রাশিয়ায় ইহুদি ও খ্রিস্টান উপাসনালয়ে সন্ত্রাসী হামলা, পুলিশ সহ নিহত ১৫

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

তিন মাসের মাথায় রাশিয়ায় আবার সন্ত্রাসী হামলা হয়েছে। দেশটির বেশকয়েকটি ধর্মীয় উপাসনালয় ও পুলিশকে লক্ষ্য করে অজ্ঞাত পরিচয় বন্দুকধারীরা এই হামলা চালিয়েছে। এই হামলার ঘটনায় একজন পাদরি ও পুলিশ কর্মী সহ কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন। এছাড়াও আহত হয়েছেন ১২জন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। অন্যদিকে, পুলিশের গুলিতে ৬জন বন্দুকধারী নিহত হয়েছে।

গতকাল ২৩ জুন ২০২৫ রোজ রোববার, এই ভয়াবহ হামলার ঘটনাটি ঘটেছে রাশিয়ার দাগেস্তানের রাজধানী মাখাচকালা এবং উপকূলীয় শহর ডারবেন্টে।

রাশিয়ার উত্তর ককেশাস প্রজাতন্ত্র দাগেস্তানে ইহুদিদের একটি উপাসনালয়, খ্রিস্টানদের দুটি গির্জা ও পুলিশের একটি তল্লাশিচৌকিতে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। দাগেস্তানের সবচেয়ে বড় শহর মাখাচকালায় এক অর্থোডক্স গির্জার পাদ্রীকেও সন্ত্রাসীরা হত্যা করেছে।

দাগেস্তানের প্রশাসন এই হামালকে ভয়াবহ সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছে।  জানা যাচ্ছে, দুপক্ষের গুলির লড়াইয়ে মাখাচকালায় ৪ জন এবং ডারবেন্টে দু’জন বন্দুকধারী নিহত হয়েছে। পুলিশ কর্মীদের পাশপাশি বেশ কয়েকজন সাধারণ নাগরিক নিহত হয়েছে।

এদিকে হামলার পর ঘটনাস্থলের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দুই শহরেই বেশ কয়েকটি ভবনে আগুন জ্বলতে দেখা গেছে। একটি ভিডিওতে দেখা গেছে, মাখাচকালা শহরে কালো পোশাক পরা কয়েকজন পুলিশের গাড়ি লক্ষ্য করে গুলি ছুড়ছে। এর পরে সেখানে গাড়ি নিয়ে পৌঁছান স্থানীয় জরুরি সেবা সংস্থার সদস্যরা।

দাগেস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রোববার আচমকা ডারবেন্ট শহরের একটি ইহুদি উপাসনালয় (সিনাগগ) এবং গির্জায় বন্দুকধারী দুষ্কৃতীরা হামলা চালায়। তারা এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে। এর ফলে প্রাণহানির পাশাপাশি গির্জায় এবং সিনাগগে আগুন লেগে যায়। ঠিক সেই সময়ই রাজধানীতে একটি গির্জা এবং পুলিশ পোস্টে হামলা চালায় দুষ্কৃতীরা। সন্ত্রাসবিরোধী কমিটি জানিয়েছে যে ৬ জন বন্দুকধারী নিহত হয়েছে। যদিও কতজন দুষ্কৃতী হামলার সঙ্গে জড়িত ছিল তা এখনও জানা যায়নি। প্রাথমিকভাবে এটিকে জঙ্গি হামলা বলে মনে করছে প্রশাসন।

 

এদিকে, এই ঘটনার জেরে ২৪ থেকে ২৬ জুন পর্যন্ত এই হামলার জন্য দাগেস্তানে শোকপালন করা হবে। ঘটনায় সমস্ত বিনোদনমূলক অনুষ্ঠান বাতিল করেছে প্রশাসন। এই ঘটনায় তদন্ত শুরু করেছে রুশ তদন্তকারী কমিটি। প্রাথমিকভাবে জানা যাচ্ছে মধ্য দাগেস্তানের সার্গোকালা জেলা প্রধানের দুই ছেলে এই হামলার ঘটনার সঙ্গে জড়িত। তাদের ইতোমধ্যে আটক করেছে পুলিশ।

হামলায় জড়িত ব্যক্তিদের খোঁজে অভিযান চালাচ্ছে স্থানীয় পুলিশ। তবে এ হামলার সঙ্গে কারা জড়িত, তা এখনো জানা যায়নি। দাগেস্থানে এর আগেও কয়েকবার ইসলামি জঙ্গি গোষ্ঠীর হামলার ঘটনা ঘটেছে। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এ হামলাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’আখ্যা দিয়ে তদন্ত শুরু করেছে রুশ কর্তৃপক্ষ। তবে এখনও পর্যন্ত কোনও জঙ্গিগোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

প্রসঙ্গত, চলতি বছর ২০২৪ সালের মার্চ মাসে রাশিয়ার রাজধানীতে মস্কোর ক্রোকাস সিটি হলে হামলা চালিয়েছিল সন্ত্রাসীরা। সেই হামলায় ১৪৫ জন নিহত হয়েছিল। ওই হামলায় জড়িত থাকার অভিযোগে গত এপ্রিলে দাগেস্তান থেকে চারজনকে গ্রেপ্তার করেছিল রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি। পরে হামলা দায় স্বীকার করে সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। সূত্র: আল-জাজিরা, সিএনএন, বিবিসি, এএফপি, হিন্দুস্তান টাইমস বাংলা।