সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি সময় কাটায় যে দেশের মানুষ

Spread the love

বিশ্বের অন্যতম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হল ফেসবুক, ইনস্টাগ্রাম, টুইটার, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম । সারাক্ষণ কোনো না কোনো সোশ্যাল মিডিয়ায় সময় কাটাচ্ছেন। শুধু সোশ্যাল মিডিয়া ছবি, স্ট্যাটাস বা ভিডিও পোস্ট করার প্ল্যাটফর্ম নয়। ব্যবসা বা টাকা আয় করার দারুন এক প্ল্যাটফর্মে পরিণত হয়েছে।

আপনি হয়তো আশপাশের সবাইকে কোনো না কোনো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ঢুঁ মারতে দেখছেন। কিন্তু জানেন কি, কোন দেশের মানুষ সবচেয়ে বেশি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করেন?

সম্প্রতি টিআরটি ওয়ার্ল্ড সংস্থার এক গবেষণার রিপোর্টে জানা যায়, বিশ্বের মোট জনসংখ্যার ৬০ শতাংশের বেশি মানুষ সোশ্যাল মিডিয়ায় সক্রিয়। আর সংখ্যার নিরিখে যেটা গিয়ে দাঁড়ায় ৫ বিলিয়ন অর্থাৎ ৫০০ কোটির কাছাকাছি।

বিশ্বের মানুষ বিনোদনের জন্য এবং দেশ বিদেশের মানুষদের সঙ্গে সংযুক্ত থাকার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করে। ওয়ার্ল্ড অব স্ট্যাটিস্টিকস অনুসারে, বিশ্বের সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি সক্রিয় ব্যক্তিদের তালিকায় ফিলিপাইনের লোকদের নাম রয়েছে। তারা সাধারণত ৪ ঘণ্টা ৬ মিনিটের জন্য এখানে সক্রিয় থাকে।

তাবে এরপরের অবস্থানে আছে কলম্বিয়া। তারা দিনে গড়ে ৩ ঘণ্টা ৪৬ মিনিট সময় কাটায় এখানে। এরপর সাউথ আফ্রিকা ৩ ঘণ্টা ৪৩ মিনিট। ব্রাজিল, আর্জেন্টিনা ৩ ঘণ্টা ৪১ মিনিট এবং ৩ ঘণ্টা ২৬ মিনিট। এছাড়া ভারতীয়রা প্রতিদিন গড়ে ২ ঘণ্টা ২৪ মিনিট সময় ব্যয় করে সোশ্যাল মিডিয়ায়। আমেরিকানরা প্রতিদিন প্রায় ২ ঘণ্টা ১৪ মিনিট সময় কাটায়। বিশ্বজুড়ে সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহারকারীর সংখ্যা ৫০০ কোটির কাছাকাছি পৌঁছেছে। আর এই সংখ্যা বিশ্বের জনসংখ্যার ৬০ শতাংশের বেশি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া