা পর্যন্ত নামাজ ও মধ্যাহ্নভোজের জন্য বিরতি থাকবে। আর শুক্রবার ও শনিবার ছুটি থাকবে।

এখন কী কারণে অফিস সময় পুনঃনির্ধারণ করা হলো, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটিই তো স্বাভাবিক ছিল। দিনে ৮ ঘণ্টা কাজ হবে। ৫ দিনে ৪০ ঘণ্টা। এতোদিন ৩৫ ঘণ্টা কাজ হতো, কিন্তু সেটি বিশেষ ব্যবস্থা ছিল। এখন আবার মূল অবস্থায় আসা হলো। সূত্র: বাসস।

 

জয় দিয়ে সুপার এইট শুরু করতে চায় ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড

বাঙালিনিউজ, খেলারডেস্ক

আগামী ২০ জুন ২০২৪ রোজ বৃহস্পতিবার, টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি। জয় দিয়ে  শুরু করার লক্ষ্য নিয়ে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড উভয় দল বৃহস্পতিবার মাঠে নামবে।

পাকিস্তান (২৪৫), ভারত (২২২) এবং নিউজিল্যান্ডের (২২০) পর বিশ্বের চতুর্থ দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজ ২শতম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামবে। গ্রুপ পর্বে ৪টি ম্যাচের সবগুলো জিতেছে দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইট পর্বে উঠেছে ক্যারিবীয়রা।

অস্ট্রেলিয়ার মাটিতে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এক আসর পর, দাপটের সঙ্গে প্রথম পর্বের লড়াইয়ে বিজয়ী হয়েছে ক্যারিবীয়রা। এবার গ্রুপ পর্বে আফগানিস্তান, নিউজিল্যান্ড, উগান্ডা ও পাপুয়া নিউ গিনিকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। সুপার এইট পর্বে গ্রুপ-২ এ যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে ওয়েস্ট ইন্ডিজ।

বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০ জুন বৃহস্পতিবার সুপার এইটের অভিযান শুরু করবে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচেই জয় পেতে মরিয়া ক্যারিবীয় দলের অধিনায়ক রোভম্যান পাওয়েল। তিনি বলেন, ‘গ্রুপ পর্বে সব ম্যাচেই আমরা জিতেছি। জয়ের ধারা অব্যাহত রাখতে চাই। ইংল্যান্ড অনেক শক্তিশালী দল। তবে ইংল্যান্ডের  বিপক্ষে জয়ের জন্য মাঠে নামবে দল।’

ওয়েস্ট ইন্ডিজ অতি সহজেই সুপার এইটে উঠলেও, প্রথম রাউন্ড পার হতে ঘাম ঝড়াতে হয়েছে ইংল্যান্ডকে। স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হবার পর, অস্ট্রেলিয়ার কাছে নিজেদের দ্বিতীয় ম্যাচে হেরে যায় ইংল্যান্ড। শেষ দুই ম্যাচে ওমান ও নামিবিয়ার বিপক্ষে বড় জয় নিয়ে সুপার এইটে উঠেছে ইংল্যান্ড।

৪টি ম্যাচে ইংল্যান্ড স্কটল্যান্ডের সমান ৫ পয়েন্ট পেলেও, রান রেটে এগিয়ে থাকার সুবাদে সুপার এইট পর্বে উঠে যায় ইংল্যান্ড। ওমান ও নামিবিয়ার বিপক্ষে বড় ব্যবধানে জয়ে রান রেট বাড়িয়ে নিতে সক্ষম হয় ইংল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের জন্য সতীর্থদের কাছ থেকে সেরা পারফরমেন্সের প্রত্যাশা করছেন ইংল্যান্ড দলের অধিনায়ক জশ বাটলার। তিনি বলেন, ‘গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচে আমরা খুবই ভালো খেলেছি। রান রেট বড় ভূমিকা পালন করেছে। সুপার এইটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ম্যাচেও সতীর্থদের কাছ থেকে ভালো পারফরমেন্স প্রত্যাশা করছি।’

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত ২৯বার মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। এরমধ্যে ক্যারিবীয়রা জিতেছে ১৭টি ম্যাচ এবং ইংলিশরা জিতেছে ১২টি ম্যাচ।

ওয়েস্ট ইন্ডিজ দল: রোভম্যান পাওয়েল (অধিনায়ক), আলজারি জোসেফ, জনসন চার্লস, রোস্টন চেজ, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার, শাই হোপ, আকিল হোসেন, শামার জোসেফ, ব্রান্ডন কিং, গুডাকেশ মোতি, নিকোলাস পুরান, আন্দ্র্রে রাসেল, শেরফানে রাদারফোর্ড ও রোমারিও শেফার্ড।

ইংল্যান্ড দল: জশ বাটলার (অধিনায়ক), মঈন আলী (সহ-অধিনায়ক), ফিল সল্ট, উইল জ্যাকস, জনি বেয়ারস্টো, বেন ডাকেট, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, স্যাম কারান, ক্রিস জর্ডান, টম হার্টলি, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড, রিস টপলি। সূত্র: বাসস।

 

দক্ষিণ আফ্রিকা-যুক্তরাষ্ট্রের ম্যাচ দিয়ে

কাল শুরু বিশ্বকাপের সুপার এইট পর্ব

বাঙালিনিউজ, খেলারডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ নবম আসরের সুপার এইট পর্ব শুরু হচ্ছে আগামীকাল ১৯ জুন ২০২৪ রোজ বুধবার। প্রথম দিন খেলবে দক্ষিণ আফ্রিকা ও মার্কিন যুক্তরাষ্ট্র। জয় দিয়ে সুপার এইট শুরু করার লক্ষ্য স্বাগতিক যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আফ্রিকা উভয় দলের। অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে দক্ষিণ আফ্রিকা-যুক্তরাষ্ট্রের ম্যাচটি। আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথবারের মত মুখোমুখি হবে দল দুটি।

স্বাগতিক হিসেবে এবারের বিশ্বকাপে প্রথম খেলতে নেমেই চমক দেখিয়েছে যুক্তরাষ্ট্র। কানাডাকে হারিয়ে বিশ্বকাপ শুরু করে স্বাগতিকরা। এরপর সুপার ওভারে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নিয়ে বিশ্বকে চমকে দেয় যুক্তরাষ্ট্র। নিজেদের তৃতীয় ম্যাচে ভারতের কাছে হারলেও, গ্রুপ পর্বের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের সঙ্গে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হলে যুক্তরাষ্ট্রের সুপার এইট নিশ্চিত হয়।

৪টি ম্যাচের মধ্যে ২টি ম্যাচে জয় ও ১টিতে হার এবং একটি ম্যাচ পরিত্যক্ত হওয়ার কারণে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয়স্থানে থেকে ‘এ’ গ্রুপের রানার্স-আপ হয়ে সুপার এইটে জায়গা করে নিয়েছে যুক্তরাষ্ট্র। সুপার এইটে গ্রুপ-২ এ ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে যুক্তরাষ্ট্র।

সেই সুবাদে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ই প্রধান লক্ষ্য মার্কিন যুক্তরাষ্ট্রের। দলের অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল বলেন, ‘গ্রুপ পর্বে আমরা যেমন ক্রিকেট খেলেছি, সুপার এইটেও সেভাবেই খেলবো। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় দিয়ে দ্বিতীয় রাউন্ডে যাত্রা শুরু করতে চাই।’

‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার এইটে নাম লেখায় দক্ষিণ আফ্রিকা। গ্রুপ পর্বে ৪টি ম্যাচ থেকে পূর্ণ ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ছিল দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ, শ্রীলংকা, নেদারল্যান্ডস ও নেপালকে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা।

গ্রুপ পর্বের সাফল্য সুপার এইটেও ধরে রাখতে চায় দক্ষিণ আফ্রিকা। দলের অধিনায়ক আইডেন মার্করাম বলেন, ‘গ্রুপ পর্বে দল হিসেবে আমরা ভালো খেলেছি। সুপার এইটে আরও ভালো ক্রিকেট খেলতে চাই।’

দক্ষিণ আফ্রিকা দল: আইডেন মার্করাম (অধিনায়ক), অটনিল বার্টম্যান, জেরাল্ড কোয়েৎজি, কুইন্টন ডি কক, বিজর্ন ফরচুইন, রেজা হেনড্রিক্স, মার্কো জানসেন, হেনরিচ ক্লাসেন, কেশব মহারাজ, ডেভিড মিলার, এনরিচ নর্টি, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস।

যুক্তরাষ্ট্র দল: মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), অ্যারন জোন্স, এন্ড্রিস গোস, কোরি অ্যান্ডারসন, আলী খান, হারমিত সিং, জেসি সিং, মিলিন্ড কুমার, নিসর্গ প্যাটেল, নীতিশ কুমার, নসথুশ কেনজিগে, সৌরভ নেত্রভালকার, শেডলি ভ্যান, স্টিভেন টেইলর ও শায়ান জাহাঙ্গীর। খবর: বাসস।

 

 

 

যতই প্রভাবশালী হোক দুর্নীতি করলে কারো ছাড় নেই: ওবায়দুল কাদের

বাঙালিনিউজ, জাতীয়ডেস্ক

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি ঘোষণা দিয়েছেন এবং দুদককেও স্বাধীন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যতই প্রভাবশালী হোক দুর্নীতি করলে কারো ছাড় নেই।  আজ ১৮ জুন ২০২৪ রোজ মঙ্গলবার রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ প্রধানমন্ত্রী। দুর্নীতি দমন কমিশনকে (দুদক) স্বাধীনতা দেয়া হয়েছে। যে যত বড় শক্তিশালী হোক না কেন, দুর্নীতি করলে তদন্ত হবে। দুদক এটি করবে।’ সেতুমন্ত্রী বলেন, সরকার অন্ধকারে ঢিল ছুঁড়তে চায় না। সাবেক ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার বিরুদ্ধে দুর্নীতির তেমন অভিযোগ আসেনি। তবে দুর্নীতি হলে তদন্ত হবে, বিচার হবে। বিচার বিভাগ স্বাধীন, দুদকও স্বাধীন। যে যতো প্রভাবশালী হোক তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করা যাবে। তদন্ত শেষে মামলা করা যাবে, মানে বিচারের আওতায় আসবে।

ওবায়দুল কাদের বলেন, আছাদুজ্জামান মিয়ার বিরুদ্ধে দুদক তদন্ত করেনি। তার ব্যাপারে কি করে জানবো? সরকারের নজরে আসার আগে সরকার কিভাবে ব্যবস্থা নেবে? যখনই কোনো দুর্নীতির অভিযোগ নজরে এসেছে ব্যবস্থা নিয়েছি। গণমাধ্যমে আসার পর কিংবা সরকারের নজরে আসার পর সরকার কারো দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি এমন ঘটনা ঘটেনি।

মূল্যস্ফীতির কারণে মানুষের ঈদের আনন্দ নেই, বিএনপি নেতাদের এমন অভিযোগের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এতো কিছুর পরেও মূল্যস্ফীতির কারণে ঈদের আনন্দ নেই, বিএনপির এমন মন্তব্য ঠিক নয়। পবিত্র ঈদের দিনেও সরকারের বিরুদ্ধে মিথ্যাচার ও সমালোচনা করতে ছাড়েননি তারা।

তিনি বলেন, মূল্যস্ফীতির মধ্য দিয়ে ১ কোটি ৪ লাখের বেশি গবাদিপশু কোরবানি হয়েছে। গতবারের চেয়ে এবার প্রথম দিনেই ৩ লাখের বেশি কোরবানি হয়েছে। মূল্যস্ফীতির কারণে ঈদ ব্যাহত হয়েছে, বিএনপির এ তথ্য ঠিক নয়। ওবায়দুল কাদের বলেন, সমালোচনা করে বিএনপিসহ তাদের সমর্থকরা দেশটাকে শ্রীলঙ্কা বানিয়ে ফেলার চেষ্টা করেছে। মূল্যস্ফীতি আছে তবে এটা কমাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে যাচ্ছেন। বিভিন্ন ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর দ্বিপাক্ষিক আলোচনা হবে। আলোচনার বিষয়বস্তু প্রধানমন্ত্রী নিজেই ঠিক করে রেখেছেন। তিস্তা বা গঙ্গা চুক্তি নিয়ে আলোচনা হবে কি-না এটি এখনও জানা নেই।

মিয়ানমারের ব্যাপারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলামের বক্তব্যের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে ওবায়দুল কাদের বলেন, দেশের সার্বভৌমত্বে কোথায় আঘাত করছে তারা? বাংলাদেশের সার্বভৌমত্বের কোনো লঙ্ঘন মিয়ানমার সরকার করেনি। খবর: বাসস।

 

‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে কাজ

করতে চাননি ১০ বলিউড তারকা

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক

নব্বইয়ের দশকে মুক্তি পাওয়া কর্ণ জোহরের পরিচালনায় প্রথম ছবি ‘কুছ কুছ হোতা হ্যায়’। এখনও এই ছবি বলিউডের প্রথম সারির রোম্যান্টিক ছবির শীর্ষ তালিকায় রয়েছে। অথচ এই ছবিতে অভিনয়ের প্রস্তাব নাকচ করেছিলেন বলিউডের একাধিক তারকা। তাঁরা সকলেই পরিচালকের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। এই তালিকায় রয়েছেন কারিশমা কাপূর, ঊর্মিলা মাতন্ডকর, সাইফ আলি খানসহ অন্তত ১০ জন বলিউড তারকা।

১৯৯৮ সালে প্রেক্ষাগৃহে মুক্তিপ্রাপ্ত এই ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে রাহুলের চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান, অঞ্জলির চরিত্রে কাজল এবং টিনার চরিত্রে রানি মুখার্জ্জী। তা ছাড়া পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন ফরিদা জালাল, অনুপম খের, অর্চনাপূরণ সিংহ, জনি লিভারের মতো তারকারা। অতিথিশিল্পী ছিলেন সালমান খান। কিন্তু সালমান প্রথম পছন্দ ছিলেন না পরিচালকের।

কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে অমনের চরিত্রে অভিনয় করেন সালমান খান। কম সময়ের জন্য হলেও সেই চরিত্রটি ছিল গুরুত্বপূর্ণ। বলিউড সূত্রে খবর, বলি অভিনেতা চন্দ্রচূড় সিংহকে প্রথমে এই চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু অন্য ছবির শুটিং নিয়ে ব্যস্ত থাকার কারণে, এই ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেন তিনি।

বলিউডে গুঞ্জন, চন্দ্রচূড়ের ছেড়ে দেওয়া চরিত্রে অভিনয়ের জন্য সাইফ আলি খানকে প্রস্তাব দিয়েছিলেন কর্ণ। কিন্তু কোনও এক অজানা কারণে কর্ণের প্রস্তাব ফিরিয়ে দেন সাইফ। চন্দ্রচূড় এবং সাইফ দু’জনেই প্রস্তাব ফিরিয়ে দিলে সালমানের সঙ্গে কথা বলেন কর্ণ। শেষমেশ অমনের চরিত্রে অভিনয়ের জন্য রাজি হন সালমান খান।

কানাঘুষো শোনা যায়, টিনার চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে রাবিনা ট্যান্ডনকে প্রস্তাব দিয়েছিলেন কর্ণ। কিন্তু দ্বিতীয় অভিনেত্রী হিসাবে অভিনয় করতে চাননি রাবিনা। তাই এই ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। ঐশ্বরিয়া রাইকেও টিনার চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়। বলিউডের কারো কারো দাবি, তিনি অন্য একটি ছবিতে একই ধরনের চরিত্রে অভিনয় করেছিলেন। টিনার চরিত্রে নতুনত্ব খুঁজে না পাওয়ায় ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেন তিনি।

বলিউড সূত্রে খবর, টিনার চরিত্রের জন্য এর পর ঊর্মিলা মাতন্ডকরকে প্রস্তাব দেন কর্ণ। কিন্তু কর্ণের এই প্রস্তাব ফিরিয়ে দেন অভিনেত্রী। কানাঘুষো শোনা যায়, টিনার চরিত্রে অভিনয়ের প্রস্তাব কারিশমা কাপূরকেও দেন কর্ণ। কিন্তু ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে অভিনয় করতে চাননি তিনি।

বলিউডে অনেকের দাবি, ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে টিনার চরিত্রে অভিনয়ের জন্য জুহি চাওলাকেও প্রস্তাব দেন কর্ণ। কিন্তু এই ছবিতে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেন জুহি। অথচ শাহরুখের সঙ্গে একাধিক হিন্দি ছবিতে জুহি চাওলাকে জুটি বাঁধতে দেখা গিয়েছে।

বলিউড সূত্রে খবর, টুইঙ্কেল খান্নাকে কল্পনা করে টিনার চরিত্র বুনেছিলেন কর্ণ। কিন্তু এই চরিত্রে অভিনয়ের জন্য টুইঙ্কেলকে প্রস্তাব দিলে রাজি হননি অভিনেত্রী। এক পুরনো সাক্ষাৎকারে কর্ণ জানিয়েছিলেন যে, ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে টিনার চরিত্রে অভিনয়ের জন্য তাব্বুকেও প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তা ফিরিয়ে দিয়েছিলেন অভিনেত্রী।

বলিউডে কারো কারো দাবি, শিল্পা শেট্টিকেও নাকি ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবিতে অভিনয়ের জন্য প্রস্তাব দিয়েছিলেন কর্ণ। কিন্তু অভিনেত্রী সেই প্রস্তাবে রাজি হননি। শেষ পর্যন্ত টিনার চরিত্রে অভিনয় করেছেন রানি মুখার্জ্জী। সূত্র: আনন্দবাজার পত্রিকা।

ওয়েনাড আসন ছাড়লেন রাহুল, উপ-নির্বাচনে লড়বেন প্রিয়াঙ্কা

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

গতকাল ১৭ জুন ২০২৪ রোজ সোমবার সন্ধ্যায় ভারতীয় জাতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী ঘোষণা করেছেন যে, তিনি লোকসভায় উত্তরপ্রদেশের রায়বেরিলি আসন রাখছেন এবং কেরালার ওয়ানাড় আসন ছেড়ে দিচ্ছেন। সেখান উপ-নির্বাচনে তাঁর ছোট বোন প্রিয়াঙ্কা গান্ধী কংগ্রেসের প্রাথী হয়ে ভোটে লড়বেন। রাহুলের এই ঘোষণার মধ্য দিয়ে রাহুল গান্ধী কোন আসন ছেড়ে দিচ্ছেন এবং তাঁর ছেড়ে দেওয়া আসনে কংগ্রেসের হয়ে কে লড়বেন। একইসঙ্গে উত্তর পাওয়া গেলো, প্রিয়াঙ্কা গান্ধী নির্বাচনে লড়বেন কিনা, সেই প্রশ্নের। কংগ্রেসের এই ঘোষণার পর, বিজেপি আবার কংগ্রেসের পরিবারতন্ত্র নিয়ে সোচ্চার হয়েছে।

গতকাল ১৭ জুন সোমবার কংগ্রেসের নীতিনির্ধারণী বৈঠক শেষে কংগ্রেসের পোস্টার মুখ ও সাবেক সভাপতি রাহুল গান্ধী সাংবাদিকদের জানিয়েছেন, তিনি ওয়ানাড় সাংসদ না থাকলেও আগের মতোই বারবার ওয়ানাড় যাবেন। আর বোন প্রিয়াঙ্কা তো থাকবেনই।

প্রিয়াঙ্কা দীর্ঘদিীন ধরে রায়বেরিলি ও ওয়ানাড়ে কাজ করেছেন। ফলে দুই আসনের মানুষ কার্যত দুইজন করে সাংসদ পাবেন। বোন প্রিয়াঙ্কা, দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং কেরালার নেতা কে সি বেনুগোপালকে পাশে নিয়ে রাহুল গান্ধী সাংবাদিকদের জানান, ”এই সিদ্ধান্ত নেয়া সহজ ছিল না। গত পাঁচবছর ধরে আমি ওয়ানাড়ের প্রতিনিধি ছিলাম। সেখানকার মানুষ আমাকে ভালোবাসা দিয়েছেন। আবার রায়বেরিলির সঙ্গে আমার পরিবারের দীর্ঘদিনের যোগ। সেখানকার মানুষও আমাকে ভালোবাসেন।”

রাহুল জানান, ওয়েনাড ছাড়লেও তিনি সেখানে নিয়মিতভাবে যাবেন। ওয়েনাডের জন্য যা যা প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা যাতে পূরণ হয় সেটাও দেখবেন। রাহুল বলেন, “প্রিয়াঙ্কা ওয়েনাড থেকে ঠিকই জিতবেন। তিনি একজন উপযুক্ত জনপ্রতিনিধি হবেন। ওয়েনাডের জনগণ বরং খুশি হবেন এটা দেখে যে তাঁরা একজনের বদলে দুজনকে তাঁদের প্রতিনিধি হিসেবে পাবেন। প্রিয়াঙ্কা ও আমি। ওয়েনাডের জনতার জন্য আমার দরজা চিরকাল খোলা থাকবে।”

গতকাল ১৭ জুন ২০২৪ রোজ সোমবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গের বাড়িতে আয়োজিত ওই বৈঠকে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, এআইসিসির সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপাল প্রমুখ উপস্থিত ছিলেন।

দলীয় সভাপতির বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্ত ঘোষণার পর প্রিয়াঙ্কা গান্ধীও জানিয়েছেন, তিনি নার্ভাস নন। বরং প্রস্তুত। ওয়েনাডের জন্য তিনি তাঁর সেরাটা দেবেন। তিনি বলেন, আমি ওয়ানাড়ের জন্য কাজ করব। সেখানে ভাইয়ার অভাব বুঝতে দেবো না। আমি ওয়ানাড়ে সবাইকে খুশি করার চেষ্টা করব। আমি একজন ভালো প্রতিনিধি হওয়ার চেষ্টা করব। এর মধ্য দিয়ে ভারতের সংসদীয় রাজনীতিতে প্রথমবারের মতো আত্মপ্রকাশ করতে যাচ্ছেন প্রিয়াঙ্কা গান্ধী। যেটা দেশব্যাপী কংগ্রেস ভক্তদের অনেক দিনের প্রত্যাশা ছিল।

অবশ্য ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী ও সোনিয়া গান্ধীর কন্যা প্রিয়াঙ্কা গান্ধী অনেক আগে থেকেই রাজনীতিতে সক্রিয় আছেন। সর্বভারতীয় কংগ্রেস তথা এআইসিসির সাধারণ সম্পাদক হিসেবে তিনি উত্তর প্রদেশের দায়িত্বে ছিলেন। তাঁর সংসদীয় রাজনীতিতে আসা নিয়ে যে জল্পনা-কল্পনা ছিল, এবার তার অবসান হতে যাচ্ছে।

ভারতীয় গণমাধ্যমগুলোর তথ্যমতে, কংগ্রেস পার্টির একাংশের প্রস্তাব ছিল—এবারের লোকসভা নির্বাচনে বারাণসী আসনে নরেন্দ্র মোদির বিরুদ্ধে যেন ভোটের লড়াইয়ে নামেন প্রিয়াঙ্কা। কিন্তু সেই প্রস্তাবে তিনি রাজি হননি। কিন্তু সম্প্রতি রায়বেরেলিতে রাহুল গান্ধী বলেছেন, প্রিয়াঙ্কা যদি বারাণসীতে ভোটে দাঁড়াতেন, তাহলে নরেন্দ্র মোদীকে অন্তত ২ থেকে ৩ লাখ ভোটের ব্যবধানে পরাজিত করতেন।

ভারতে এবারের লোকসভা নির্বাচনে কংগ্রেস নেতা রাহুল গান্ধী উত্তরপ্রদেশের রায়বেরিলি ও কেরালার ওয়ানাড় দুই জায়গা থেকেই বিপুল ভোটে জিতেছেন। এর মধ্যে রায়বেরিলি থেকে তিনি জিতেছেন ৩ লাখ ৯০ হাজার ৩০ ভোটের ব্যবধানে। আর ওয়ানাড় থেকে তিনি জিতেছেন ৩ লাখ ৬৪ হাজার ৪২২ ভোটে।

দুইটি আসনের মধ্যে আজ একটি ছেড়ে দিতে হচ্ছে রাহুলকে। কারণ, ভারতের সংবিধান অনুসারে যেকোনো একটি সংসদীয় আসন ধরে রাখা যায়। এ কারণে দুটি আসনে জেতা রাহুল গান্ধী কেরালার ওয়ানাড় আসন ছেড়ে দিচ্ছেন। নিয়ম অনুযায়ী ভোটের ফল প্রকাশের ১৪ দিনের মধ্যে এই সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার কথা। আজ ১৮ জুন ২০২৪ রোজ মঙ্গলবার সেই সময়সীমা শেষ হচ্ছে।

গত এক সপ্তাহ ধরেই প্রিয়াঙ্কার সংসদীয় রাজনীতিতে আত্মপ্রকাশের গুঞ্জন চলছিল। গত ১৩ জুন ২০২৪ বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াদিল্লিতে সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় রাহুল গান্ধী বলেছিলেন, ‘আমি রায়বেরেলি ও ওয়েনাডের ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে ফেলেছি। শিগগির জানতে পারবেন।’

শেষ পর্যন্ত ১৭ জুন জানা গেলো, ওয়েনাড ছেড়ে দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন রাহুল। আর এই আসনে মূলত প্রিয়াঙ্কাকে নির্বাচিত করে লোকসভায় নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু করেছে কংগ্রেস পার্টি।

প্রায় প্রতিটি লোকসভা নির্বাচনে প্রিয়াঙ্কাকে প্রশ্ন করা হতো- সেটা হলো, তিনি কি এবার ভোটে লড়ছেন? আর প্রতিবার নিয়ম করে প্রিয়াঙ্কা একটাই জবাব দিতেন, তার ভোটে দাড়ানোর কোনো ইচ্ছে নেই। প্রতিবার মায়ের কেন্দ্র রায়বেরিলি ও ভাইয়ের সাবেক কেন্দ্র আমেথির জন্য কাজ করতেন তিনি। বস্তুত, এই দুইটি আসনের দেখভালও তিনিই করতেন।

এবার সেই প্রিয়াঙ্কা ভোটে প্রার্থী হচ্ছেন, সেটাও কেরালা থেকে। রাহুলের জিতে আসা কেন্দ্রে প্রিয়াঙ্কা লড়বেন। কংগ্রেসের জন্য এই আসনে এবার গান্ধী পরিবারের কাউকে রাখা জরুরি। কারণ, ২০২৬ সালে কেরালায় বিধানসভা নির্বাচন। বামেদের হাত থেকে ক্ষমতা ছিনিয়ে নেয়ার আশা করছে কংগ্রেস। সেখানে তারা এমন কোনো পদক্ষেপ নিতে চাননি, যার জন্য মানুষ তাদের উপর বিন্দুমাত্র ক্ষুব্ধ হন। রাহুলের জায়গায় তাই প্রিয়াঙ্কাকে দাঁড় করানো হচ্ছে।

ওয়েনাড থেকে প্রিয়াঙ্কার নাম এখনই ঘোষণার কোনো বাধ্যবাধকতা অবশ্য ছিল না। কারণ, নির্বাচন কমিশন ওই কেন্দ্রের উপনির্বাচনের দিনক্ষণ এখনো ঘোষণাই করেনি। কিন্তু কংগ্রেস সে জন্য অপেক্ষা না করার সিদ্ধান্ত নেয়। বৈঠকে সিদ্ধান্ত হয়, দলের স্বার্থ ও ওয়েনাডের জনগণের জন্য প্রিয়াঙ্কার নাম এখনই জানিয়ে দেওয়া দরকার, যাতে ওই আসনে বিরূপ কোনো প্রতিক্রিয়ার সৃষ্টি না হয়। ওয়েনাডের কংগ্রেস মহলও দলীয় নেতৃত্বকে জানিয়ে দিয়েছিলেন, রাহুল একান্তই যদি রায়বেরিলি ধরে রাখেন তা হলে যেন প্রিয়াঙ্কাকে তাদের আসনের প্রার্থী করা হয়।

২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের আমেথি থেকে হেরে গেলেও কেরালার ওয়েনাড়ে জিতেছিলেন রাহুল গান্ধী। এবার রায়বরেলিতে জেতার পর বোন প্রিয়াঙ্কা গান্ধীকে সেই ওয়েনাড় ছেড়ে দিলেন রাহুল।

প্রসঙ্গত, এই প্রথম গান্ধী-নেহরু পরিবারের কোনো রাজনীতিক দক্ষিণ ভারত থেকে জীবনে প্রথমবার লোকসভা ভোটে লড়তে যাচ্ছেন। রাহুল এবং তার দাদি দক্ষিণ ভারত থেকে লোকসভা ভোটে লড়ে জিতলেও, জীবনের প্রথম নির্বাচনে উত্তরপ্রদেশ থেকে লড়েছিলেন।

রায়বরেলিতে এবার রেকর্ড ভোটে জয়ী হয়েছেন রাহুল। এই আসনে ২০১৯ সাল পর্যন্ত সংসদ সদস্য ছিলেন সোনিয়া। তারও আগে রায়বরেলি থেকে কংগ্রেসের সাংসদ ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। তবে কংগ্রেসের এই পুরোনো গড়ে রাহুল মা সোনিয়া গান্ধীর চেয়েও এ বছর বেশি ভোট পেয়েছেন। বিজেপির প্রার্থীকে হারিয়েছেন প্রায় চার লাখ ভোটে। ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের আমেথি থেকে হেরে গেলেও কেরালার ওয়েনাড জিতিয়েছিল রাহুলকে। এবার রায়বরেলিতে জেতার পরে সেই ওয়েনাড ছেড়ে দিলেন রাহুল।

২০১৪ সালে ষোড়শ লোকসভা ভোটে মাত্র ৪৪টি এবং ২০১৯ সালের সপ্তদশ লোকসভা নির্বাচনে ৫২টি আসনে জিতেছিল কংগ্রেস। এবার ২০২৪ সালের ১৮তম লোকসভা নির্বাচনে ৯৯টি আসন জিতে ‘প্রধান বিরোধী দল’-এর মর্যাদা পুনরুদ্ধার করেছে কংগ্রেস। ফলে এক দশক পরে লোকসভায় ফিরতে চলেছে ‘বিরোধী দলনেতার পদ।

স্বাস্থ্যের কারণে সোনিয়া গান্ধী রায়বেরিলি ছেড়ে দিয়েছেন। লোকসভা ছেড়ে তিনি রাজ্যসভার সদস্য হয়েছেন। সেই থেকে জল্পনা চলছিল প্রিয়াঙ্কাকে নিয়ে। কিন্তু কংগ্রেস নেতৃত্ব শেষ সময়ে সিদ্ধান্ত নেয় আমেথি আসন থেকে প্রবীণ কংগ্রেস নেতা কিশোরীলাল শর্মা প্রার্থী হবেন এবং রাহুল দ্বিতীয় আসন হিসেবে দাঁড়াবেন রায়বেরিলি থেকে। সেই সিদ্ধান্ত যে ঠিক ছিল ভোটের ফলাফলেই তার প্রমাণ। কিশোরীলাল দেড় লাখের বেশি ব্যবধানে বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিকে হারিয়েছেন, রাহুলও রায়বেরিলি থেকে জিতেছেন বিপুল ব্যবধানে।

তখন থেকেই শুরু হয় নতুন রাজনৈতিক জল্পনা রাহুল কোন আসন রেখে কোনটা ছাড়বেন। সব দিক খতিয়ে দেখে ঠিক হয়, উত্তর প্রদেশে দলকে শক্তিশালী করে তুলতে হলে রায়বেরিলিতে রাহুলের উপস্থিতি বেশি প্রয়োজন। কিন্তু তা করতে গিয়ে ওয়েনাড তথা কেরালার মানুষকে কষ্ট দেওয়া উচিত হবে না। সেই কারণে প্রিয়াঙ্কাকে নির্বাচনে নামানোর সিদ্ধান্ত।

প্রিয়াঙ্কা নিজেও আগ্রহী। এই নির্বাচনে তিনি বিভিন্ন রাজ্যে কংগ্রেস প্রার্থীদের হয়ে প্রচার চালিয়েছেন। রায়বেরিলি ও আমেথির ভোটের দায়িত্বও তুলে নিয়েছিলেন নিজের কাঁধে। সূত্র: ইন্টারনেট অনলাইন নিউজ।

বিশ্বের শীর্ষ ব্যয়বহুল শহর হংকং, ঢাকা ১৪০তম

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

২০২৪ সালে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষে রয়েছে হংকং। এই তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৪০তম। এক বছর আগে, ২০২৩ সালের তালিকায় বাংলাদেশ ছিল ১৫৪তম। অর্থাৎ ব্যয়বহুল শহর হিসেবে ১৪ ধাপ এগিয়েছে ঢাকা। বিশ্বের ব্যয়বহুল শহরের এই তালিকা প্রকাশ করেছে মার্সার কস্ট অব লিভিং সার্ভে।

গতকাল ১৭ জুন ২০২৪ সোমবার, এই তালিকা প্রকাশ করা হয়। তালিকায় যুক্তরাষ্ট্রের সবচেয়ে ব্যয়বহুল শহর নিউইয়র্ক তালিকায় সপ্তম স্থানে রয়েছে। অন্যদিকে, গত বছর লন্ডন ছিল এই তালিকায় ১৭তম স্থানে। কিন্তু এবার যুক্তরাজ্যের এই শহরটি অষ্টম স্থানে উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের আরেক শহর লস অ্যাঞ্জেলেস রয়েছে ১০তম স্থানে।

ওই তালিকা অনুযায়ী, ২০২৪ সালের শীর্ষ ১০ ব্যয়বহুল শহর হলো- হংকং, সিঙ্গাপুর, জুরিখ, জেনেভা, বাসেল, বার্ন, নিউইয়র্ক, লন্ডন, নাসাউ ও লস অ্যাঞ্জেলেস।

২০২২ ও ২০২৩ সালেও তালিকায় শীর্ষে ছিল হংকং। এরপরেই রয়েছে সিঙ্গাপুরে। ব্যয়বহুল শহরের তালিকা করতে বিশ্বের ২২৬টি শহরের অন্তত ২০০টি বিষয়কে বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে পরিবহন, খাদ্য, পোশাক, গৃহস্থালী সামগ্রী ও বিনোদন। খবর: সিএনএন।

 

স্বপ্নের চেয়ে বড় কিছু নেই!

বাঙালিনিউজ, লাইফস্টাইলডেস্ক

নাম তার ভ্যালেরি ভ্যালকোর্ট। বয়স ৩৪। আমেরিকায় প্রযুক্তি ও বিনিয়োগ প্রতিষ্ঠানে লাখ ডলারের বেতনে চাকরি করতেন। কিন্তু সেই চাকরি তাঁর পছন্দ ছিল না। তাই আমেরিকায় লাখ ডলারের চাকরি ছেড়ে দিয়ে তিনি ফ্রান্সে গিয়ে ৩০ হাজার ডলার বেতনের স্বপ্নের প্যাস্টি শেফের চাকরি বেছে নেন।

ভ্যালেরি ভ্যালকোর্ট কর্মজীবনের শুরুতে বিশ্ববিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল, অ্যামাজনসহ বিশ্বের বেশ বড় কয়েকটি প্রযুক্তি কোম্পানিতে কাজ করেছেন। কিন্তু  বয়স ৩০ বছরের কোটায় যেতেই এসব লোভনীয় চাকরি ছেড়ে দিয়ে ভ্যালেরি তাঁর স্বপ্ন পূরণের উদ্যোগ নেন। ফলে ২০২২ সালের শেষের দিকে ভ্যালেরি ভ্যালকোর্ট যুক্তরাষ্ট্র ছেড়ে পাড়ি জমিয়েছেন ফ্রান্সে। সেখানে বেছে নিয়েছেন তাঁর স্বপ্নের ক্যারিয়ার প্যাস্টি শেফ।

মার্কিন গণমাধ্যম সিএনবিসির ‘মানি সিরিজের’ অংশ হিসেবে ভ্যালেরি ভ্যালকোর্টকে নিয়ে একটি প্রতিবেদন ছাপিয়েছে। সেখান থেকে জানা গেছে, ভ্যালেরি ভ্যালকোর্ট পড়াশোনা শেষে অন্য অনেকের মতো কর্মজীবন শুরু করেন। এ সময় কর্মজীবনে গুগল, অ্যামাজনসহ বিশ্বের বড় কয়েকটি প্রযুক্তি কোম্পানিতে কাজ করেছেন তিনি। কিন্তু মন টেকেনি তাঁর ওসব দুনিয়ার সেরা প্রযুক্তি প্রতিষ্ঠানের কাজে।

তাই এসব চাকরি ছেড়ে ২০২২ সালের শেষের দিকে ভ্যালেরি যুক্তরাষ্ট্র থেকে ফ্রান্সে চলে গেছেন। সেখানে বেছে নিয়েছেন তাঁর ছোটবেলার স্বপ্নের ক্যারিয়ার প্যাস্টি শেফ। এই প্যাস্টি বানানোর কাজ করে তিনি খুব আনন্দ পাচ্ছেন। অনেক কাঠখড় পুড়িয়ে বর্তমানে তিনি ৩০ হাজার ডলারের এই চাকরি করছেন। বসবাস করছেন ফ্রান্সের একটি গামে। ভ্যালেরি তাতে ভিষণ খুশি।

ভ্যালেরি এখন ফ্রান্সের মাইসন চ্যাবার্ন নামের একটি রেস্তোরাঁয় প্যাস্ট্রি সহকারী হিসেবে কাজ করছেন। রেস্তোরাঁটি ইস্টার্ন ফ্রান্সের টোর্নন-সার-রোনে গ্রামে। ফ্রান্সে প্যাস্ট্রি কর্মী হতে গিয়ে আমেরিকায় লাখ ডলারের মাইনে ছেড়েছেন তিনি। ভ্যালেরি আমেরিকার সিয়াটলে ‘পে-চেক’ নামের একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানে অংশীদার ছিলেন। বছরে পেতেন এক লাখের বেশি ডলার। তিনি বলেছেন ‘পে-চেক আমার মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ছিল।’

ক্যারিয়ার বদলে ফ্রান্সে গিয়ে ভ্যালেরি খুব খুশি। এই পরিবর্তন তাঁর জীবনকে আরও ভালো করেছে বলে ভ্যালেরি মনে করেন। ভ্যালেরি ফ্রান্সে প্রথম বছরে ইন্টার্ন হিসেবে প্রায় ২২ হাজার ডলার আয় করেন। তিনি এখন প্রতিবছর ৩০ হাজার ডলার আয় করেন ফুলটাইম কাজ করে। আর ফ্রান্সের গ্রামেই থাকেন তিনি। আমেরিকায় লাখ ডলার আয় ছেড়ে ফ্রান্সে গিয়ে গ্রামে থেকে ৩৪ বছর বয়সী ভ্যালেরি বলছেন, ‘আমি এখন প্যাস্ট্রি শেফ। আমেরিকার চেয়ে এখানে (ফ্রান্সে) আমি অনেক সুখী।’

হোম ইকোনমিকসের ছাত্রী ছিলেন ভ্যালেরি। তাঁর হাইস্কুলে হোম ইকোনমিকসের ক্লাসে রান্নার দক্ষতা পরীক্ষা হতো। তখন থেকেই প্যাস্ট্রি বানানোর কাজ করার স্বপ্ন দেখতেন তিনি। সেই স্বপ্ন বুনে বড় হতে থাকা ভ্যালেরি প্রথমে করপোরেট ও প্রযুক্তি প্রতিষ্ঠানে চাকরি শুরু করেন।

কিন্তু আমেরিকার বিখ্যাত কোম্পানি গুলোতে চাকরি করেও মন বসছিল না তাঁর। তাই নিয়মিত অনলাইনে খুঁজতে থাকেন নিজের মনের মতো চাকরি। পেয়ে যান প্যারিসের প্যাস্ট্রি স্কুলের খোঁজ। আবেদন করেন সঙ্গে সঙ্গে। সিদ্ধান্ত নেন প্রযুক্তি প্রতিষ্ঠানে লাখ ডলারের চাকরি তিনি ছেড়ে দেবেন।

অবশ্য সে সময় একটু চিন্তায় পড়ে গিয়েছিলেন ভ্যালেরি। সেটা হচ্ছে শেখার জন্য প্রশিক্ষণের ওই স্কুলে পে করতে হবে তাঁকে। আর প্রশিক্ষণের এ সময়ে চাকরি না থাকায় বেতন পাবেন না। চলার অর্থ পকেটে রাখতে হবে। ভ্যালেরি বলেন, ‘আমার তাড়াহুড়ো করার শক্তি ছিল না। তহবিলের সংকট ছিল। আমার অর্থ কিছুই অবশিষ্ট ছিল না।’

ফলে সিয়াটল ছেড়ে কানেকটিকাটে যান পরিবারের কাছে। সেখানে তিনি একটি প্রতিষ্ঠানে নির্বাহী সহকারীর চাকরি নেন। সঞ্চয় শুরু করেন। এ সময় ভ্যালেরি গ্যাস্ট্রোনোমিকন নামের একটি প্রতিষ্ঠানের খোঁজ পান। তাদের তিন মাসের কোর্সে আবাসন, ভাষার ক্লাস অন্তর্ভুক্ত ছিল। এরপরই এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে মিশেলিন নামের একটি রেস্তোরাঁয় চার মাসের ইন্টার্নশিপের ব্যবস্থা করা হয়।

ভ্যালেরি আনুষ্ঠানিকভাবে ২০২২ সালের ডিসেম্বরে ফ্রান্সে চলে যান। প্যাস্ট্রি স্কুলে তিন মাসের খরচ ছিল ২৫ হাজার ডলার। তার কাছে ছিল ১০ হাজার ৭১৬ ডলার। এর সঙ্গে আরও ১ হাজার ৯২৯ ডলার প্রয়োজন আবাসনের জন্য। সেটিও সংগ্রহ করে ফেলেন।

ভ্যালেরি তাঁর প্যাস্ট্রি ক্লাস পছন্দ করতেন। তিনি বলেন, ‘এটি আমার কাছে সবচেয়ে মজার ছিল। আর দ্রুত বিশ্বজুড়ে বন্ধু তৈরি হচ্ছিল।’ তিনি মূলত সাত মাসের জন্য ফ্রান্সে থাকার পরিকল্পনা করেছিলেন। কিন্তু তাঁর ইন্টার্নশিপের সময় বাড়ানো হয়।

প্যাস্ট্রি সহকারী হিসেবে এখন ফ্রান্সে তাঁর দিন কাটছে ভালোই। এই জীবনে অনেক আনন্দিত তিনি। প্রতি সপ্তাহে প্রায় ৪০ ঘণ্টা কাজ করেন। প্রতিবছরে পাঁচ সপ্তাহের জন্য ছুটি পান। ছুটির সময়ে পান বেতনও। নিজের পছন্দমতো কাজ বেছে নিতে পারার চ্যালেঞ্জটা ভালোভাবেই উতরে গেছেন ভ্যালেরি। আগের চেয়ে বেতন বা আয় কম হলেও, তিনি স্বপ্নের কাজ পেয়ে খুব খুশি। সূত্র: প্রথম আলো।

 

এবার দেশে ঈদুল আজহায় ১ কোটি ৪ লাখ পশু কোরবানি: মন্ত্রণালয়

বাঙালিনিউজ, জাতীয়ডেস্ক

এবার ২০২৪ সালের ১৭ জুন রোজ সোমবার, পবিত্র ঈদুল আজহায় সারা দেশে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮টি পশু কোরবানি হয়েছে, যা গত বছরের তুলনায় ৩ লাখ ৬৭ হাজার ১০৬টি বেশি। আজ ১৮ জুন ২০২৪ রোজ মঙ্গলবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয় বলেছে, গত বছর সারা দেশে ১ কোটি ৪১ হাজার ৮১২টি পশু কোরবানি হয়েছিল। ২০২২ সালে কোরবানি হয়েছিল ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি পশু। এবার সবচেয়ে বেশি পশু কোরবানি হয়েছে ঢাকা বিভাগে। সবচেয়ে কম ময়মনসিংহ বিভাগে।

মন্ত্রণালয়ের তথ্যমতে, ঢাকা বিভাগে ২৫ লাখ ২৯ হাজার ১৮২টি, রাজশাহী বিভাগে ২৪ লাখ ২৬ হাজার ১১১টি, চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫৭ হাজার ৫২০টি, রংপুর বিভাগে ১১ লাখ ৭২ হাজার ৫৫৩টি, খুলনা বিভাগে ১০ লাখ ৮ হাজার ৮৫৫টি, বরিশাল বিভাগে ৪ লাখ ২৮ হাজার ৪৩৮টি, সিলেট বিভাগে ৩ লাখ ৯৩ হাজার ৭৪২টি ও ময়মনসিংহ বিভাগে ৩ লাখ ৯২ হাজার ৫১৭টি পশু কোরবানি হয়েছে।

কোরবানি হওয়া পশুর মধ্যে ৪৭ লাখ ৬৬ হাজার ৮৫৯টি গরু। ১ লাখ ১২ হাজার ৯১৮টি মহিষ। ৫০ লাখ ৫৬ হাজার ৭১৯টি ছাগল। ৪ লাখ ৭১ হাজার ১৪৯টি ভেড়া। ১ হাজার ২৭৩টি অন্যান্য পশু রয়েছে। এ বছর দেশে কোরবানিযোগ্য পশুর সংখ্যা ছিল ১ কোটি ২৯ লাখ ৮০ হাজার ৩৬৭টি। সূত্র: প্রথম আলো।

 

ইতালির উপকূলে দুটি নৌকাডুবে ১১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু, নিখোঁজ শিশুসহ ৬০

নৌকায় ছিল বাংলাদেশিও

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

গতকাল ১৭ জুন ২০২৪ রোজ সোমবার, উদ্ধারকর্মীরা জানান, ভূমধ্যসাগর সংলগ্ন ইতালির দক্ষিণ উপকূলে ইউরোপে অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে দুটি নৌকা ডুবে গেছে। এতে অন্তত ১১ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছেন শিশুসহ ৬০ জনের বেশি।

এ ঘটনায় জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ একটি যৌথ বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নৌকাগুলো লিবিয়ার উপকূল থেকে এসেছিল। এতে সিরিয়া, মিসর, পাকিস্তান ও বাংলাদেশের নাগরিকেরা ছিলেন। ভূমধ্যসাগরে ইতালির লামপেদুসা দ্বীপের উপকূলে এই দুর্ঘটনা ঘটে।

জার্মানির দাতব্য প্রতিষ্ঠান রেসকিউশিপ জানায়, গতকাল ১৭ জুন ২০২৪ সোমবার তারা ডুবতে বসা একটি কাঠের নৌকা থেকে ১০ জনের মরদেহ উদ্ধার করেছে। এ সময় ৫১ জনকে জীবিত উদ্ধার করা হয়।  প্রতিষ্ঠানটি জানিয়েছে, জীবিত উদ্ধার করা অভিবাসনপ্রত্যাশীদের ইতালির কোস্টগার্ডের হাতে তুলে দেওয়া হয়েছে।

অন্যদিকে, ভূমধ্যসাগরে গতকাল ১৭ জুন সোমবার অভিবাসপ্রত্যাশীদের বহনকারী অন্য একটি নৌকা ডুবে গিয়ে ৬০ জনের বেশি মানুষের নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে। এই খবর দিয়েছে আন্তর্জাতিক চিকিৎসা-মানবিক সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ)। আশঙ্কা করা হচ্ছে, নিখোঁজদের মধ্যে ২৬টি শিশু রয়েছে। ইতালির দক্ষিণাঞ্চলের ক্যালাব্রিয়া উপকূল থেকে প্রায় ১২৫ মাইল দূরে এই দুর্ঘটনা ঘটে।

জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলো বলছে, লিবিয়া ও তুরস্ক থেকে ইউরোপে আশ্রয় খুঁজতে আসা অভিবাসনপ্রত্যাশীরা এসব নৌকায় ছিলেন। আন্তর্জাতিক চিকিৎসা-মানবিক সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) এর শাকিলা মোহাম্মদী বলেন, উদ্ধার হওয়া অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২৬টি শিশুসহ নিখোঁজ ৬৬ জনের কারও পরিচয় জানা নেই। তাদের মধ্যে কয়েক মাস বয়সী শিশুও রয়েছে।

এক বিবৃতিতে শাকিলা জানান, এ ঘটনায় একটি আফগান পরিবারের সলিল সমাধি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ৮ দিন আগে পরিবারটি তুরস্ক ছেড়ে এসেছিল। তিন–চার দিন ধরে সাগরে তারা অবস্থান করছিল।

জীবনের ঝুঁকি নিয়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রতি বছর হাজারো অভিবাসনপ্রত্যাশী ইউরোপে ঢোকার চেষ্টা করেন। এ পথকে অভিবাসনপ্রত্যাশীদের জন্য অন্যতম প্রাণঘাতী বিবেচনা করা হয়। জাতিসংঘ বলছে, ২০১৪ সালের পর থেকে ভূমধ্যসাগরে ২৩ হাজার ৫০০ জনের বেশি অভিবাসনপ্রত্যাশীর হয় মৃত্যু হয়েছে, নয়তো নিখোঁজ হয়েছেন। সূত্র: প্রথম আলো।

 

দলীয় নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময়

বাঙালিনিউজ, রাজনীতিডেস্ক

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল আজহা উপলক্ষে দলীয় নেতাদের সঙ্গে আজ ১৭ জুন ২০২৪ রোজ সোমবার সকালে, ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন। শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ ও দলটির সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

সকাল সাড়ে ৯টার দিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলের শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এরপর ঢাকা দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগ, ঢাকা জেলা আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

বীর মুক্তিযোদ্ধাদের অভিনন্দন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা উপলক্ষে দেশের সকল বীর মুক্তিযোদ্ধাকে অভিনন্দন জানিয়েছেন। পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে আজ ১৭ জুন সকালে রাজধানীর মোহাম্মদপুরের গজনবী রোড়ে অবস্থিত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পুনর্বাসন কেন্দ্রে (মুক্তিযোদ্ধা টাওয়ার-১) যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহিদ মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যদের মধ্যে ফলমূল এবং মিষ্টান্ন হস্তান্তর করেন।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এ.বি.এম. সরওয়ার-ই-আলম সরকার মুক্তিযোদ্ধা টাওয়ার-১ এর বাসিন্দাদের উপস্থিতিতে শেখ হাসিনার পক্ষ থেকে প্রেরিত ফলমূল ও মিষ্টান্ন মুক্তিযোদ্ধাগণের হাতে তুলে দেন।

বীর মুক্তিযোদ্ধাগণ প্রধানমন্ত্রীর দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। তাঁরা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করার পর অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা মুক্তিযোদ্ধাদের মূল্যায়ন তো করেনি বরং নানভাবে তাঁদের হয়রানি করেছে এবং অসম্মানিত করেছে। এটা করেই স্বৈরশাসকরা থেমে যায়নি। তারা ইতিহাস বিকৃতির মাধ্যমে এদেশের গৌরবময় ইতিহাসকে কলঙ্কিত করেছে।

তাঁরা আরও উল্লেখ করেন, জাতির পিতার কন্যা শেখ হাসিনা ১৯৯৬ সালে সরকার গঠনের পর দেশে গণতন্ত্র ও আইনের শাসন ফিরিয়ে এনেছেন। সেই সাথে মুক্তিযোদ্ধাদের সঠিক সম্মানের স্থানে আসীন করেছেন। তারা বলেন, ‘শেখ হাসিনার সরকারের আমলে তারা সবচেয়ে সন্তুষ্ট আছেন।’

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব তাঁর বক্তব্যের মাধ্যমে বাঙালি জাতির সূর্য সন্তানদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বীর মুক্তিযোদ্ধাগণ ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের বিনিময়ে স্বাধীনতা অর্জনের মাধ্যমে বাঙালি জাতিকে বিশ্বের দরবারে বিজয়ী জাতি হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর প্রতিশ্রুতি অনুযায়ী ২০২১ সালের মধ্যে উন্নয়নশীল বাংলাদেশ প্রতিষ্ঠার প্রয়োজনীয় সবকিছুই পূর্ণ করেছেন। সামনের দিনগুলোতে তিনি ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জন এবং ২০৪১ সালের মধ্যে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত সমৃদ্ধশালী এবং ‘স্মার্ট বাংলাদেশ’ প্রতিষ্ঠার সংগ্রামে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। খবর: বাসস।

 

 

 

পদ্মায় নিখোঁজ শিশুর সন্ধান মেলেনি, ঈদের আনন্দ নেই পরিবারে

বাঙালিনিউজ, দেশডেস্ক

‘গতকাল ১৬ জুন ২০২৪ রোজ রোববার বিকেলে বাড়ির কাছাকাছি পদ্মা নদীর ৫ ও ৬ নম্বর ফেরিঘাটের মাঝামাঝি স্থানে আমার কাপড় ধুতে যান মা। সঙ্গে ছোট ভাই তুহিনও (৫) ছিল। কাপড় ধুয়ে গোসল শেষে মা খেয়াল করেন, তুহিন নেই। তখনই বুঝতে পারেন নদীতে পড়েছে সে। এখন আমাদের কোনো ঈদ নেই, আনন্দও নেই।’

পদ্মার পানিতে ডুবে নিখোঁজের দুই দিন পরও আজ ১৭ জুন সোমবার শিশু তুহিনের সন্ধান না মেলায় আক্ষেপের সুরে কথাগুলো বলছিলেন তার বড় ভাই তুষার প্রামাণিক। নিখোঁজ তুহিন ওরফে সাব্বির প্রামাণিক বাহির চর দৌলতদিয়া আমিরুল ইসলাম ও তাছলিমা বেগম দম্পতির ছোট সন্তান। গত ১৬ জুন রোববার দুপুরের পর মায়ের সঙ্গে নদীতে গোসল করতে গিয়ে নিখোঁজ হয় সে।

নিখোঁজ তুহিনের সন্ধানে দ্বিতীয় দিন আজ ১৭ জুন ঈদের দিন বেলা ১১টার দিকে পদ্মা নদীতে অভিযান চালান মানিকগঞ্জের পাটুরিয়া ঘাট ডুবুরি ইউনিটের চার সদস্য। বেলা একটার পর তাঁরা উদ্ধার অভিযান বন্ধ ঘোষণা করেন। এ সময় স্থানীয় উৎসুক মানুষের ভিড় দেখা যায়।

উদ্ধার অভিযানে ছেলেকে ফেরত পাওয়ার আশায় ফেরিঘাট এলাকায় আসেন তুহিনের মা তাছলিমা বেগম ও বাবা আমিরুল ইসলাম। তাছলিমা বারবার মূর্ছা যাচ্ছিলেন আর বলছিলেন, ‘তোমরা আমার ব্যাটারে আইনা দাও। আমার বুকের মানিকরে তোমরা আইনা দাও। ওরে ব্যাটা, তুই কই গেলি রে।’

তুহিনের বড় ভাই তুষার প্রামাণিক ঢাকায় একটি পোশাক কারখানায় কাজ করেন। পরিবারের সঙ্গে ঈদ করতে গত ১৫ জুন শনিবার রাতে বাড়ি আসেন। তুষার প্রামাণিক বলেন, ‘আমাকে পেয়ে তুহিনের আনন্দ যেন ধরে না। এখন সব শেষ হয়ে গেছে, ভাই।’

গোয়ালন্দ ফায়ার সার্ভিস স্টেশনের অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত পাংশা উপজেলা ফায়ার সার্ভিস স্টেশনমাস্টার রিমেল আহমেদ জানান, গতকাল ১৬ জুন রোববার বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত নদীর তলদেশে সন্ধান চালায় ডুবুরি দল। তবে অন্ধকারের কারণে উদ্ধার অভিযান স্থগিত করে আজ ১৭ জুন সোমবার বেলা ১১টা থেকে আবার শুরু করা হয়। ধারণা করা হচ্ছে, স্রোতের টানে ভাটির দিকে চলে গেছে তুহিনের মরদেহ। সূত্র: প্রথম আলো।

 

ঢাকা থেকে ভাড়ার মোটরসাইকেলে ঈদযাত্রায়,পথে নিহত দুই ভাই

বাঙালিনিউজ, দেশডেস্ক

ঢাকা থেকে ঈদযাত্রায় বাড়ি ফেরার পথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে এক মর্মান্তিক সড়ক দুঘর্টনায় দুই সহোদর ভাই নিহত হয়েছেন। নিহত দুই ভাইয়ের নাম মো. হুমায়ূন খান (৪৫) ও মো. রবিউল খান (৫০)। তাঁরা ঢাকায় জুতার ব্যবসা করতেন। তাদের পরিবার-পরিজন থাকেন ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে গ্রামের বাড়িতে।

আজ ১৭ জুন ২০২৪ সোমবার সকাল ৭টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের সোহাগপুর বাসস্ট্যান্ড এলাকায় এই দুর্ঘটনা ঘটেছে। নিহত হুমায়ূন খান ও রবিউল খানের বাবার নাম আবদুর রহমান খান। তাঁরা বিজয়নগর উপজেলার মেরাসানি গ্রামের বাসিন্দা।

গ্রামের বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদ উদ্‌যাপন করার জন্য ঢাকা থেকে বাড়িতে যাচ্ছিলেন ভাড়ায়চালিত মোটরসাইকেলে। মোটরসাইকেলটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকের (ডিভাইডর) সঙ্গে সজোরে ধাক্কা লাগে। এতে তিনজনই মোটরসাইকেল থেকে ছিটকে পড়েন। হুমায়ূন ঘটনাস্থলেই মারা যান। জেলা সদর হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক রবিউলকে মৃত ঘোষণা করেন। গুরুতর আহত হয়েছেন মোটরসাইকেলের চালক মনিরুল ইসলাম (৩৫)।

পুলিশ ও পারিবারিক সূত্রে জানা গেছে, হুমায়ূন ও রবিউল দুই ভাই আজ ভোরে ঢাকা থেকে গ্রামের বাড়ির দিকে রওনা হন মনিরুল ইসলামের মোটরসাইকেলে। ঢাকা থেকে তাঁদের বাড়ির দূরত্ব প্রায় ১৩৫ কিলোমিটার। ৯৫ কিলোমিটার পথ পাড়ি দেওয়ার পর মহাসড়কের আশুগঞ্জের সোহাগপুর এলাকায় সকাল ৭টার দিকে মোটরসাইকেলটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকের (ডিভাইডর) সঙ্গে সজোরে ধাক্কা লাগে। এতে তিনজনই মোটরসাইকেল থেকে ছিটকে পড়েন।

হুমায়ূন ঘটনাস্থলেই মারা যান। স্থানীয় লোকজন রবিউল ও মনিরুলকে উদ্ধার করে জেলা সদর হাসপাতালে নিলে চিকিৎসক রবিউলকে মৃত ঘোষণা করেন। মনিরুল সেখানে চিকিৎসাধীন আছেন। স্বজনেরা দুপুরে দুই ভাইয়ের লাশ বাড়িতে নিয়ে গেছেন।

 

সরাইল খাঁটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশীষ কুমার সান্যাল প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে মিডিয়াকে বলেন, মোটরসাইকেলটি বেপরোয়া গতিতে চলছিল। এ ছাড়া এর চালক ছিলেন ক্লান্ত। সম্ভবত আগের রাতে ঘুমাননি। চালকের অবস্থাও আশঙ্কাজনক। মোটরসাইকেল আরোহী দুই ভাইয়ের মাথায় হেলমেট ছিল না। মোটরসাইকেলটি জব্দ করা হয়েছে। এ ব্যাপারে সড়ক আইনে মামলার প্রক্রিয়া চলছে। সূত্র: প্রথম আলো।

 

 

‘তুফানি শুভেচ্ছা’ জানিয়ে শাকিব বললেন, ‘আমি একটু চিন্তিত’

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক

আজ মুক্তি পেয়েছে রায়হান রাফী পরিচালিত এবং সুপারস্টার শাকিব খান অভিনীত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘তুফান’। ছবিটি মুক্তির আগে গতকাল ১৬ জুন ২০২৪ রোজ রোববার রাতে একটি বিশেষ বার্তা দিয়েছেন ঢালিউডের হিরো নাম্বার ওয়ান শাকিব খান।

নিজের ফেসবুক পেজ, চরকির ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল প্রচারিত এই ভিডিওতে কী বার্তা দিয়েছেন বাংলা সিনেমার সুপারস্টার শাকিব খান? ভিডিওর শুরুতেই সবাইকে ‘তুফানি শুভেচ্ছা’ জানিয়েছেন তিনি। এরপর বলেছেন, “আশা করছি এবার সবাই বন্ধুবান্ধব, স্বজন—সবাইকে নিয়ে দলে দলে দেখতে আসবেন ‘তুফান’। খুব উপভোগ করবেন।”

এরপরের অংশে শাকিব কথা বলেন, “পাইরেসির আশঙ্কা করছি ‘তুফান’ ছবি নিয়ে। শাকিব বলেন, ‘আমি একটু চিন্তিত, যদি তুফান পাইরেসি হয়ে যায়। এই পাইরেসির কারণেই পরিচালক, প্রযোজক, শিল্পী, সর্বোপরি পুরো বাংলা চলচ্চিত্রই অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে, ধ্বংসের দিকে চলে যাচ্ছে।”

এ বিষয়ে সবাইকে উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে শাকিব খান আরও বলেন, “আপনার পাশের সিটের কেউ যদি ভিডিও ধারণ করার চেষ্টা করে, নিষেধ করুন, প্রয়োজনে হল কর্তৃপক্ষকে জানান বা পুলিশের সহায়তা নিন। রুখে দিন পাইরেসি, দেখিয়ে দিন তুফানই জোশ। পাইরেসিকে না বলুন। দেখা হবে সিনেমা হলে।”

নাম ঘোষণার পর থেকেই আলোচনায় রায়হান রাফী পরিচালিত সুপারস্টার শাকিব খান অভিনীত তারকাবহুল ছবি তুফান। ফলে মুক্তির সময় ছবিটি নিয়ে উন্মাদনা সৃষ্টি হবে, এটাই স্বাভাবিক। সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন শাকিব খান। একদিকে দর্শক চাহিদায় বরাবরই শাকিব খান এগিয়ে, অন্যদিকে তার সঙ্গে এবার যুক্ত হয়েছে কিছু গুরুত্বপূর্ণ ফ্যাক্ট।

এরমধ্যে অন্যতম, সমকালীন দর্শকের কাছে বেশ জনপ্রিয় পরিচালক রায়হান রাফী। গত বছর ২০২৩ সালে তার ‘সুড়ঙ্গ’ এবং তার আগের বছর ২০২২ সালে ‘পরাণ’ ছবি তুমুল হিট করে। সেই সঙ্গে ‘তুফান’ ছবিতে আছেন বাংলার আরেক জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। তার অভিনীত সবগুলো ছবিই কমার্শিয়ালি হিট। তাদের সঙ্গে আছেন কলকাতার জনপ্রিয় অভিনেত্রী মিমি চক্রবর্তী এবং বাংলাদেশের জনপ্রিয় সিনেমা ‘আয়নাবাজি’র নায়িকা মাসুমা রহমান নাবিলা, শক্তিমান অভিনেতা মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু প্রমুখ।

তুফান ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশের আলফা-আই স্টুডিওজ লিমিটেড, ডিজিটাল পার্টনার বাংলাদেশের চরকি ও ইন্টারন্যাশনাল ডিস্ট্রিবিউটর হিসেবে আছে ভারতের এসভিএফ। ছবিটির দেশীয় পরিবেশনা প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মোহাম্মদ শহীদুল্লাহ জানিয়েছেন, মাল্টিপ্লেক্সসহ ১২৩টি সিনেমা হল পেয়েছে ঈদের সবচেয়ে আলোচিত এই ছবিটি।

সর্বোচ্চ ১৩ লাখ টাকা অগ্রিম দিয়ে অধিকাংশ হল মালিককে নিতে হয়েছে ছবিটি। দর্শক মহলে ইতোমধ্যে বেশ ভালো সাড়া দেখা যাচ্ছে। আর এতে স্টার সিনেপ্লেক্সে তাদের শো ২১টি থেকে বাড়িয়ে ৩৬টি করেছে। ঈদের দ্বিতীয় দিন থেকে চালু হচ্ছে বলে জানিয়েছে এই মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষ।

মূলত শুরু থেকেই ‘তুফান’ ছবির যে জোয়ার সৃষ্টি হয়েছে এবং প্রচার প্রচারণায় যেভাবে দর্শক সাড়া পেয়েছে- তার কাছে অন্য ছবির যে কোনো প্রচারণা কাজে আসেনি। তুফানে মত্ত দর্শককে অন্য ছবি নিয়ে খুব একটা আগ্রহী হতে দেখা যায়নি। যার ফলে অন্য সিনেমাগুলো খুব বেশি প্রেক্ষাগৃহ পায়নি।

তুফানের দাপটে কোনো ছবির টিজার, ট্রেলার নিয়েও সেইভাবে চোখে পড়েনি। ‘ময়ূরাক্ষী’ ছবিটির টিজারকে অনেকে ইম্প্রেসিভ বললেও, ঈদের ছবি হিসেবে পরবর্তীতে যে প্রচার প্রচারণার দরকার ছিলো, তার ঘাটতি দেখা গেছে। রাশিদ পলাশ নির্মিত ‘ময়ূরাক্ষী’ সিনেমাটি পেয়েছে মাত্র ২টি হল।

সবশেষে ঈদের ছবির তালিকায় যুক্ত হওয়া সুমন ধর পরিচালিত ‘আগন্তুক’ছবিটি পেয়েছে ৫টি সিনেমা হল! বাকি দুই ছবির মধ্যে ১৫টি সিনেমা হলে মুক্তি পেল এমডি ইকবাল পরিচালিত ছবি ‘রিভেঞ্জ’ এবং মোস্তাফিজুর রহমান পরিচালিত ‘ডার্ক ওয়ার্ল্ড’ পেয়েছে ১২টি সিনেমা হল।

 

এদিকে তুফানের পরিচালক রায়হান রাফী জানিয়েছিলেন, ‘তুফান’ ছবি শেষে থাকবে বড় টুইস্ট। আর সেটা বোধহয় দর্শকরা পেয়ে গেছেন। আসছে তুফানের দ্বিতীয় কিস্তি। কারণ, সিনেমা শেষে লিখে দেওয়া হয়েছে, ‘তুফান সবে তো শুরু’। হ্যাঁ, তৈরি হবে শাকিব খান অভিনীত তুফান ছবির পরবর্তী কিস্তি। সূত্র: ইন্টারনেট নিউজ।

 

 

 

 

সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় ইউটিউবার গ্রেপ্তার

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক

বলিউড সুপারস্টার সালমান খানের বাড়িতে গুলি চালানোর ঘটনায় ভারতের রাজস্থান থেকে এবার এক ইউটিউবারকে গ্রেপ্তার করেছে মুম্বাই পুলিশ। সালমান খানের বাড়িতে গুলি করার ঘটনায় এই গ্রেপ্তারকৃত ব্যক্তির নাম বনওয়ারিলাল লতুরলাল গুজর। তিনি রাজস্থানের বুন্দির বাসিন্দা।

গত ১৪ এপ্রিল ২০২৪ রোজ শুক্রবার ভোরে, সালমান খানের বান্দ্রার গ্যালাক্সি অ্যাপার্টমেন্টের বাইরে পাঁচটি গুলি চলেছিল দুই মোটরসাইকেল আরোহী। এ ঘটনার পর অভিযুক্ত ব্যক্তিদের গ্রেপ্তার করতে অভিযান শুরু করে পুলিশ। ইতোমধ্যে ছয়জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে অনুজ থাপান নামের একজন গত ১ মে পুলিশ হেফাজতে আত্মহত্যা করেন।

এ ঘটনায় এবার গুজরকে গ্রেপ্তারের খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস। মুম্বাই পুলিশের ক্রাইম ব্রাঞ্চের এক কর্মকর্তা ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গুজর তাঁর ইউটিউব চ্যানেলে একটি ভিডিও আপলোড করেছিলেন। ওই ভিডিওতে তিনি বলেছিলেন, কুখ্যাত গ্যাংস্টার লরেন্স বিষ্ণোই, গোল্ডি ব্রারসহ গ্যাংয়ের অন্য সদস্যরা তাঁর সঙ্গে আছে।

ভিডিওতে গুজর আরও বলেন, তাঁরা সালমান খানকে হত্যা করতে চাচ্ছিলেন। কারণ, তিনি এখনো ক্ষমা চাননি। ওই ভিডিও রাজস্থানের একটি হাইওয়েতে বানানো হয় এবং গুজরের ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়। মামলার গুরুত্ব বিবেচনা করে তদন্তের জন্য রাজস্থানে একটি দল পাঠানো হয় এবং অভিযুক্ত ব্যক্তিকে আটক করা হয়।

‘অভিযুক্ত গুজারের আগে কোনো অপরাধমূলক কর্মকাণ্ড আছে কি না তা আমরা খতিয়ে দেখছি। ভারতীয় দণ্ডবিধির ৫০৬ ধারা ও তথ্যপ্রযুক্তি আইনের বিভিন্ন ধারায় তাকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় আরও তদন্ত চলছে,’ বলেন ওই কর্মকর্তা।

এ ঘটনায় মুম্বাইয়ের সাইবার থানাতেও মামলা দায়ের করা হয়েছে। গত ১৩ জুন বৃহস্পতিবার সালমান খান মুম্বাই ক্রাইম ব্রাঞ্চের কাছে একটি বিবৃতি পাঠিয়েছেন এবং অনুরোধ করেছেন যে, এই হুমকিগুলোকে যেন গুরুত্ব দিয়ে বিবেচনা করা হয়। জবানবন্দি নেওয়ার সময় তার ভাই ও অভিনেতা আরবাজ খানকেও প্রায় তিন ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়।

সালমান পুলিশকে তার জবানবন্দি দেওয়ার সময় বলেন, গুলির শব্দ শুনে তার ঘুম ভেঙে যায়। কিন্তু কী ঘটেছে তা জানতে তিনি গ্যালারিতে যান। অবশ্য তখন তিনি বাইরে কাউকে দেখতে পাননি। পরে নিরাপত্তারক্ষীরা তাকে সেই ঘটনার কথা জানান।

 

যুক্তরাষ্ট্রের সঙ্গে পেট্রোডলার চুক্তি নবায়ন করবে না সৌদি আরব!

বাঙালিনিউজ, অর্থনীতিডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পেট্রোডলার চুক্তি আর নবায়ন করবে না সৌদি আরব।  এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে করা পেট্রোডলার চুক্তি থেকে তারা বেরিয়ে আসতে চলেছে। দীর্ঘ পাঁচ দশক পর এই চুক্তি আর নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব, যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে।

ধারণা করা হচ্ছে, সৌদি আরব যুক্তরাষ্ট্রের সঙ্গে পেট্রোডলার চুক্তি নবায়ন না করলে মধ্যপ্রাচ্যের আঞ্চলিক ভূরাজনীতি ও বিশ্ব অর্থনীতিতে বড় ধাক্কা লাগতে পারে। বিপাকে পড়তে পারে মার্কিন যুক্তরাষ্ট্র ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন।

যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যে ১৯৭৪ সালের ৮ জুন এই পেট্রোডলার চুক্তি সম্পাদিত হয়েছিল। এই চুক্তির বদৌলতে বিশ্ববাণিজ্যে মার্কিন ডলারের ব্যবহার বেড়েছিল। চুক্তিটির আওতায় পেট্রোলিয়াম বা খনিজ তেল রফতানির জন্য ব্যবহৃত মার্কিন ডলারকেই পেট্রোডলার বলা হয়। এই চুক্তির মাধ্যমে বিশ্ব বাণিজ্যে সোনা আদান-প্রদানের নীতি বাতিল করে পেট্রোডলার চালু করেছিল মার্কিনিরা।

১৯৭৩ সালে মিশর ও সিরিয়ার নেতৃত্বে ইসরায়েলের সঙ্গে যুদ্ধে জড়ায় আরব দেশগুলো। ইয়োম-কিপ্পুর সেই যুদ্ধে ইসরায়েলের পাশে দাঁড়ায় যুক্তরাষ্ট্র। এর ফলে জীবাশ্ম জ্বালানির বাণিজ্যে যুক্তরাষ্ট্রের ওপর বেশ কিছু বিধিনিষেধ আরোপ করে মধ্যপ্রাচ্যের তেল উৎপাদনকারী দেশগুলো। ফলে বিপাকে পড়ে ওয়াশিংটন।

আর সেই সংকট কাটাতেই সৌদি আরবের সঙ্গে পেট্রোডলার চুক্তি করেছিল যুক্তরাষ্ট্র। চুক্তি অনুযায়ী, সৌদি আরব যুক্তরাষ্ট্রকে তেল দেবে আর বিপরীতে পাবে মার্কিন সামরিক সহায়তা ও নিরাপত্তার নিশ্চয়তা। সেই চুক্তির আরো শর্ত ছিলো সৌদি আরব শুধু যুক্তরাষ্ট্র নয় অন্য সব দেশের কাছেও তেল বিক্রি করবে মার্কিন ডলারে।

চুক্তিতে আরও বলা হয়েছিল, পেট্রোডলার থেকে যে রাজস্ব আয় হবে, তার লাভের ভাগও পাবে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে সৌদি আরব সামরিক সুরক্ষা পেয়েছিল আর যুক্তরাষ্ট্র পেয়েছিল অর্থনৈতিক নিরাপত্তা। কিন্তু ইতোমধ্যে চলতি বছর ২০২৪ সালের ৯ জুন এই চুক্তির মেয়াদ শেষ হয়েছে। কিন্তু সৌদি সরকার সেই চুক্তি আর নবায়নে আগ্রহী নয়। এর জেরে ভূরাজনীতি ও অর্থনীতিতে ধাক্কা আসবে বলেই ধারণা করা হচ্ছে।

পেট্রোডলার চুক্তি নবায়ন না হওয়ায় সৌদি আরব একভাবে মুক্ত হয়ে যাচ্ছে। এখন থেকে সৌদি আরব শুধু ডলার নয়, অন্যান্য দেশের মুদ্রায়ও খনিজ তেল বিক্রি করতে পারবে। চীনের ইউয়ান, ইউরোপের ইউরো, রাশিয়ার রুবল, জাপানের ইয়েন—যেকোনো মুদ্রায় লেনদেন করতে পারবে দেশটি।

এ ছাড়া ব্যবসা-বাণিজ্যে এখন আর নিছক দেশীয় মুদ্রাতেই হয় নয়, বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সিতেও লেনদেন হয়। জানা গেছে, সৌদি আরব এখন ক্রিপ্টাকারেন্সিতেও লেনদেন করবে। সৌদি আরবের এ সিদ্ধান্তের জেরে যুক্তরাষ্ট্র কিছুটা ধাক্কা খাবে বলে ধারণা করা হচ্ছে। এই এক সিদ্ধান্তের ফলে আন্তর্জাতিক বাণিজ্যে ডলারের লেনদেন অনেকটা কমবে।

এমনিতেই গত কয়েক বছরে আন্তর্জাতিক বাণিজ্যে ডলার কিছুটা প্রাধান্য হারিয়েছে। একের পর এক দেশ বাণিজ্যের ক্ষেত্রে ডলারনির্ভরতা থেকে বেরিয়ে আসছে বা আসার চেষ্টা করছে। যদিও ডলারের বিকল্প হিসেবে এখন পর্যন্ত কোনো দেশের মুদ্রা এককভাবে উঠে আসেনি। ইউয়ান, রুবল কিংবা ইয়েনের ব্যবহার পাল্লা দিয়ে বেড়েছে; এসব মুদ্রার বিনিময় হারও বেড়েছে।

তবে বিশ্ববাণিজ্য এখনো অনেকাংশে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণে। সেই নিয়ন্ত্রণ বজায় রাখার বা টিকিয়ে রাখার মূল হাতিয়ার হলো ডলার। বেশির ভাগ লেনদেনের ক্ষেত্রেই সারা বিশ্বে মার্কিন ডলার ব্যবহার করা হয়। এই মুদ্রা দিয়ে সারা বিশ্বের অর্থব্যবস্থার নাটাই নিজেদের হাতে নিয়েছে যুক্তরাষ্ট্র।

ডলারের বিনিময় হার বাড়ল না কমল, তার ওপর বিশ্ব অর্থনীতির অনেক কিছু নির্ভর করে। মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ নীতি সুদহার বাড়ালে ডলারের বিনিময় হার বেড়ে যায়। নীতি সুদ বাড়লে বিনিয়োগকারীরা মার্কিন ট্রেজারি বন্ডের প্রতি আকৃষ্ট হয়। এ কারণে ডলারের চাহিদা ও বিনিময় হার বেড়ে যায়।

পশ্চিমা বিশেষজ্ঞরা মনে করছেন, ডলারের হৃত গৌরব ফেরাতে আন্তর্জাতিক নীতিতে পরিবর্তন আনতে হবে যুক্তরাষ্ট্রকে। চীনের প্রাধান্য খর্ব করতে আরও উদ্যোগী হতে হবে। কারণ, এখন যুক্তরাষ্ট্রের প্রধান প্রতিদ্বন্দ্বী হচ্ছে চীন।

সৌদি আরবের সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রের কতটা ক্ষতি হবে, এখনই তা হয়তো বলা যাবে না। তবে ডলারের রাজত্ব পুনঃপ্রতিষ্ঠিত হবে কি না বা তার জন্য যুক্তরাষ্ট্রকে কোন কোন ক্ষেত্রে নমনীয় হতে হয়, সেটাই এখন দেখার বিষয়। খবর: নাসডাক ডটকম, ইন্ডিয়া টুডে।

 

বিশ্বকাপে তানজিম সাকিবের অনন্য রেকর্ড

বাঙালিনিউজ, খেলারডেস্ক

এবারের চলতি ২০২৪ সালের টু -টোয়েন্টি বিশ্বকাপের নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নেপালকে ২১ রানে হারিয়ে সুপার এইট নিশ্চিত করেছে বাংলাদেশ। নেপালের বিপক্ষে মাত্র ১০৬ রানের ছোট পুঁজি হলেও, দলকে লড়াই করার রসদ যুগিয়েছেন বাংলাদেশের বোলাররা।

বাংলাদেশের সুপার এইটে উঠার লড়াইয়ে অনন্য ভূমিকা রেখেছেন তানজিম হাসান সাকিব। তার রেকর্ড গড়া বোলিংয়ে জয় নিয়ে সুপার এইটে উঠেছে বাংলাদেশ।

ডানহাতি পেসার তানজিম শুরু থেকে টানা চার ওভারের স্পেল করেন। দু’টি মেডেনসহ মাত্র ৭ রান দিয়ে তিনি ৪টি উইকেট পেয়েছেন। তার তোপে ২৬ রানে ৫ উইকেট হারিয়ে দিশাহারা নেপাল, পরে ঘুরে দাঁড়িয়েছে। তবে বাংলাদেশকে টলাতে পারেনি। ম্যাচ জেতানো পারফরম্যান্স উপহার দেওয়া তানজিম ২১টি ডট বল খেলান প্রতিপক্ষকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো ম্যাচে একজন বোলারের এত বেশি ডট বল দেওয়ার নজির আর নেই। বাংলাদেশের হয়ে এক ম্যাচে সবচেয়ে বেশি ডট খেলানোর রেকর্ডও এটাই।

আঁটসাঁট বোলিংয়ে তিনি জায়গা করে নিলেন ২০ ওভারের বিশ্ব আসরের রেকর্ড বইতে। টাইগারদের জয়ে মুখ্য ভূমিকা পালন করে তানজিম হাসান সাকিব জিতলেন ম্যাচসেরার পুরস্কার। তার বোলিংয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে কম রানের পুঁজি নিয়ে জেতার কীর্তি গড়ল বাংলাদেশ।

ম্যাচশেষে সাকিব জানান, পরিকল্পনা মাফিক বল করেই সফল হয়েছেন তিনি। সাকিব বলেন, ‘আমরা সবকিছু স্বাভাবিক রাখতে চেয়েছিলাম। আতঙ্কিত না হয়ে ভালো জায়গাতে বল করার চেষ্টা করেছি। আমরা এই স্কোর (১০৬ রান) ডিফেন্ড করা নিয়ে আত্মবিশ্বাসী ছিলাম। এই বোলিং আক্রমণ অসাধারণ। সবাই ভালো বল করেছে।’

সুপার এইটে গ্রুপের প্রত্যেক দলের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে দলগুলো। সে হিসেবে সুপার এইট আসরে আরও তিনটি ম্যাচ পাবে বাংলাদেশ। প্রতিপক্ষ হিসেবে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে মোকাবেলা করতে হবে টাইগারদের। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

 

 

 

যুক্তরাষ্ট্রে ৯ জনকে গুলি করার পর অস্ত্রধারীর আত্মহত্যা

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায়ই অস্ত্রধারীর হামলার ঘটনা ঘটে। স্থানীয় সময় গত ১৫ জুন ২০২৪ রোজ শনিবার আবারো এক অস্ত্রধারী এলোপাতাড়ি গুলি চালিয়েছে। এতে নারী ও শিশুসহ ৯ জন আহত হয়েছেন। এই বর্বর হামলার ঘটনা ঘটেছে দেশটির মিশিগান শহরের একটি ওয়াটার পার্কে। গুলিবিদ্ধদের মধ্যে একই পরিবারের দুটি শিশু ও তাদের মা রয়েছেন। এই শিশুদের মধ্যে একটির বয়স মাত্র ৪ বছর এবং আরেকটির বয়স ৮ বছর।

ওকল্যান্ড কাউন্টির পুলিশ মাইকেল বাউচার্ড এক সংবাদ সম্মেলনে জানান, স্থানীয় সময় গত ১৫ জুন ২০২৪ রোজ শনিবার বিকেল ৫টার দিকে রচেস্টার হিলসের ব্রুকল্যান্ড প্লাজা স্প্ল্যাশ প্যাড পার্কের সামনে একটি গাড়ি থেকে নেমেই ওই অস্ত্রধারী একটি নাইন মিলিমিটার সেমিঅটোমেটিক পিস্তল থেকে প্রায় ৩০টি গুলি ছোড়েন। এতে নারী ও শিশুসহ ৯ জন গুলিবিদ্ধ হন।

মাথায় গুলিবিদ্ধ ৮ বছর বয়সী শিশুটির অবস্থা আশঙ্কাজনক। তবে তার ৪ বছর বয়সী ভাই পায়ে ক্ষত নিয়ে স্থিতিশীল অবস্থায় রয়েছে। কিন্তু শিশু দুটির মায়ের পেটে ও পায়ে গুলি লাগায় তিনি আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

এদিকে এই ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তির পিছু ধাওয়া করে মার্কিন পুলিশ তার বাড়ি পর্যন্ত যায়। তবে সেখানে গিয়ে পুলিশ তাকে মৃত অবস্থায় পায়। ধারণা করা হচ্ছে, ওই অস্ত্রধারী ব্যক্তি নিজেই গুলি করে আত্মহত্যা করেছেন। অবশ্য ওই হামলাকারী ব্যক্তির নাম-পরিচয় তাৎক্ষণিক ভাবে প্রকাশ করেনি মার্কিন পুলিশ। কিন্তু বলা হয়েছে তার বয়স ৪২ বছর। তিনি একজন শ্বেতাঙ্গ মার্কিন নাগরিক। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

 

পদ্মা সেতুতে ৭ দিনে টোল আদায় প্রায় ২৫ কোটি টাকা

বাঙালিনিউজ, অর্থনীতিডেস্ক

মুসলমান সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তর উৎসব, ঈদুল আজহা উপলক্ষে গত ৭ দিনে ঘরমুখী মানুষের নানা ধরনের পরিবহনে পদ্মা সেতু পারাপারের কারণে ২৪ কোটি ৭৩ লাখ ৬১ হাজার টাকা টোল আদায় হয়েছে । সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, গত ১০ জুন ২০২৪ রোজ সোমবার থেকে ১৬ জুন রাত ১০টা পর্যন্ত এই টোল আদায় হয়েছে।

নাড়ির টানে ঘরমুখী মানুষের ঈদযাত্রায় সবচেয়ে বেশি টোল আদায় হয়েছে গত ১৪ জুন ২০২৪ শুক্রবার। ওই দিন মোট টোল আদায় হয়েছে ৪ কোটি ৮২ লাখ ১৮ হাজার ৬০০ টাকা। ১৫ জুন টোল আদায় হয়েছে ৪ কোটি ৩০ লাখ ৮২ হাজার ৯০০ টাকা। ১৬ জুন রাত ১০টা পর্যন্ত টোল আদায় হয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৯৯ হাজার সাতশ ৫০ টাকা।

এর আগে গত ১০ জুন টোল আদায় হয়েছে ২ কোটি ৬০ লাখ ২৬ হাজার ৫০০ টাকা। ১১ জুন ২ কোটি ৮২ লাখ ৫১ হাজার ৫০০ টাকা। ১২ জুন ৩ কোটি ১৩ লাখ ৬০ হাজার ৪৫০ টাকা। ১৩ জুন ৩ কোটি ৬৮ লাখ ২১ হাজার ৭০০ টাকা।

এই সময়ে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে মোট টোল আদায় হয়েছে ১৩ কোটি ১৪ লাখ ৫২ হাজার ৯০০ টাকা। একই সময়ে জাজিরা প্রান্তে টোল আদায় হয়েছে ১১ কোটি ৫৯ লাখ ৮ হাজার ৫০০ টাকা।

৭ দিনে এই দুই প্রান্তে পদ্মা সেতুর উপর দিয়ে ২ লাখ ৪ হাজার ৬শ ৫৭টি যানবাহন পারাপার হয়েছে। পদ্মা সেতুর অতিরিক্ত প্রকৌশলী আমিরুল হায়দার চৌধুরী এই তথ্য জানিয়েছেন। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

 

টি–টোয়েন্টি বিশ্বকাপ: নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

বাঙালিনিউজ, খেলারডেস্ক

জিতলেই সুপার এইট—এই সমীকরণ মাথায় রেখে আর্নস ভেল গ্রাউন্ডে নেপালের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ ১৯.৩ ওভারে মাত্র ১০৬ রানে অলআউট হয়। ফলে ভয় জেঁকে বসে। কারণ, গ্রোস আইলেটে অপর ম্যাচে নেদারল্যান্ডস যদি শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় এবং নেপাল যদি বাংলাদেশকে হারিয়ে দেয়, তাহলে পড়তে হবে নেট রানরেটের হিসাবে।

কিন্তু শেষ পর্যন্ত নেদারল্যান্ডস-শ্রীলঙ্কা ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হয়নি বাংলাদেশকে। বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সে বাংলাদেশ নেপালকে ২১ রানে হারিয়েছে। ফলে ‘ডি’ গ্রুপের রানার্স আপ দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে পৌঁছে গেছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম এক টুর্নামেন্টে তিনটি ম্যাচ জিতল বাংলাদেশ। এর আগে নেদারল্যান্ডস এবং শ্রীলঙ্কার বিপক্ষে জিতেছে বাংলাদেশ। তবে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেছে। ফলে ৪টি ম্যাচের মধ্যে ৩টিতে বিজয়ী হয়ে মোট ৬ পয়েন্ট নিয়ে রানার্স আপ হয়ে সুপার এইটে উঠল বাংলাদেশ। অপরদিকে ৪টি ম্যাচের সবগুলো জিতে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে আগেই সুপার এইটে পৌঁছে গেছে দক্ষিণ আফ্রিকা। এবার সুপার এইটে গ্রুপ ১-এ বাংলাদেশের প্রতিপক্ষ ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান।

ব্যাটিংয়ের জন্য একটু কঠিন উইকেটে নেপালকে ৮৫ রানে অলআউট করার জন্য বড় অবদান ছিল পেসার তানজিম হাসানের। মোস্তাফিজেরও অবদান যথেষ্ট। তবে, নিজেদের ইনিংসে প্রথম বলে বাংলাদেশ যেমন উইকেট হারিয়েছে, তেমনি নেপালের ইনিংসে প্রথম বলেই চার হজম করেছেন তানজিম। কিন্তু তৃতীয় ওভারে ফিরে তিন বলের ব্যবধানে দুটি উইকেট নিয়ে পাল্টা লড়াই শুরু করেন তানজিম।

তৃতীয় বলে তানজিমের ফুল টস বল একটু দেরিতে মুভমেন্ট করার কারণে ব্যাটে পাননি নেপালি ওপেনার কুশল ভুরতেল। ফলে বোল্ড! এক বল পরই তিনে নামা অনিল শাহকে মিড অফে নাজমুল হোসেনের ক্যাচে পরিণত করেন তানজিম। ফলে ৩ ওভার শেষে ৯ রানে ২ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে যায় নেপাল।

পাওয়ার প্লে এর ৬ ওভার শেষে নেপালের স্কোর ৪ উইকেটে ২৪! পঞ্চম ওভারের দ্বিতীয় বলে তানজিদের খাটো লেংথের বল মারতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে রিশাদ হোসেনকে ক্যাচ দেন নেপালের অধিনায়ক রোহিত পৌড়েল। পরের ওভারে ওপেনার আসিফ শেখকে সাকিব আল হাসানের ক্যাচে পরিণত করেন মোস্তাফিজ।

লো স্কোরিং ম্যাচে স্বল্প পুঁজি ডিফেন্ড করার লড়াইয়ে নেমে প্রথম ৬ ওভারে দুর্দান্ত শুরু পেয়ে যাওয়ার পর বাংলাদেশের প্রয়োজন ছিল চাপটা ধরে রাখা। তবে বোলিংয়ে বাংলাদেশ দারুণ শুরু করেছিল। আর এর পেছনে বড় ক্রেডিট তানজিমের। তাই তার ধন্যবাদ প্রাপ্য। উইকেট পাওয়ায় নেপালের ইনিংসে প্রথম ৮ ওভারের মধ্যে তানজিমের বোলিংয়ের কোটা শেষ করান বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল। তানজিমের বোলিং বিশ্লেষণ ৪-২-৭-৪! তাঁর মোট ২৪টি বৈধ ডেলিভারির মধ্যে ২১টি ‘ডট’!

জয়ের জন্য শেষ ১০ ওভারে ৬০ বলে ৬৫ রান দরকার ছিল নেপালে। তখন তাদের হাতে ছিল ৫ উইকেট। বাংলাদেশকে এখান থেকে উইকেট নিয়ে এবং রান আটকে চাপটা আরও বাড়াতে হতো। কিন্তু পঞ্চম উইকেটে কুশল মাল্লা ও দীপেন্দ্র সিং জুটি গড়ে বাংলাদেশকে ভয় ধরিয়ে দিয়েছিলেন। সিঙ্গেলস-ডাবলস চুরি করার পাশাপাশি তাসকিন আহমেদ ও রিশাদকে সুযোগ বুঝে বাউন্ডারি মেরে রান বাড়িয়ে নেপালকে জয়ের পথে নিয়ে যাচ্ছিলেন কুশল ও দীপেন্দ্র। তখন জয়ের জন্য শেষ ৫ ওভারে ৪৩ রান দরকার ছিল নেপালের।

মাহমুদউল্লাহর করা ১৬তম ওভারে একটি ছক্কা ও একটি চার মেরে মোট ১২ রান নিয়ে ম্যাচটি আরও জমিয়ে তোলেন নেপালের দীপেন্দ্র ও কুশল। জয়ের জন্য নেপালের সমীকরণ নেমে আসে মাত্র ২৪ বলে ৩০ রানে। কিন্তু ১৭তম ওভারে মাত্র ১ রান দিয়ে কুশলকে (৪০ বলে ২৭) তুলে নিয়ে খেলা ঘুরিয়ে দেন মোস্তাফিজ। ফলে বাংলাদেশের দিকে জয়ের পাল্লা ভারী হয়ে যায়। দারুণ এক ওভার করেন এই বাঁহাতি পেসার। এর মধ্য দিয়ে ভেঙে যায় কুশল ও দীপেন্দ্রর ৫৮ বলে ৫২ রানের জুটি। ১৮ বলে ২৯ রানের একটু সমীকরণে পড়লেও, তাসকিনের করা ১৮তম ওভারের প্রথম বলে ছক্কা মেরে আবারও বাংলাদেশকে ভয় ধরিয়ে দিয়েছিলেন নেপালের দীপেন্দ্র।

কিন্তু ওই ১৮তম ওভারেই পঞ্চম বলে নেপালের গুলশান ঝা-কে তুলে নেন তাসকিন। তখন জয়ের জন্য শেষ দুই ওভারে ২২ রান দরকার ছিল নেপালের। ১৯তম ওভার মেডেন নেওয়ার পাশাপাশি দীপেন্দ্রকে (৩১ বলে ২৫) তুলে নিয়ে বাংলাদেশের জয়ের পাল্লা ভারী করেন মোস্তাফিজ। ৪ ওভারে ১ রানে ৭ উইকেট নিয়ে বাংলাদেশের জয়ের জন্য দারুণ অবদান এই পেসারের। শেষ ওভারে ২২ রানে খুব কঠিন সমীকরণে পড়ে নেপাল। এ অবস্থায় নেপালের শেষ দুটি উইকেট প্রথম দুই বলে তুলে নেন সাকিব আল হাসান। ফলে বাংলাদেশের জয় নিশ্চিত হয়।

এর আগে ম্যাচের শুরুতে বাংলাদেশের ব্যাটিং মোটেও ভালো হয়নি। ইনিংসের প্রথম বলেই একটি বাজে শট খেলে আউট হন ওপেনার তানজিদ হাসান। দ্বিতীয় ওভারে নেপালের দীপেন্দ্রর বলে বোল্ড হয়ে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে রানখরা কাটাতে পারেননি অধিনায়ক নাজমুল (৪)। পরিস্থিতি আরও সঙিন হয় পঞ্চম ও ষষ্ঠ ওভারে লিটন দাস (১০) ও তাওহিদ হৃদয় (৯) আউট হওয়ার পর।

পাওয়ার প্লে শেষে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ৪ উইকেটে ৩১। এরপরও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে বাংলাদেশ। নেপালের স্পিনার সন্দীপ লামিচানে, পেসার দীপেন্দ্র সিংরা বোলিংবান্ধব উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের যথেষ্ট ভুগিয়েছেন। ৯ম ওভারে সাকিবের সঙ্গে ভুল বোঝাবুঝিতে মাহমুদউল্লাহ ১৩ রান করে আউট হওয়ার পর একটি জুটির বড় প্রয়োজন ছিল বাংলাদেশের। তবে ২২ রানের জুটি গড়েছিলেন সাকিব ও মাহমুদউল্লাহ।

কিন্তু ১৭ রান করে সাকিব ১২তম ওভারে এলবিডব্লিউ হওয়ার পর ভালো একটি স্কোর গড়ার সম্ভাবনা প্রায় হারিয়ে যায়। ৯ম উইকেটে তাসকিন-রিশাদের ১০ বলে ১৩ এবং ১০ম উইকেটে মোস্তাফিজ ও তাসকিনের ১৪ বলে ১৮ রানের জুটিতে শেষ পর্যন্ত বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১৯.৩ ওভারে ১০৬। ফাইটিং স্কোর হিসেবে এই স্কোর যথেষ্ট না হলেও, বাংলাদেশের দারুণ বোলিংয়ের কারণে ১৯.২ ওভারে মাত্র ৮৫ রানেই থেমে গেছে নেপাল। ফলে ২১ রানে বিজয়ী হয়ে ২০২৪ সালের ১৬ জুন রোজ রোববার রাতে (বাংলাদেশ সময়) টি–টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে পৌঁছে গেছে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ: ১৯.৩ ওভারে ১০৬ (সাকিব ১৭, মাহমুদউল্লাহ ১৩, রিশাদ ১৩, জাকের ১২, তাসকিন ১২, লিটন ১০, হৃদয় ৯; লামিচানে ২/১৭, সোমপাল ২/১০, দীপেন্দ্র ২/২২, রোহিত ২/২০, কুশল ০/২২, অবিনাশ ০/১০)।

নেপাল: ১৯.২ ওভারে ৮৫ (কুশল ২৭, দীপেন্দ্র ২৫, আসিফ ১৭, ভুরতেল ৪, রোহিত ১, সুদীপ ১; তানজিম ৪/৭, মোস্তাফিজ ৩/৭, সাকিব ২/৯, তাসকিন ১/২৯, রিশাদ ০/১৫, মাহমুদউল্লাহ ০/১৫)।

ফলাফল: বাংলাদেশ ২১ রানে জয়ী।

ম্যাচসেরা: তানজিম হাসান (বাংলাদেশ)। সূত্র: প্রথম আলো।

 

 

ঢাকা এখন ফাঁকা

বাঙালিনিউজ, জাতীয়ডেস্ক

রাত পোহালেই আগামীকাল ১৭ জুন ২০২৪ রোজ সোমবার পবিত্র ঈদুল আজহা। মুসলমান সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম উৎসব উপলক্ষে পরিবার–পরিজন, বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজন এবং প্রতিবেশীদের সঙ্গে আনন্দ উপভোগ করবেন প্রায় ৯০ ভাগ মুসলিম জনগোষ্ঠীর এই দেশবাসী। সে জন্য ইতিমধ্যে রাজধানী ছেড়ে প্রায় এক কোটি লোক বিভিন্ন জেলায় নিজেদের পৈত্রিক বাড়িতে ফিরেছেন। ফলে গত ক’দিনে ঢাকা শহর অনেকটাই ফাঁকা হয়ে গেছে।

ঈদের ছুটিতে পুরোপুরি পাল্টে গেছে রাজধানী ঢাকার চিরচেনা সেই দৃশ্য। শহরের সড়কগুলো প্রায় ফাঁকা। রাস্তায় অল্প কিছু গণপরিবহন। ফলে কোনো যানজট নেই। সড়ক-মহাসড়কগুলো দখলে নিয়েছে রিকশা। মাঝেমধ্যে কোরবানির গরু নিয়ে শাঁইশাঁই করে ছুটছে ছোট ছোট পিকআপ। এ যেন অন্য রকম দৃশ্য। নেই জ্যামে বসে বিরক্তির কোনো চিহ্ন।

যারা ঈদের ছুটিতে বাড়ি যাননি, তারা মহা খুশি। পরিবার-পরিজন নিয়ে শেষ সময়ে কেনাকাটা করতে বেরিয়েছেন কেউ কেউ। ঢাকার ফাঁকা রাস্তায় আরামে চলতে পেরে খুশি নগরবাসী।’ এ বছর ঈদের ছুটির আগে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় অনেকে আগেই গ্রামে চলে গেছেন। যারা অফিস কিংবা অন্য কোনো কারণে যেতে পারেননি, তাদের অনেকে আজও ঢাকা ছেড়েছেন।

আজ ১৬ জুন রোববার বিকেলে মতিঝিল, পল্টন, শান্তিনগর, মালিবাগ, মৌচাক, বাংলামোটর, শাহবাগ, সায়েন্সল্যাব, মিরপুর রোড, রামপুরা, বাড্ডা, কুড়িল, বিজয়সরণি, মহাখালীসহ রাজধানীর বিভিন্ন সড়কে এমন চিত্র দেখা গেছে।

ঢাকা শহরের বিভিন্ন এলাকা ঘুরে প্রথম আলোর প্রতিবেদক লিখেছেন, রাস্তাঘাট অনেকটাই ফাঁকা। তবে শেষ সময়ে ঢাকা ছাড়তে আজ ১৬ জুন, ঈদের একদিন আগেও সারাদিন বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশন ও নদীবন্দরের দিকে ছুটেছেন মানুষ। পাশাপাশি কোরবানির জন্যও পশুর হাট–কেন্দ্রিক মানুষের চলাচলও ছিল। ফলে এসব জায়গায় মানুষের চাপ কিছুটা বেশি ছিল। সেই সঙ্গে এসব এলাকার আশপাশের সড়কে যানজটও দেখা গেছে। অবশ্য অন্যান্য এলাকার চিত্র ছিল ভিন্ন।

রাস্তাঘাট ফাঁকা থাকায় রাজধানীর এক জায়গা থেকে আরেক জায়গায় সহজেই চলে যাওয়া যাচ্ছে। মতিঝিল–কারওয়ান বাজার–গাবতলীর পথে ধীরগতির বাসগুলোর মধ্যে অন্যতম ৮ নম্বর পরিবহনের বাসগুলো। আজ রোববার সাড়ে পাঁচটার ৮ নম্বর পরিবহনের একটি বাসে উঠলে মতিঝিল থেকে কারওয়ান বাজার ১৮ মিনিটে নিয়ে আসে। সাধারণ কর্মদিবসে এই রাস্তায় আসতে এই পরিবহনের বাসের পৌনে এক ঘণ্টা থেকে এক ঘণ্টার মতো সময় লাগে।

ঢাকা ফাঁকা হওয়ায় বাসের যাত্রীও কম। ৮ নম্বর পরিবহনের সেই বাস অনেকক্ষণ মতিঝিলে অপেক্ষা করে মাত্র ১৫ জন যাত্রী নিয়ে রওনা দেয়। যখন কারওয়ান বাজার আসে, তখন বাসে ১৩ জন যাত্রী ছিলেন।

ঢাকায় মানুষ কম থাকায় যাত্রীসংকটে আছে সিএনজিচালিত অটোরিকশাগুলোও। প্রথম আলোর প্রতিবেদনে বলা হয়, মো. সেলিম নামের একজন সিএনজিচালক আজ সন্ধ্যায় বলেছেন, আজ সকালে তিন ঘণ্টা অপেক্ষা করে কোনো যাত্রী পাননি। পরে বিকেলে চারটার পর বের হয়ে একজন যাত্রী পেয়েছেন। রাজধানীর খিলক্ষেত থেকে ধানমন্ডি ২৮ নম্বর আনা এই যাত্রীর কাছ থেকে ৪০০ টাকা ভাড়া দিয়েছেন। এ ছাড়া সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত তিনি আর কোনো যাত্রী পাননি। মো. সেলিম বলেন, খিলক্ষেত থেকে ধানমণ্ডি ২৮ নম্বরে আসতে তাঁর ২০ মিনিটের মতো সময় লেগেছে। কর্মদিবসে হলে দেড় ঘণ্টার বেশি সময় লাগত। সূত্র: প্রথম আলো, কালেরকণ্ঠ।

 

 

 

‘হ্যাপি ফাদার্স ডে পরী’

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক

ঢালিউডের সুন্দরী অভিনেত্রী পরীমনি। ঢালিউডের পাশাপাশি এখন টলিউডেও অভিনয় করছেন তিনি। তবে তার অভিনয় নিয়ে দুই বাংলায় যতটা আলোচনা-সমালোচনা, তার চেয়ে বেশি আলোচনা সমালোচনা ও তর্ক-বিতর্ক হয় পরীর ব্যক্তি জীবন নিয়ে।

সময়ে অসময়ে পরীমনির ব্যক্তিগত জীবনে নানা ঘাত-প্রতিঘাত এসেছে। তবে সবই মোকাবেলা করে তিনি সামনে এগিয়ে যাচ্ছেন। কারণ, পরীমনি দমে যাওয়ার পাত্রী নন।

এবার সর্বশেষ আলোচনা চলছে বাবা দিবস উপলক্ষে পরীর স্টাটাস নিয়ে। বিশ্ব বাবা দিবস উপলক্ষে ছেলেকে নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন পরীমনি। স্ট্যাটাসে বাবা দিবসে পরী নিজেকেই শুভেচ্ছা জানিয়েছেন।

আজ ১৬ জুন ২০২৪ রোজ রোববার সকালে নিজের ভেরিফায়েড ফেসবুকে পোস্টে পরী লিখেছেন, ‘মা হওয়ার সাথে সাথে এই বাবা হয়ে ওঠার ব্যাপারটা যে চমৎকারভাবে আমার মধ্যে আছে, সেটাকে আমি অবশ্যই অ্যাপ্রিশিয়েট করি। হ্যাপি ফাদার্স ডে পরী। দায়িত্বের এ জীবন কঠিন হলেও সুন্দর।’

পরীর স্ট্যাটাসের পর নায়িকার প্রশংসা করছেন ভক্ত-অনুরাগীরা। এক ভক্ত লিখেছেন, ‘সত্যিই তুমি অতুলনীয় একজন আদর্শ মা, আদর্শ বাবা।’ আরেক ভক্ত লিখেছেন, ‘সত্যি বলছি পরী, মা-বাবা হিসেবে তুমি অতুলনীয়।’ অপর এক ভক্ত লিখেছেন, ‘পরী তোমার এই বিষয়গুলোই তোমাকে ইউনিক করেছে। হ্যাপি ফাদার্স ডে।’

কিন্তু প্রশ্ন হচ্ছে, পরীমনির ছেলের বাবা কে? কেন পরী একইসঙ্গে সন্তানের মা এবং বাবার ভূমিকা পালন করছেন? কারণ, তার স্বামী চিত্রনায়ক শরীফুল রাজের সঙ্গে ছাড়াছাড়ি হওয়ার পর থেকে পরীমনি সিঙ্গেল মাদার হিসেবে ছেলে পূণ্যের বাবা মা দুজনেরই দায়িত্ব পালন করছেন।

জানা যায়, গুণী পরিচালক গিয়াস উদ্দিন সেলিমের ‘গুণিন’ সিনেমার সেটে সহ-অভিনেতা শরীফুল রাজ ও পরীমনি পরস্পরের প্রেমে পড়েন। তাদের প্রেম দ্রুত বিয়েতে গড়ায়। ফলে পরস্পরকে জানা বুঝার আগেই তাদের বিয়ে হয়। আর বিয়ের পর পরই সন্তানও নিয়ে নেন তারা। বিয়ের পর প্রথম প্রথম তাদের দাম্পত্যজীবন সুখের মনে হলেও, দাম্পত্যজীবনের সেই সুখ বেশি দিন স্থায়ী হয়নি। দাম্পত্য কলহের জেরে বিচ্ছেদের পথে হাঁটেন এই জুটি।

জন্মের পর থেকেই ছেলের দায়িত্ব পালনে সব সময়ই একনিষ্ঠ পরীমনি। বিচ্ছেদের পর থেকে ছেলে পুণ্যর সঙ্গে খুব একটা দেখা যায়নি রাজকে। ফলে মা ও বাবা দুজনের দায়িত্বই পালন করছেন পরীমনি। সন্তানের যথাযথ দায়িত্ব পালন করার জন্য মা পরীমনির প্রশংসা করেন অনেকেই। এমনকি সন্তানের বাবা রাজও পরীর প্রশংসা করেছেন গণমাধ্যমে।

সম্প্রতি একটি কন্যাসন্তানের অভিভাবকত্বও নিয়েছেন পরীমনি। ছেলে-মেয়েকে নিয়ে নায়িকা পরীমনির এখন ভরা সংসার।

দুই সন্তানকে সামলানোর পাশাপাশি কাজ নিয়েও ব্যস্ত আছেন পরীমনি। বর্তমানে মুক্তির অপেক্ষায় পরীর ‘রঙিলা কিতাব’ ওয়েব সিরিজ। বানিয়েছেন ‘দেবী’খ্যাত নির্মাতা অনম বিশ্বাস। এ ছাড়া পশ্চিমবঙ্গের ‘ফেলুবক্সী’ সিনেমায় অভিনয় করেছেন পরী। সূত্র: ইন্টারনেট।

 

 

 

 

সেন্ট মার্টিন দ্বীপ নিয়ে স্বার্থান্বেষী মহলের গুজবে বিভ্রান্ত হবেন না: আইএসপিআর

বাঙালিনিউজ, জাতীয়ডেস্ক

মিয়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে সেন্ট মার্টিনের নিরাপত্তা নিয়ে বিভিন্ন স্বার্থান্বেষী মহলের গুজবে বিভ্রান্ত না হতে অনুরোধ জানিয়েছে আইএসপিআর। আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) আজ ১৬ জুন ২০২৪ রোজ রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের পরিপ্রেক্ষিতে মিয়ানমার সামরিক বাহিনী রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অপারেশন পরিচালনা করছে। মিয়ানমারের সামরিক বাহিনী এবং আরাকান আর্মির এই সংঘর্ষের কারণে নাফ নদী এবং নদীসংলগ্ন মোহনা এলাকায় বাংলাদেশি বোটের ওপর অনাকাঙ্ক্ষিত গুলিবর্ষণের ঘটনা ঘটছে। এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় গভীর উদ্বেগ প্রকাশ করে ১২ জুন প্রতিবাদ জানায়।

এরই ধারাবাহিকতায় মিয়ানমার নৌবাহিনী সেন্ট মার্টিন দ্বীপের অদূরে মিয়ানমারের সমুদ্রসীমায় এবং নাফ নদীর মিয়ানমার সীমানায় অবস্থান করে মিয়ানমারের দিকে আরাকান আর্মির অবস্থান লক্ষ্য করে গোলাবর্ষণ করছে। একই সাথে আরাকান আর্মিও মিয়ানমার নৌবাহিনীর জাহাজ ও বোট লক্ষ্য করে গোলাবর্ষণ করছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে মিয়ানমার সীমান্তে মিয়ানমার নৌবাহিনীর একাধিক যুদ্ধজাহাজ অপারেশন পরিচালনা করছে। মিয়ানমার নৌবাহিনী সেন্ট মার্টিনের অদূরে মিয়ানমারের সমুদ্রসীমায় অবস্থানের ক্ষেত্রেও বাংলাদেশ নৌবাহিনীকে অবহিত করছে।

উল্লেখ্য, মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘর্ষ মিয়ানমারের মূল ভূখণ্ড এবং তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় চলমান রয়েছে। আরও উল্লেখ্য যে সেন্ট মার্টিন দ্বীপের কাছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্টগার্ডের একাধিক জাহাজ মিয়ানমারের জাহাজের গতিবিধি পর্যবেক্ষণসহ বাংলাদেশের সমুদ্রসীমায় থেকে নিয়মিত টহল দিচ্ছে।

বিজ্ঞপ্তিতে আইএসপিআর বলেছে, মিয়ানমারের চলমান অভ্যন্তরীণ সংঘর্ষ সেন্ট মার্টিনের নিকটবর্তী হওয়ায় এই সংঘর্ষকে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়ায় সেন্ট মার্টিনের নিরাপত্তা নিয়ে বিভিন্ন স্বার্থান্বেষী মহল গুজব ছড়াচ্ছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হলো। সূত্র: বাসস, প্রথম আলো।

 

গুরুতর অসুস্থ শিক্ষাগুরু, শাহরুখকে দেখা করার অনুরোধ কংগ্রেস নেত্রীর

বাঙালিনিউজ, বিনোদন ডেস্ক

কংগ্রেস নেত্রী জরিতা লেতফলাং বলিউড সুপারস্টার শাহরুখ খানকে একটি টেক্সট ও ভিডিও বার্তা পাঠিয়েছেন। ওই ভিডিও বার্তা এবং টেক্সটে তিনি শাহরুখের অসুস্থ শিক্ষাগুরু এরিক ডি’সুজাকে দেখতে যাওয়ার আহ্বান জানিয়েছেন । অনেক চেষ্টা করেও শাহরুখের সঙ্গে যোগাযোগ করা সম্ভব না হওয়ায় কংগ্রেস নেত্রীর এই উদ্যোগ।

জানা গেছে, শাহরুখের ম্যানেজারেরও সাড়া পাওয়া যাচ্ছে না ! এরিক ডিসুজা শাহরুখের জীবনে কী তা অভিনেতা জানেন, তাই এবার শাহরুখের উদ্দেশ্যে ভিডিও বার্তা দিয়েছেন কংগ্রেস নেত্রী। গত ১৪ জুন শুক্রবার জরিতা লেতফলাং একটি পোস্ট শেয়ার করেছেন। পোস্টে, একটি ভিডিও শেয়ার করে তিনি শাহরুখ খানকে সময় বের করে তাঁর অসুস্থ শিক্ষাগুরুর সঙ্গে দেখা করতে গোয়ায় আসার অনুরোধ করেন।

ভিডিওতে জারিতাকে বলতে শোনা যায় যে, এরিকের শারীরিক অবস্থা ধীরে ধীরে খারাপ হচ্ছে এবং কিং খানের উচিত তাঁর সঙ্গে একটিবার দেখা করা। জরিতা লেতফলাং আরও বলেন, শাহরুখ আপনি কয়েক মিনিটের সময় বের করে গোয়ায় এসে এরিকের সঙ্গে প্লিজ একটিবার দেখা করুন। তাঁর কথায়, ‘গোয়া থেকে মুম্বাই খুব বেশি দূরে নয়। মুম্বাই থেকে গোয়া যেতে ফ্লাইটে মাত্র এক ঘণ্টার লাগে। এরিকের অবস্থা ধীরে ধীরে খারাপ হচ্ছে। এমনকি কথা বলাও বন্ধ করে দিয়েছেন তিনি।’

ভিডিওতে জরিতা আরও বলেন, ‘আপনার এই আসা এরিক এস ডিসুজার অবস্থার পরিবর্তন ঘটাতে পারে। একটিবার দেখা করা উচিত। এটা আমার অনুরোধ। আপনি তাঁর মনে শান্তি আনতে পারেন। কারণ, তাঁর অবস্থা প্রতিদিন খারাপ হচ্ছে।’ এ ছাড়া জরিতা লেতফলাং আরও একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে শাহরুখ খানকে এরিকের সঙ্গে দেখা যায়। একে অপরকে আলিঙ্গন করতে দেখা যায় এতে। ভিডিওটিতে দুজনকেই আবেগতাড়িত অবস্থায় দেখা গেছে।

যদিও এখন পর্যন্ত এই ভিডিও নিয়ে এখনো শাহরুখ খানের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তিনি এরিকের সঙ্গে দেখা করতে গোয়া যাবেন কি না, সেটাই দেখার? সূত্র: প্রথম আলো।

 

জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিরাপত্তা

ব্যবস্থা থাকবে: ডিএমপি কমিশনার

বাঙালিনিউজ, জাতীয়ডেস্ক

পবিত্র ঈদুল আজহার জামাতে জাতীয় ঈদগাহে পাঁচ স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ কথা জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান । তিনি আজ ১৬ জুন ২০২৪ রোজ রোববার জাতীয় ঈদগাহ ময়দানের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান।

রাজধানীর প্রতিটি ঈদ জামাতকে ঘিরে আলাদা নিরাপত্তা ব্যবস্থার কথা উল্লেখ করে ডিএমপি কমিশনার  বলেন, ট্রাফিক ব্যবস্থাপনায় চারটি আলাদা পার্কিং ব্যবস্থা করা হয়েছে এবং কিছু রাস্তায় ডাইভারশন দেয়া হবে। ডিএমপি কমিশনার বলেন, ‘রাজধানীর প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায় জাতীয় ঈদগাহ ময়দানে। এই জামাতে মহামান্য রাষ্ট্রপতি, মন্ত্রিপরিষদের সদস্যবর্গ, ঢাকাস্থ মুসলিম দেশের কূটনৈতিকবৃন্দ এবং বিশিষ্ট ব্যক্তিবর্গ নামাজ আদায় করবেন। সে জন্য এখানে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, এ ছাড়া জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচটি জামাতের ব্যবস্থা করা হয়েছে। আবহাওয়া অনুকূলে না থাকলে জাতীয় ঈদগাহ ময়দানের প্রধান জামাতটি বাইতুল মোকাররমে স্থানান্তর হওয়ার সম্ভাবনা রয়েছে।

নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে তিনি বলেন, ঈদের প্রধান জামাতসহ রাজধানীর সকল মসজিদ ও ইদগাহে ঈদের জামাতকে ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ঈদগাহ ও আশপাশের এলাকা ডিএমপির ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে। সিসিটিভি ক্যামেরা দিয়ে পর্যবেক্ষণ করা হবে। এছাড়াও ড্রোন পেট্রোলিং, সাইবার পেট্রোলিং ও ওয়াচ টাওয়ারের মাধ্যমে নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।

তিনি বলেন, পর্যাপ্ত সংখ্যক ইউনিফর্মধারী পুলিশ সদস্যদের সমন্বয়ে জাতীয় ঈদগাহের চারপাশে বহিঃবেষ্টনী ও আন্তঃবেষ্টনী গড়ে তোলা হবে। প্রবেশ গেটে মেটাল ডিটেক্টর ও আর্চওয়ের মাধ্যমে তল্লাশি করা হবে। ইউনিফর্ম পুলিশের পাশাপাশি ডিবি পুলিশ, এসবি ও অন্যান্য গোয়েন্দা সংস্থা কার্যক্রম অব্যাহত রাখবে। যে কোনো পরিস্থিতি মোকাবেলায় সোয়াট টিম, বোম্ব ডিসপোজাল ইউনিট স্ট্যান্ডবাই থাকবে। এছাড়াও দুর্ঘটনা এড়াতে ফায়ার সার্ভিস ও তাৎক্ষণিক চিকিৎসা সেবায় মেডিকেল টিম নিয়োজিত থাকবে।

ডিএমপি কমিশনার বলেন, কোনো ধরনের দাহ্য বস্তু, বিস্ফোরক জাতীয় বস্তু ও ধারালো কিছু সঙ্গে আনা যাবে না।’ তিনি বলেন,  চামড়া যাতে পাচার হতে না পারে এবং দালাল চক্র যাতে কোন অব্যবস্থাপনা সৃষ্টি করতে না পারে সেজন্য ডিএমপির প্রত্যেকটি থানা কেন্দ্রিক ব্যবস্থা রয়েছে। চামড়া বেচা-কেনায় কোনো সমস্যার সম্মুখীন হলে নিকটস্থ থানাকে জানানোর অনুরোধ করেন তিনি।

ফাঁকা ঢাকার নিরাপত্তা নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, প্রিয়জনদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করতে ঢাকা থেকে প্রায় এক কোটি মানুষ গ্রামের বাড়িতে গেছে। এই সময়ে বাসাবাড়ি, রাস্তাঘাট, অফিস-আদালত ফাঁকা থাকে। প্রতি বছরই পুলিশ পর্যাপ্ত নিরাপত্তা দিয়ে ঢাকাকে নিরাপদ রাখতে সক্ষম হয়। এবারও পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সাংবাদিকদেরে অপর এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মেট্রোপলিটন এলাকায় কোনো ধরনের জঙ্গি তৎপরতার তথ্য নেই। তারপরও ঢাকা মেট্রোপলিটন পুলিশ সব বিষয় বিবেচনায় রেখেই নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করেছে। তিনি বলেন, চামড়া বেচা- কেনায় যাতে কেউ সিন্ডিকেট তৈরি করতে না পারে সে ব্যাপারেও আমাদের কঠোর নজরদারি রয়েছে। চামড়া বেচা- কেনায় চাঁদাবাজি বা কেউ প্রভাব বিস্তার করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) ড. খঃ মহিদ উদ্দিন (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত),অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ, যুগ্ম পুলিশ কমিশনারগণ, উপ-পুলিশ কমিশনারগণ ও বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাগণসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। খবর: বাসস।

 

 

কোপা আমেরিকার জন্য আর্জেন্টিনার দল ঘোষণা

বাঙালিনিউজ, খেলারডেস্ক

আর ক’দিন পর, যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় কোপা আমেরিকার জন্য লিওনেল মেসির নেতৃত্বে আর্জেন্টিনার চূড়ান্ত দল ঘোষণা করা হয়েছে। কোচ লিওনেল স্কালোনি বলেছেন, মিয়ামিতে খেলা মেসি ও বেনফিকার এ্যাঞ্জেল ডি মারিয়া, এই দুই অভিজ্ঞ খেলোয়াড়ের সঙ্গে তরুণদের মিশেলে তিনি শক্তিশালী দলটির উপর পূর্ণ আস্থা রাখছেন।

বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা আগামী ২০ জুন আটালান্টায় কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা মিশন শুরু করবে। ২৫ জুন চিলি ও পাঁচদিন পর গ্রুপে তাদের অপর প্রতিপক্ষ পেরু।

স্কালোনির ২৬ সদস্যের এবারের দলে দুই টিনএজার রয়েছেন। ম্যানচেস্টার ইউনাইটেডের আলেহান্দ্রো গারাঞ্চো ও ইতালিয়ান ক্লাব মোঞ্জার ভ্যালেন্টিন কারবোনিকে নিয়ে দারুন আশাবাদী আর্জেন্টাইন কোচ।

তবে এই দলে সুযোড় হয়নি বিশ্বকাপ জয়ী রোমার ২০ বছর বয়সী অধিনায়ক অধিনায়ক পাওলো দিবালা, এ্যাথলেটিকো মাদ্রিদ ডিফেন্ডার ২৯ বছর বয়সী  এ্যাঞ্জেল কোরেয়া ও মার্সেই ডিফেন্ডার লুকাস বালেরডির।

আর্জেন্টাইন স্কোয়াড :

গোলরক্ষক: এমিলিয়ানো মার্টিনেজ, ফ্র্যাঙ্কো আরমানি, জেরোনিমো রুলি

ডিফেন্ডার: গনজালো মনটিয়েল, নাহুয়েল মোলিনা, নিকোলাস টাগলিয়াফিকো, মার্কোস এ্যাকুনা, ক্রিস্টিয়ান রোমেরো, জার্মান পেজ্জেলা, নিকোলা ওটামেন্ডি, লুকাস মার্টিনেজ কুয়ার্তা, লিসান্দ্রো মার্টিনেজ

মিডফিল্ডার: গুডিও রডরিগুয়েজ, লিনড্রো পারেডেস, এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টার, রডরিগো ডি পল, এনজো ফার্নান্দেস, এক্সেকুয়ের পালাকিওস, গিওভানি লো সেলসো

ফরোয়ার্ড: এ্যাঞ্জেল ডি মারিয়া, লিওনেল মেসি, লটারো মার্টিনেজ, জুলিয়ান আলভারেজ, ভ্যালেন্টিন কারবোনি, নিকোলাস গনজালেজ, আলেহান্দ্রো গারাঞ্চো। খবর: বাসস/এএফপি

 

ঈদকে কেন্দ্র করে নিরাপত্তা হুমকি নেই: র‍‍্যাব ডিজি

বাঙালিনিউজ, দেশডেস্ক

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍‍্যাব) মহাপরিচালক (ডিজি) ব্যারিস্টার মো. হারুন অর রশিদ বলেছেন, ঈদুল আজহাকে কেন্দ্র করে সুনির্দিষ্ট কোনো হামলা বা নাশকতার তথ্য নেই। তবে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি ও সক্ষমতা রয়েছে। আজ ১৬ জুন ২০২৪ রোজ শুক্রবার সকালে জাতীয় ঈদগাহ ময়দানে নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন র‍‍্যাবের ডিজি।

মো. হারুন অর রশিদ বলেন, পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে রাজধানীসহ সারাদেশে পশুর হাট জমে উঠেছে। হাট কেন্দ্রীক মলম পার্টি, অজ্ঞানপার্টি প্রতিরোধে র‍‍্যাব সার্বক্ষণিক নজরদারি রেখেছে। হাটগুলোতে পর্যাপ্ত ফোর্স মোতায়েন রাখা হয়েছে, জাল টাকা শনাক্তের জন্য ডিভাইস রয়েছে। প্রতিটা বাস টার্মিনাল, লঞ্চঘাট, ট্রেন স্টেশনে র‍‍্যাব সদস্য মোতায়েন রয়েছে।

তিনি বলেন, ঈদের দিনে ঢাকায় জাতীয় ঈদগাহে সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া, শোলাকিয়া, রংপুর, দিনাজপুরে বড় জামাত অনুষ্ঠিত হবে। এসব ঈদ জামাতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসহ নজরদারি জোরদার করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো ধরনের হামলার সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। তারপরেও যদি এমন কিছু হয়ও আমরা প্রস্তুত আছি। যেকোনো ঘটনা প্রতিহত করতে র‍্যাবের প্রস্তুতি রয়েছে। র‍‍্যাব বর্তমানে ত্রিমাত্রিক এলিট ফোর্সে পরিণত হয়েছে। জলে-স্থলে-আকাশে আমাদের সক্ষমতা রয়েছে। নিশ্চয়তা দিচ্ছি শোলাকিয়ায় হামলার মতো এ ধরনের ঘটনা ঘটবে না। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

 

স্নাতক পাস হলেই ব্র্যাক ব্যাংকে নিয়োগ,

অভিজ্ঞতা ছাড়াই আবেদনের সুযোগ

বাঙালিনিউজ, চাকরির ডেস্ক

বেসরকারি ব্র্যাক ব্যাংক পিএলসি সম্প্রতি জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি তাদের ‘এসএমই লায়াবিলিটি পোর্টফোলিও অ্যান্ড অ্যানালাইটিকস’ বিভাগে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। পদের নাম ‘অফিসার/ অ্যাসোসিয়েট ম্যানেজার’। আগ্রহী প্রার্থীরা ২৯ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

অভিজ্ঞতা: সংশ্লিষ্ট ক্ষেত্রে ব্যাংকিং খাতে ১ থেকে ২ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। তবে অভিজ্ঞতা না থাকলেও আবেদন করতে পারবেন আগ্রহী প্রার্থীরা।

বেতন: অফিসার/ অ্যাসোসিয়েট ম্যানেজার পদে বেতন আলোচনা সাপেক্ষে নির্ধারণ করা হবে।

আবেদনের নিয়ম: আগ্রহী প্রার্থীরা ব্র্যাক ব্যাংকের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের পদ্ধতিসহ বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

 

দেশবাসীকে প্রধানমন্ত্রীর ঈদুল আজহার শুভেচ্ছা

বাঙালিনিউজ, রাজনীতিডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল আজহার ত্যাগের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জনগণের কল্যাণে আত্মনিয়োগ করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। আগামীকাল ১৭ জুন ২০২৪ রোজ সোমবার, সারাদেশে উদযাপিত হবে মুসলমান সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম উৎসব ঈদুল আজহা।

ঈদুল আজহার প্রাক্কালে আজ ১৬ জুন রবিবার তিনি দেশবাসীকে এক ভিডিও বার্তায় ঈদ শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘প্রিয় দেশবাসী, আসসালামু আলাইকুম, এক বছর পর আবারো আমাদের জীবনে ফিরে এসেছে পবিত্র ঈদুল আজহা। আমি আপনাদের সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা জানাই। ঈদ মোবারক।’

শেখ হাসিনা আরো বলেন, ‘আসুন ঈদুল আজহার শিক্ষা গ্রহণ করে ত্যাগের মহিমায় উজ্জ্বীবিত হয়ে আমরা সকলে দেশ ও দেশের মানুষের কল্যাণে কাজ করি।’ বার্তার শেষ বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘পবিত্র ঈদুল আজহা আপনার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ, সুখ, শান্তি ও স্বাচ্ছন্দ্য। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদ থাকুন। ঈদ মোবারক।’ সূত্র : বাসস

 

নামিবিয়াকে বিদায় জানালেন ভিসা

বাঙালিনিউজ, খেলারডেস্ক

গতকাল ১৫ জুন ২০২৪ রোজ শনিবার, অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে ডিএলএস পদ্ধতিতে নামিবিয়ার লক্ষ্য ছিল ১২৬ রান। মাইকেল ফন লিঙ্গেন ও নিকোলাস ডেভিনের ওপেনিং জুটি তেমন গতি পাচ্ছিল না, ষষ্ঠ ওভার শেষে ডেভিন তাই স্বেচ্ছায় উঠে যান। কার্যত টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ও এই সংস্করণে মাত্র চতুর্থ ব্যাটার হিসেবে রিটায়ার্ড আউট হন ডেভিন। একটা উইকেট গেলে ভিসা নামবেন, সেটা আগে থেকেই জানতেন তিনি। কিন্তু উইকেটটি যে ওইভাবে পড়বে, ভিসা বুঝতে পারেননি। তাই অপ্রত্যাশিতভাবেই তাকে নামতে হয়।

ফলে খানিকটা অপ্রস্তুত অবস্থায় ব্যাটিংয়ে নামতে হয় নামিবিয়ার ভিসাকে। কিন্তু নামিবিয়ার হার ঠেকাতে পারেননি তিনি। তবে ১২ বলে ২৭ রানের একটি ভালো ইনিংস খেলেছেন তিনি। কিন্তু ম্যাচের ২ বল বাকি থাকতে জফরা আর্চারের বলে হ্যারি ব্রুকের হাতে ক্যাচ দিয়ে থেমে যায় ভিসার ব্যাট। মাঠ থেকে ফেরার পথে ক্রিস জর্ডান, ব্রুক, আর্চাররা এসে জড়িয়ে ধরেন ভিসাকে। ইঙ্গিতটা পাওয়া যায় তখনই। উঠে যাওয়ার পথে হেলমেট খুলে দর্শকদের অভিবাদনের জবাবও দেন তিনি। ফলে নিশ্চিত হয়, ভিসার নামিবিয়ার হয়ে এটাই শেষ আন্তর্জাতিক ম্যাচ।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ভিসা নিজেও তা নিশ্চিত করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের শেষ ম্যাচটি গতকাল খেলে ফেললেন তিনি। ভিসা বলেন, ‘হ্যাঁ হ্যাঁ, এখনেই শেষ। তবে পরের টি-টোয়েন্টি বিশ্বকাপের আরও দুবছর বাকি, এখন আমার বয়স ৩৯ বছর। ফলে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য আমার খুব বেশি অবশিষ্ট আছে বলে মনে হয় না। এখনো খেলতে পছন্দ করি, হয়তো আরও দুই বছরের মতো খেলব। মনে হয় এখনো অবদান রাখতে পারি, অনেক খেলা বাকি। তবে নামিবিয়ার হয়ে আমার বিশেষ ক্যারিয়ার শেষ করতে এর চেয়ে ভালো জায়গা কই পাব!’

ভিসার কথাতেই স্পষ্ট, টি-টোয়েন্টি লিগগুলোতে এখনো খেলে যেতে চান। তবে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলতে গতকাল ১৫ জুন শনিবারের ম্যাচটিকেই উপযুক্ত মনে করেন তিনি। ভিসা বলেন, ‘তাদের হয়ে ভালো সময় কেটেছে। এবং সম্ভবত বিশ্বকাপে বিশ্বমানের মতো দল ইংল্যান্ডের বিপক্ষে তাদের (নামিবিয়ার) হয়ে খেলা শেষ করার এটাই উপযুক্ত সময়।’

ব্যাটিংয়ের আগে বোলিংয়েও ইংল্যান্ডের বিপক্ষে দারুণ ছিলেন ভিসা। বৃষ্টির কারণে ১১ ওভারে নেমে আসা ম্যাচে প্রথম ২ ওভারে মাত্র ৬ রান দিয়ে ফিল সল্টের উইকেট নেন। বেশ কিছুক্ষণ কাভারে ঢাকা পিচে ভিসার লাইন ও লেংথ ছিল দুর্দান্ত। তখন পর্যন্ত একজন বোলার সর্বোচ্চ ৩ ওভার করতে পারবেন, নিয়ম ছিল এমন। কিন্তু আবার বৃষ্টি আসায় ম্যাচ নেমে আসে ১০ ওভারে। ভিসা তাই তৃতীয় ওভারটি করতে পারেননি।

২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়েছিল ভিসার। ২০১৬ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে ২৬টি ম্যাচ খেলেন তিনি। ২০১৬-১৭ মৌসুমে কলপ্যাক চুক্তিতে ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সে যোগ দেন ভিসা। ফলে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে ছেদ পড়ে তাঁর।

ভিসা বাবার জন্মসূত্রে নামিবিয়ার হয়ে খেলার যোগ্যতা অর্জন করেন ২০২১ সালে। সেবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নামিবিয়ার হয়ে অভিষেক হয় তাঁর। দেশটির হয়ে ৩৪টি টি-টোয়েন্টি ও ৯টি ওয়ানডে খেলেছেন ভিসা। নামিবিয়ার হয়ে সীমিত ওভারে ৭৬০ রান করার পাশাপাশি নেন ৪১টি উইকেট। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম পর্ব পেরিয়ে সুপার টুয়েলভে গিয়েছিল নামিবিয়া। টানা দুই জয়ে ম্যাচসেরা ছিলেন ভিসা। এবারও ওমানের বিপক্ষে সুপার ওভারে গিয়ে নামিবিয়ার জয়ের নায়ক ছিলেন ভিসা। সূত্র: প্রথম আলো।

 

আজ মুক্তি পাচ্ছে ‘বাজি’

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক

আরিফুর রহমান পরিচালিত বাজি সিরিজটি আজ ১৬ জুন ২০২৪ রোজ রোববার রাতে মুক্তি পাচ্ছে চরকিতে। অভিনেতা ও সংগীতশিল্পী তাহসান খান এই প্রথম ওটিটিতে আসছেন। এখানে তিনি ক্রিকেটারের চরিত্রে অভিনয় করেছেন। তাহসানের দর্শকরা বাজি দেখতে দারুণ আগ্রহী। গত কয়েক দিন ধরে সিরিজটির ট্রেলার মুক্তি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে হইচই চলছে।

ক্রিকেটে বাজি ও বাজির প্রভাব ঘিরেই গড়ে উঠেছে ‘বাজি’র গল্প। সিরিজটি দিয়ে ওটিটিতে অভিষেক প্রসঙ্গে তাহসান বলেন, ‘ওটিটিতে আমার প্রথম কাজ, চরকিতেও আমার প্রথম কাজ আর একদম ভিন্নধর্মী গল্পে কাজ করার অভিজ্ঞতা সব মিলিয়ে আমি খুবই এক্সাইটেড, এখন শুধু রিলিজের পর দর্শকদের প্রতিক্রিয়ার অপেক্ষা।’

সিরিজটিতে এক ক্রীড়া সাংবাদিকের চরিত্রে দেখা যাবে তাহসানের সাবেক স্ত্রী রাফিয়াত রশিদ মিথিলাকে। তিনি বলেন, ‘চরকির সঙ্গে এর আগেও কাজের অভিজ্ঞতা ভালো। আর এবার আরও ভালো কিছু হবে, অন্য রকম একটা গল্পে আরিফুর রহমানের পরিচালনায় কাজের অভিজ্ঞতাটাও বেশ ইন্টারেস্টিং।’

পরিচালক আরিফুর রহমান বলেন, ‘অভিনয়শিল্পী থেকে কলাকুশলী, সবারই চেষ্টা ছিল দর্শকদের ভিন্ন কিছু দেওয়ার, আশা করছি সবার ভালো লাগবে এ সিরিজটি।’

বাজি নিয়ে চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘সারা দেশ যখন ক্রিকেটের উন্মাদনায় মেতে আছে, সে সময় ক্রিকেটের ওপর একটি অসাধারণ গল্প নিয়ে চরকি সারা দেশের মানুষের জন্য নিয়ে এল “বাজি”। ক্রিকেটের নানা অজানা গল্প যা মানুষ আগে দেখেনি তা দেখতে পাবে “বাজি”তে, আশা করছি অন্য রকম কিছু একটা দর্শক দেখতে পাবে এই সিরিজের মাধ্যমে।’

তাহসান, মিথিলা ছাড়াও বাজিতে আরও অভিনয় করেছেন মিম মানতাসা, মনোজ প্রামাণিক, নাজিয়া হক অর্ষা, শাহাদাৎ হোসেন, পার্থ শেখ, তাসনুভা তিশা, আবরার আতহারসহ আরও অনেকে। সূত্র: প্রথম আলো।

 

গ্রিসে চার হাজার বছরের পুরোনো ভবন!

বাঙালিনিউজ, ঐতিহ্যডেস্ক

গ্রিসে ৪.০০০ বছরের পুরোনো বড় ও গোলাকার একটি পাথরের ভবনের সন্ধান পাওয়া গেছে। ক্রিট দ্বীপে পাহাড়ের উপর আবিস্কৃত এই ভবনটি নিয়ে গ্রিসের প্রত্নতাত্ত্বিকেরা ধাঁধায় পড়েছেন। এই ভবনের কারণে সেখানে নতুন বিমানবন্দর তৈরির কাজ ব্যাহত হচ্ছে।

গ্রিসের সংস্কৃতিমন্ত্রী গত ১১ জুন ২০২৪ মঙ্গলবার জানান, যে কাঠামোটি পাওয়া গেছে, তা অনন্য। এটি ক্রিটের মিনোয়ান সভ্যতার একটি নিদর্শন। মিনোয়ানরা তাদের জমকালো প্রাসাদ, চটকদার শিল্প ও রহস্যময় লিখনপদ্ধতির জন্য বিখ্যাত। যে ভবনের সন্ধান পাওয়া গেছে, সেটি ওপর থেকে দেখলে একটি গাড়ির চাকার মতো মনে হয়। এটি মূলত গোলকধাঁধাটির ধ্বংসাবশেষ। ১ হাজার ৮০০ বর্গমিটার আকারের ভবনটি প্রত্নতাত্ত্বিকদের সাম্প্রতিক খননের সময় প্রকাশ্যে এসেছে।

তবে এই ভবন কী কাজে ব্যবহার করা হতো, তা এখনো জানাতে পারেননি প্রত্নতাত্ত্বিকেরা। ধারণা করা হচ্ছে, কোনো আচার বা ধর্মীয় অনুষ্ঠানে এটি ব্যবহার করা হতে পারে। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, এটি বাসস্থান হিসেবে ব্যবহারের কোনো চিহ্ন নেই। এর ভেতর প্রচুর পরিমাণে পশুর হাড় রয়েছে।

সংস্কৃতিমন্ত্রী লিনা মেনদোনি বলেন, তাঁরা যে ভবনের সন্ধান পেয়েছেন, সেটি সংরক্ষণ করে রাখা হবে। বিমানবন্দরের রাডার স্টেশনের জন্য অন্য স্থান খোঁজা হবে। তিনি আরও বলেন, ‘আমরা সাংস্কৃতিক ঐতিহ্যের মূল্য ও গুরুত্ব বুঝি। ভবনটি খ্রিষ্টপূর্ব ২০০০ থেকে ১৭০০ সালের দিকে ব্যবহার হয়েছিল। নসোস, ফাইস্টোসসহ ক্রিটের প্রথম প্রাসাদগুলো তৈরি হওয়ার সময়ে এটি তৈরি হয়ে থাকতে পারে।

প্রত্নতাত্ত্বিকেরা বলছেন, এই ভবনের কিছু বৈশিষ্ট্য প্রথম দিককার মিনোয়ান সভ্যতার মৌচাকের মতো সমাধির সঙ্গে মিল রয়েছে। এগুলো গ্রিসের অন্য সমাধিক্ষেত্রগুলোতেও দেখা যায়। গ্রিসের সাংস্কৃতিক মন্ত্রণালয় আরও বলেছে, এখন পর্যন্ত নতুন কাস্তেলি বিমানবন্দর ও এর সংযোগ সড়কের কাজ চলাকালে অন্তত আরও ৩৫টি প্রত্নতাত্ত্বিক স্থান উন্মোচিত হয়েছে। সূত্র: প্রথম আলো।

 

ক্যানসার আক্রান্ত হওয়ার পর প্রথম

জনসমক্ষে ব্রিটিশ রাজবধূ কেট

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। গত জানুয়ারিতে তাঁর ক্যানসার ধরা পড়ে। এরপর থেকে তিনি আর প্রকাশ্যে আসেননি। তবে ক্যানসারে আক্রান্ত হওয়ার পর, গতকাল ১৫ জুন ২০২৪ শনিবার  প্রথমবার তাকে জনসমক্ষে দেখা গেছে। এদিন ছিল তাঁর শ্বশুর রাজা চার্লসের জন্মদিন। সেই জন্মদিন উদযাপনের প্যারেডে তিনি যোগ দেন। স্বামী প্রিন্স উইলিয়াম ও তিন সন্তানসহ শ্বশুর চার্লস এবং শ্বাশুড়ী ক্যামিলার সঙ্গে একই ফ্রেমে ক্যামেরাবন্দী হয়েছেন কেট মিডলটন।

চলতি বছরের জানুয়ারিতে ক্যানসার নির্ণয়ের পর এটাই তার প্রথম জনসমক্ষে উপস্থিতি। তিন সন্তানের সঙ্গে লন্ডনের ঐতিহ্যবাহী শোভাযাত্রার জন্য একটি গাড়িতে করে ভ্রমণ করেন কেট মিডলটন।

অনুষ্ঠানে কেটকে একটি কালো-স্টুডেড সাদা জেনি প্যাকহ্যাম পোশাক এবং একটি সাদা ফিলিপ ট্রেসি অ্যাঙ্গেল টুপিতে দেখা যায়। ২০২৩ সালের মে মাসে রাজার রাজ্যাভিষেকের সপ্তাহান্তে তাকে শেষবার এই পোশাকটি পরতে দেখা গিয়েছিল।

প্রিন্স চার্লসের জন্মদিনের প্যারেডের সময় কেট তার তিন সন্তান প্রিন্স জর্জ, প্রিন্সেস শার্লট এবং প্রিন্স লুইসের সাথে একটি গাড়িতে চড়েন। অন্যদিকে,  প্রিন্স চার্লস এবং রানী ক্যামিলাও একটি গাড়িতে করে ইভেন্টে যোগ দেন।

গত ১৪ জুন ২০২৪ শুক্রবার একটি বিবৃতিতে কেট মিডলটনের উপস্থিতির কথা ঘোষণা করা হয়। বিবৃতিতে বলা হয়, আমি এই সপ্তাহান্তে আমার পরিবারের সাথে দ্য কিংসের জন্মদিনের প্যারেডে অংশ নেওয়ার জন্য উন্মুখ এবং গ্রীষ্মকালে কয়েকটি অনুষ্ঠানে যোগ দেওয়ার বিষয়ে আশাবাদী।

চলতি বছরের মার্চ মাসে একটি ভিডিয়ো বার্তায় কেট নিজেই ঘোষণা করেছিলেন, পেটে অস্ত্রোপচারের পর তিনি জানতে পারেন যে তিনি ক্যানসারে আক্রান্ত।

রাজপ্রাসাদ সূত্র জানিয়েছে, ট্রুপিং দ্য কালারে রাজাকীয় উপস্থিতির অর্থ এমনটা নয় যে, কেট মিডলটন আবার আগের মতো অফিসিয়াল দায়িত্ব পালন করা শুরু করবেন। তিনি পরের সপ্তাহে গার্টার ডে এবং রয়্যাল অ্যাসকটে যোগ দেবেন না। তবে গ্রীষ্মে কয়েকটি পাবলিক অ্যাপিয়ারেন্স দেবেন বলে আশাবাদী কেট।

অন্যদিকে, কেনসিংটন প্রাসাদের একজন মুখপাত্র বলেছেন, কেট বাড়ি থেকেই কাজ এবং প্রকল্পে অংশগ্রহণ করতে পারেন। ওই মুখপাত্র জানিয়েছেন, ‘প্রিন্সেসকে তার জন্য গুরুত্বপূর্ণ কাজ এবং প্রকল্পগুলির সাথে যুক্ত হতে দেখে খুশি হয়েছেন রাজকুমার।’

গতকাল ১৫ জুন শনিবার বাকিংহাম প্যালেসের বারান্দায় রাজা চার্লস, রানি ক্যামিলা এবং পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে দেখা করেন কেট। ক্যানসার আক্রান্ত কেট মিডলটনকে একঝলক দেখতে সেন্ট্রাল লন্ডনে জড়ো হন অনেক মানুষ। সূত্র : আল জাজিরা, বাংলাদেশ প্রতিদিন।

 

ঈদে মুক্তি পাচ্ছে ‘আগন্তক’

প্রচারে নায়িকা পূজা নেই

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক

শোনা যাচ্ছে, শেষ পর্যন্ত এবার ঈদুল আজহায় ‘আগন্তক’ নামের ছবিটি মুক্তি পাচ্ছে। জানা গেছে, ‘আগন্তুক’ ছবিটি ঈদে ৯টি মাল্টিপ্লেক্সে মুক্তি পাবে। তবে সিনেমার প্রচারে নায়িকা পূজা চেরী যোগ দিচ্ছেন না। কারণ, তিনি যথাযথ পারিশ্রমিক পাননি বলে জানা গেছে।  প্রথম আলোর এক প্রতিবেদনে বলা হয়েছে, এ ব্যাপারে পূজা চেরির সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তাঁকে পাওয়া যায়নি।

২০২২ সালে শ্যামল মাওলা ও পূজা চেরিকে নিয়ে ওয়েব ফিল্ম আকারে শুটিং শুরু হয় ‘আগন্তুক’ ছবিটির। সে সময় ওয়েব ফিল্ম হিসেবে ছবিটি তৈরি হচ্ছে বলে  গণমাধ্যমে খবর বেরিয়েছিল। দীর্ঘ সময় নিয়ে তিন ধাপে ছবিটির শুটিং শেষ করা হয়।

এখন শোনা যাচ্ছে, ভিন্ন কথা। ছবির পরিচালক সুমন ধর মিডিয়াকে বলেন, ‘প্রথম ধাপে শুটিং করার তিন দিনের মাথায় আমরা এটিকে সিনেমা আকারে নির্মাণের  প্রস্তুতি নিই। সেই সময় ইউনিট আরও বড় করি। সিনেমা আকারে শুটিং শুরু করি। কিন্তু একটা পর্যায়ে গিয়ে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান এন্টারটেইনমেন্ট একাত্তর বাজেট সমস্যায় পড়ে। ফলে দুই ধাপ কাজ শেষ করার পর শুটিং বন্ধ হয়ে যায়। পরে আরেক প্রযোজনা প্রতিষ্ঠান অভি কথাচিত্র এসে বিনিয়োগ করে। ২০২৩ সালে শেষে এসে এর শুটিং শেষ হয়।’

কিন্তু জানা যায়, ওয়েব ফিল্মের পারিশ্রমিক হিসেবে ছবির নায়িকা যে পারিশ্রমিক নিয়েছেন, সিনেমায়  সেটি দ্বিগুণ হবে। সিনেমা ঘোষণা দেওয়ার পর নায়িকার পারিশ্রমিক বাড়েনি। সে কারণে নাকি ছবিটি নিয়ে নায়িকার কোনো প্রচার-প্রচারণায় দেখা যাচ্ছে না।

এই ঘটনার সত্যতা স্বীকার করে পরিচালক বলেন, ‘এটা ঠিক, পূজাকে যে পারিশ্রমিক দেওয়া হয়েছে, সেটি ওয়েব ফিল্মের। কিন্তু সিনেমার হিসাব ভিন্ন। বিশ্বাস করেন, ছবির প্রথম প্রযোজনা প্রতিষ্ঠানের কারণেই এসব ঝামেলা তৈরি হয়েছে। এমনকি আমি তাদের হয়ে প্রথম দুই ধাপ কাজ করেছি, পরিচালক হিসেবে আমি কোনো পারিশ্রমিক এখনো পাইনি। তবে পরে যাঁরা ছবিটি বিনিয়োগ করে প্রযোজক হয়েছেন, তাঁরা পূজার বিষয়টি হয়তো সমাধান করতে পারেন।’

এদিকে ওয়েব ফিল্ম থেকে সিনেমা আকারে প্রেক্ষাগৃহে মুক্তির বিষয় নিয়ে অভি কথাচিত্রের কর্ণধার জাহিদ হাসান বলেন, ‘এটি আমরা সিনেমা হিসেবে বিনিয়োগ করেই কিনে নিয়েছি। আগে ওয়েব আকারে তৈরি হচ্ছিল কি না, জানি না। আবার বাবা কামাল আহমেদের নামে এটি সেন্সর করা হয়েছে।’  সূত্র: প্রথম আলো।

 

পদ্মা সেতুতে এক দিনে প্রায় ৫ কোটি টাকার টোল আদায়

বাঙালিনিউজ, অর্থনীতি ডেস্ক

গত ১৩ জুন ২০২৪ বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার পর থেকে গতকাল ১৪ জুন শুক্রবার রাত ১২টা পর্যন্ত পদ্মা সেতু দিয়ে ৪৪ হাজার ৩৩টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে ৪ কোটি ৮০ লাখ ৩০ হাজার ১০০ টাকা। ঈদুল আজহা উপলক্ষে দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় পদ্মা সেতু হয়ে ঘরমুখী যাত্রী ও যানবাহন পারাপার বেড়ে যাওয়ার ফলে টোল আদায়ও বেড়ে গেছে।

এর আগে গত ঈদুল ফিতরে এক দিনে টোল আদায় করা হয়েছিল ৪ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার ৭০০ টাকা। সে হিসাবে গত ২৪ ঘণ্টায় আদায় করা টোল পদ্মা সেতু চালু হওয়ার পর এযাবৎকালের দ্বিতীয় সর্বোচ্চ বলছে সেতু বিভাগ।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় মাওয়া প্রান্ত দিয়ে ২৮ হাজার ৯৯৬টি যানবাহন পদ্মা সেতু পার হয়েছে। এতে এ প্রান্ত দিয়ে টোল আদায় হয়েছে ২ কোটি ৭২ লাখ ৫৪ হাজার ৫৫০ টাকা। জাজিরা প্রান্ত দিয়ে পদ্মা সেতু পার হয়েছে ১৫ হাজার ১৩৭টি গাড়ি। এতে এ প্রান্তে টোল আদায় হয়েছে ২ কোটি ৭ লাখ ৬৫ হাজার ৫৫০ টাকা। এ ছাড়া সেতু বিভাগের গাড়ি পারাপারে মাওয়া প্রান্তে বকেয়া আছে ১ হাজার ২০০ টাকা।

 

প্রথম আলো আজ ১৫ জুন শনিবার এক প্রতিবেদনে জানায়, নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের দায়িত্বশীল এক কর্মকর্তা আজ দুপুরে বলেছেন, গতকাল ১৪ জুন শুক্রবার সকাল থেকে ঈদে ঘরমুখী মানুষের যানবাহনের অতিরিক্ত চাপ ছিল। এতে পদ্মা সেতুতে টোল আদায় দ্বিতীয় সর্বোচ্চ হয়েছে। টোল আদায়ের পরিমাণ থেকে বোঝা যাচ্ছে, মানুষ পদ্মা সেতু পাড়ি দিয়ে বাড়িতে যেতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করছেন।

এর আগে ২০২৩ সালে সর্বোচ্চ টোল আদায় করা হয়েছিল ৪ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৩০০ টাকা। ২০২২ সালে আদায় হয়েছিল ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা।

উল্লেখ্য, ২০২২ সালের ২৫ জুন বহুল কাঙ্ক্ষিত বাংলাদেশের সবচেয়ে বড় স্থাপনা পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা বহুমুখী সেতু উদ্বোধনের পর থেকে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলা ও দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। সূত্র: প্রথম আলো।

 

সেন্ট মার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেওয়া হবে: কাদের

বাঙালিনিউজ, জাতীয়ডেস্ক

সেন্ট মার্টিনে মিয়ানমারের গোলাগুলি নিয়ে দেশটির সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা চলছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাত-সংকটে আমরা ভুক্তভোগী হলে, সেটা হবে অত্যন্ত দুঃখজনক। যুদ্ধকে পরিহার করে আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা চলছে এবং চলবে। তবে আমাদের কেউ আক্রান্ত হলে, সেই আক্রমণের জবাব দেওয়া হবে।’

 

ওবায়দুল কাদের আজ ১৫ জুন ২০২৪ রোজ শনিবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘নিজেদের এত খাটো করে দেখব কেন? আমরাও প্রস্তুত। আক্রমণ করব না, কিন্তু আক্রান্ত হলে কি ছেড়ে দেব? আক্রান্ত হলে প্রতিরোধ করতে হবে।’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘মিয়ানমারের সরকারের সঙ্গে আমাদের কোনো বৈরিতা নেই। আলাপ-আলোচনার দরজা খোলা আছে। আমরা কথা বলতে পারি। যতক্ষণ কথা বলা যাবে, আলাপ-আলোচনা করা যাবে। আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করছি এবং করে যাব। আমাদের যেন কোনো উসকানি না থাকে।’

ওবায়দুল কাদের বলেন, প্রতিবেশী দেশ মিয়ানমারে অভ্যন্তরীণ কিছু সংকট আছে। তাদের ৫৪টি নৃতাত্ত্বিক গোষ্ঠী রয়েছে। তাদের নিজেদের মধ্যে বিরোধ রয়েছে। তবে রোহিঙ্গা সমস্যা জেঁকে বসেছে। বিশ্ব প্রশংসা করছে তাদের আশ্রয় দেওয়ার জন্য; কিন্তু এই রোহিঙ্গাদের জন্য যে সাহায্যের পরিমাণ ছিল, সেটি অনেক কমে গেছে।

তিনি বলেন, ‘চলমান বিশ্ব সংকটে আমরা নিজেরাই সংকটে আছি। নিজেদের দুশ্চিন্তামুক্ত হওয়ার কারণ নেই। সেখানে ১১-১২ লাখ রোহিঙ্গা বাড়তি চাপ সৃষ্টি করে আছে। দুনিয়ার বড় বড় দেশ যারা রোহিঙ্গা নিয়ে কথা বলে, তাদের লিপ সার্ভিসের (মুখের কথা) দরকার নেই।’

ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের দরকার রোহিঙ্গা চাপ সরিয়ে নেওয়া। সার্বিকভাবে চেষ্টা করে যাচ্ছি। শেখ হাসিনার সরকার সব জায়গায় প্রথমে রোহিঙ্গা প্রসঙ্গ উত্থাপন করেন। এটা দুঃখজনক, জাতিসংঘের মতো প্রতিষ্ঠান নখদন্তহীনে পরিণত হয়েছে। ইসরায়েল বড় বড় দেশের কথা শোনে না। জাতিসংঘের অনুরোধ-উপরোধগুলোর কোনো কার্যকারিতা বাস্তবে দেখতে পাচ্ছি না।’

সড়কে যানজট নিয়ে সেতুমন্ত্রী বলেন, ঈদযাত্রায় কিছু জায়গায় যানজট হলেও কোথাও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়নি। এবারের ঈদটা ভিন্ন। ধীরগতির পশুবাহী গাড়ি, সড়কের পাশে পশুর হাট একটা সমস্যা। রাস্তা কোনো সমস্যা নয় যানজটের জন্য। এবার সড়কে অনেক বেশি যানবাহন। ফলে ভিড়টা অনেক বেশি। কোথাও কোনো যানজট হচ্ছে না—অস্বীকার করে লাভ নেই। কিন্তু ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়নি। তিনি বলেন, ‘আশা করি, সামনের দিনগুলো ভালো যাবে। আজ ও আগামীকাল গার্মেন্টস ছুটি হলে কোনো কোনো জায়গায় চাপটা বাড়তে পারে।’

যেকোনো সময় সরকারের পতন হবে, বিএনপির এমন দাবির জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘এককথায় বলব, এটা তাদের দিবাস্বপ্ন। সরকার পরিবর্তন হয় গণ-অভ্যুত্থানে, না হয় নির্বাচনে। ২০২৪-এর ৭ জানুয়ারিতে নির্বাচন হয়ে গেল। গণ-অভ্যুত্থানে সরকারের পতন ঘটবে, এটা হাস্যকর।’

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, সুজিত রায় প্রমুখ উপস্থিত ছিলেন। খবর: বাসস।

মোদী সরকারে পতন যেকোনো সময়ে: কংগ্রেস সভাপতি

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে আবারো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তৃতীয় দফার সরকারের স্থায়িত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। তবে এবার প্রকাশ্যে। গতকাল ১৪ জুন ২০২৪ শুক্রবার, বেঙ্গালুরুতে সংবাদমাধ্যমের সঙ্গে কথা প্রসঙ্গে খাড়গে বলেন, ‘এনডিএ কোনোরকমে সরকার গড়েছে। ভুল করে। সরকার গড়ার জন–আদেশ নরেন্দ্র মোদী পাননি। তাঁর সরকার সংখ্যালঘু। যেকোনো সময়ে ওই সরকারের পতন ঘটতে পারে।’

কংগ্রেস সভাপতি সরকার পতনের এই সম্ভাবনার কথা প্রথম বলেছিলেন দিল্লিতে। ভোটের ফলাফল ঘোষণা পর ইন্ডিয়া জোটের নেতাদের সঙ্গে বৈঠকে। তবে তাঁর সেই মন্তব্য প্রকাশ্যে ছিল না। কিন্তু গতকাল শুক্রবার তিনি প্রকাশ্যে মোদী সরকারের পতনের কথা বলেছেন।

খাড়গে বলেন, ‘আমরা তো চাইব সরকারটা চলুক। দেশের জন্য সেটা ভালো। আমরাও চাই একসঙ্গে দেশের জন্য কাজ করতে। দেশকে মজবুত করতে। কিন্তু আমাদের প্রধানমন্ত্রীর অভ্যাসটাই এমন যে যা ঠিকঠাক চলে, তাকে চলতে দেন না। তবে আমাদের পক্ষ থেকে বলতে পারি, দেশকে শক্তিশালী করার জন্য আমরা সরকারের সঙ্গে সহযোগিতা করব।’

খাড়গের এই মন্তব্যের পিঠে প্রতিক্রিয়া জানাতে বিজেপি ও শরিকেরা দেরি করেনি। তামিলনাড়ুর বিজেপি সভাপতি কে আন্নামালাই বলেছেন, ‘শপথ গ্রহণ অনুষ্ঠানের গণতান্ত্রিক আগ্রহ দেখার পরও যদি তাঁর মনে হয় সরকারটা পড়ে যাবে, বেশি দিন টিকবে না। তা হলে বলব, উনি মূর্খের স্বর্গে বাস করছেন।’

এনডিএর শরিক দল বিহারের জেডিইউ নেতা নীরজ কুমার আবার খাড়গেকে কংগ্রেস নেতৃত্বাধীন জোট সরকারের কথা মনে করিয়ে দিয়েছেন। তিনি বলেছেন, ১৯৯১ সালের নির্বাচনের পর কংগ্রেসের হালও এমনই হয়েছিল। সে সময় নরসিংহ রাও সংখ্যালঘু সরকার গড়েছিলেন। চালিয়েও ছিলেন। তাঁর মন্তব্য, কংগ্রেস এখনো ৯৯-এর (কংগ্রেসের মোট আসন) চক্করে পড়ে রয়েছে। সেখান থেকে বেরুতে পারছে না।

বিহারের আরজেডি নেতা ইজাজ আহমেদ অবশ্য খাড়গেকে সমর্থন করে বলেছেন, ‘উনি ঠিকই বলেছেন। জন-আদেশ ওই সরকারের পক্ষে ছিল না। ভোটাররাও মোদীকে গ্রহণ করেননি।’

লোকসভা ভোটের ফল প্রকাশের পর তৃণমূল কংগ্রেস চেয়েছিল কংগ্রেস সরকার গড়তে উদ্যোগী হোক। বিজেপিকে সরকার গড়তে দেওয়া ঠিক হবে না। কিন্তু সে সময় দেখা যায়, সরকার গড়তে বাড়তি যে সমর্থন দরকার, তা ‘ইন্ডিয়া’ জোটের পক্ষে চট করে জোটানো সম্ভব নয়। কংগ্রেস সভাপতি তখন উপযুক্ত সময়ের জন্য অপেক্ষা করার কথা বলেছিলেন।

সেই বৈঠকের পর তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দলীয় সাংসদদের এক সভায় বলেছিলেন, ‘আগামী দিনে ইন্ডিয়াই সরকার গড়বে। সেটা শুধু সময়ের অপেক্ষা। দল পরিস্থিতির দিকে নজর রেখে চলছে।’ এবার খাড়গের মন্তব্যেও পাওয়া গেল সেই প্রতীক্ষারই ইঙ্গিত। সূত্র: প্রথম আলো।

লংগদুতে নৌকায় বজ্রপাত, নিহত ৪, নিখোঁজ ১

বাঙালিনিউজ, সারাদেশডেস্ক

রাঙামাটির লংগদুতে দুটি পৃথক বজ্রপাতের ঘটনায় ৪ জন নিহত ও ১ জন নিখোঁজ হয়েছেন। উপজেলার লংগদু ইউনিয়নের ফুরেরমুখ এলাকার কাপ্তাই হ্রদে নৌকার ওপর বজ্রপাতে ৩ জন যাত্রী নিহত হয়। এ ঘটনায় চালক হ্রদের জলে নিখোঁজ হন। আজ ১৫ জুন ২০২৪ শনিবার বেলা সাড়ে তিনটার দিকে বজ্রপাতের এ ঘটনা ঘটে। নিহত লোকজন বাজার থেকে কেনাকাটা শেষে বাড়ি ফিরছিলেন।

একই সময় উপজেলার আটারকছড়া ইউনিয়নের করল্যাছড়ি ইউনিয়নে অপর এক বজ্রপাতের ঘটনায় ১ জন নিহত হয়েছেন।

পুলিশ মিডিয়াকে জানায়, আজ ১৫ জুন বিকেলে লংগদুর মাইনীমুখ বাজার থেকে একটি ইঞ্জিনচালিত নৌকায় ১০ থেকে ১২ জন ভাসান্ন্যা আদাম ইউনিয়নের ভাসান্ন্যা আদাম গ্রামে যাচ্ছিলেন। বেলা সাড়ে তিনটার দিকে লংগদু সদর ইউনিয়নের ফুরেরমুখ এলাকায় পৌঁছালে হঠাৎ বজ্রপাতের ঘটনা ঘটে।

এতে ইঞ্জিনচালিত নৌকার ৩ জন যাত্রী ও চালক ঝলসে যান। ঘটনাস্থলে থাকা লোকজন ৩ যাত্রীর লাশ উদ্ধার করলেও, নৌকার মাঝি (চালক) এখনো নিখোঁজ। বজ্রপাতের শিকার হয়ে তিনি পানিতে পড়ে তলিয়ে যান। ধারণা করা হচ্ছে, বজ্রপাতে নৌকার মাঝিরও মৃত্যু হয়েছে।

নৌকার নিহত যাত্রীরা হলেন ভাসান্ন্যা আদামের শেখ পাড়ার মো. ওবায়দুল (৩০), মো. জিয়াউল হক (৫০) ও মো. বাচ্চু মিয়া (৩০)। এ ছাড়া নৌকার মাঝি আক্কাস আলী (৪৫) এখনো নিখোঁজ।

একই সময় লংগদুর আটারকছড়া ইউনিয়নের করল্যাছড়ি গ্রামে একজন মারা যান। তাঁর নাম মিনা বেগম (৩৫)। তিনি নিজ বাড়ির জানালার পাশে দাঁড়িয়ে ছিলেন।

লংগদু থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হারুনুর রশিদ মিডিয়াকে বলেন, দুটি পৃথক বজ্রপাতে ঘটনায় ৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে একজন নিখোঁজ। বজ্রপাতের পর পানিতে তলিয়ে যান তিনি। সূত্র: প্রথম আলো।