সংসদে হাত মিলিয়ে চমকে দিলেন মোদি-রাহুল

Spread the love

স্পিকার ওম বিড়লাকে অভিনন্দন জানান সংসদের বিরোধী নেতা রাহুল

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী বিজেপি নেতা নরেন্দ্র মোদি। আর বিরোধী দলীয় নেতা কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাজনৈতিক কোনো ইস্যুতে একচুলও ছাড় দেন না একে অন্যকে। সম্প্রতি অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে দুই নেতা ছিলেন পরস্পরের প্রবল প্রতিদ্বন্দ্বী। তাদের মধ্যে আক্রমণ-পাল্টা আক্রমণের বাকযুদ্ধ ছিল চরমে। তবে আজ ২৬ জুন ২০২৪ রোজ বুধবার, লোকসভায় তাদের দেখা গেছে খোশমেজাদে। দু’জন দু’জনের সঙ্গে হাসিমুখে হাত মিলিয়েছেন। শুভেচ্ছা বিনিময় করেছেন প্রফুল্লচিত্তে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কংগ্রেস নেতা ও সংসদের মনোনিত বিরোধী নেতা রাহুল গান্ধী আজ ২৬ জুন ২০২৪ রোজ বুধবার একসঙ্গে লোকসভার নবনির্বাচিত স্পিকার ওম বিড়লাকে স্বাগত জানিয়েছেন। এ সময় রাহুল গান্ধী লোকসভার নবনির্বাচিত স্পিকারকে বিশেষ বার্তা দিয়ে বলেন, ‘বিরোধীরাই দেশের কণ্ঠস্বর। বিরোধীদের বলার সুযোগ দিয়ে, সংবিধানের মর্যাদা রক্ষা করুন।’

এসময় তারা নিজেরাও পরস্পরের সঙ্গে হাত মিলিয়েছেন। সংসদ নেতা ও বিরোধী নেতার করমর্দনের মধ্য দিয়ে ১৮তম লোকসভার নবযাত্রার পাশাপাশি নতুন অধ্যায়ের সূচনা হয়েছে।

ওম বিড়লা লোকসভার স্পিকার নির্বাচিত হওয়ার পর, প্রধানমন্ত্রী ও সংসদ নেতা নিজ আসন থেকে উঠে গিয়ে তাঁকে অভিনন্দন জানান। একইভাবে ওম বিড়লাকে অভিনন্দন জানান কংগ্রেস নেতা ও সংসদের মনোনিত বিরোধী নেতা রাহুলও। এ সময় মুখোমুখি হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিরোধী নেতা রাহুল গান্ধী এবং তাঁরা হাসিমুখে করমর্দন করেন।

সংসদে প্রধানমন্ত্রীর সঙ্গে প্রথমেই হাত মেলান লোকসভার বিরোধী দলনেতা। ওম বিড়লা স্পিকার হিসেবে নির্বাচিত হওয়ার পর দুজনের সৌজন্য বিনিময়ের দৃশ্য নজর কাড়ে সকলেরই । অতীতে উঠে গিয়ে প্রধানমন্ত্রীকে আলিঙ্গন করার দৃশ্য ভাইরাল হয়েছিল। আর এবার ফ্রেমবন্দি হলো প্রধানমন্ত্রী ও বিরোধী দললেতার করমর্দনের মুহূর্ত। ওম বিড়লা স্পিকার নির্বাচিত হওয়ার পরও রাহুলের কথায় ধরা পড়ল সৌজন্য। বললেন, ‘বিরোধীরাই দেশের কণ্ঠস্বর। বিরোধীদের বলার সুযোগ দিয়ে, সংবিধানের মর্যাদা রক্ষা করুন।’

এদিন রাহুল আরও বলেন, ‘ সমগ্র বিরোধীদের তরফে অধ্যক্ষ মহোদয় আপনাকে শুভেচ্ছো। সংসদ দেশের জনগণের আওয়াজ। নির্বাচিত সরকার দেশের প্রনিধিত্ব করে, কিন্তু বিরোধীরাও দেশের মানুষের কথা তুলে ধরেন। আমি আত্মবিশ্বাসী আপনি আমাদের বক্তব্যও সমান ভাবে তুলে ধরার সুযোগ দেবেন। এবারের নির্বাচনের দেখিয়ে দিয়েছে মানুষ চান বিরোধীরা সংবিধানের রক্ষার্থে আওয়াজ তোলে। বিরোধীদের বলার সুযোগ দিয়ে, সংবিধানের মর্যাদা রক্ষা করার আর্জি জানাচ্ছি ।’

রাহুল আরও বলেন, ‘বিরোধীরা কাজ করার জন্য আপনাকে সহায়তা করতে চায়। আমরা চাই সংসদে সবসময় ভালভাবে কাজ হোক। সহযোগিতা অবশ্যই বিশ্বাসের ভিত্তিতে হতে হবে। এই হাউসে বিরোধীদের কণ্ঠস্বরকে প্রতিনিধিত্ব করার অনুমতি দেওয়া খুবই গুরুত্বপূর্ণ।’ ওম বিড়লার উদ্দেশ্যে রাহুলের এই বক্তব্য সকলের প্রশংসা কুড়িয়েছে।

প্রসঙ্গত, আজ ২৬ জুন বুধবার ছিল ভারতের লোকসভার স্পিকার নির্বাচন। প্রায় ৪৮ বছর পর লোকসভার স্পিকার পদে শাসকদল ও বিরোধী জোটের মধ্যে লড়াই হলো। এই লড়াই হয় এনডিএ প্রার্থী ওম বিড়লা ও ইন্ডিয়া জোট প্রার্থী কে সুরেশের মধ্যে।

ওম বিড়লাকে স্পিকার নির্বাচন করার জন্য লোকসভায় এনডিএ জোটের পক্ষে সকাল ১১টার দিকে প্রস্তাব উত্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লোকসভায় ২৯২টি আসন পেয়েছে এনডিএ জোট। ইন্ডিয়া জোটের আসনসংখ্যা ২৩৪। ইন্ডিয়া জোটের প্রার্থীকে সমর্থন করেছিল মমতা ব্যানার্জির তৃণমূল পার্টিও। তবে শেষ পর্যন্ত কণ্ঠ ভোটে জয়ী হন ওম বিড়লা।

এদিকে, ১০ বছর পরে বিরোধী দলনেতা পেল লোকসভা। রাহুল গান্ধী বিরোধী দলের নেতার দায়িত্ব গ্রহণ করছেন। রাহুল হলেন গান্ধী পরিবারের তৃতীয় সদস্য, যিনি এই গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হলেন। রাহুলের আগে এই পদ সামলেছেন তাঁর মা সোনিয়া গান্ধী। ১৯৯৯ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি সংসদে বিরোধী নেতার ভূমিকা পালন করেছিলেন। রাহুলের বাবা রাজীব গান্ধীও এই দায়িত্বে ছিলেন ১৯৮৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত। এবার সেই গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকছেন রাহুল গান্ধী। সূত্র: এনডিটিভি, এএনআই, আনন্দবাজার পত্রিকা।