যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ চলছে

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

আজ ০৪ জুলাই ২০২৪, রোজ বৃহস্পতিবার, স্থানীয় সময় সকাল সাতটা থেকে (বাংলাদেশ সময় দুপুর ১২ টা) যুক্তরাজ্যে সাধারণ নির্বাচনে ভোট গ্রহণ চলছে। ব্রিটেনের স্থানীয় সময় রাত ১০টা পর্যন্ত একটানা এই ভোটগ্রহণ চলবে। ইতিমধ্যে অনেক ভোটার পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিয়েছেন।

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের ৬৫০ জন সদস্য বেছে নিতে ভোট দিচ্ছেন ভোটাররা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

হাউজ অব কমন্সের ৬৫০ আসনের বিপরীতে এবার প্রার্থী হয়েছেন রেকর্ড ৪ হাজার ৫১৫ জন। অর্থাৎ প্রতিটি আসনে গড়ে ৭ জন করে প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৩১৭টি আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন ৪৫৯ জন। এবারের নির্বাচনে অংশ নিয়েছে অন্তত ৯৮টি রাজনৈতিক দল। ৪ কোটি ৬০ লাখ ভোটারের ভোট দানের জন্য ৪০ হাজারেরও বেশি ভোট কেন্দ্র প্রস্তুত করা হয়েছে।

ধারণা করা হচ্ছে, এবারের নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিকে হারিয়ে বিরোধীদল লেবার পার্টি ক্ষমতায় আসতে পারে। আর সেটা যদি হয়, তাহলে প্রায় দেড় দশক পর ক্ষমতায় ফিরবে লেবার পার্টি। যুক্তরাজ্যে গত ১৪ বছর ধরে ক্ষমতায় রয়েছে কনজারভেটিভ দল।

তবে এবারের জাতীয় নির্বাচন উপলক্ষে বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে, বেশ এগিয়ে রয়েছে লেবার পার্টি। জরিপ প্রতিবেদন বলছে, সাধারণ নির্বাচনে ঐতিহাসিক জনসমর্থন পেয়ে ৬২ বছর বয়সী নেতা কিয়ার স্টার্মারের নেতৃত্বে লেবাররা নির্বাচিত হতে চলেছেন। যুক্তরাজ্যভিত্তিক জরিপ সংস্থা ইউগভের জানিয়েছে, পার্লামেন্টের ৬৫০ আসনের মধ্যে ৪২২ থেকে ৪৫৬টি আসন পেতে পারে লেবার পার্টি।

ভোট গ্রহণ শেষ হওয়ার পরপরই শুরু হবে ভোট গণনা। নিয়ম অনুযায়ী, ৯ জুলাই নতুন পার্লামেন্ট সদস্যদের শপথ গ্রহণ ও স্পিকার নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৭ জুলাই রাজা তৃতীয় চার্লসের উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে নতুন সরকারের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে।

নির্বাচনে যদি কোনো দলই সংখ্যাগরিষ্ঠ আসন না পায়, তখন সেটি ঝুলন্ত পার্লামেন্ট হবে। এই অবস্থায় তুলনামূলক সবচেয়ে বেশি আসন পাওয়া দলটি অন্য দলের সঙ্গে জোট সরকার গঠনের সিদ্ধান্ত নিতে পারে। অথবা সংখ্যালঘু সরকার হিসেবে কাজ করতে পারে। তবে সে ক্ষেত্রে পার্লামেন্টে কোনো আইন পাস করানোর জন্য অন্যান্য দলের ভোটের ওপর নির্ভর করতে হবে তাদের

এটিই যুক্তরাজ্যের প্রথম সাধারণ নির্বাচন যেখানে ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের নাগরিকদের ব্যক্তিগতভাবে ভোট দেওয়ার জন্য ফটো আইডি দেখাতে হবে। ভোটে অংশগ্রহণের জন্য সাধারণ নাগরিকদের অবশ্যই নিবন্ধিত ভোটার এবং বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে। ২০২২ সালের আইনে পরিবর্তন আনার পর প্রায় ২০ লাখ ব্রিটিশ নাগরিক, যারা ১৫ বছরেরও বেশি সময় ধরে বিদেশে বসবাস করছেন, তারাও এবার ভোট দেওয়ার জন্য নিবন্ধন করেছেন।

জরুরি প্রয়োজনে কোনো ভোটার সরাসরি কেন্দ্র গিয়ে ভোট দিতে না পারলে তাঁদের জন্য বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে। তাঁরা প্রক্সি ভোট দিতে পারবেন। এ ক্ষেত্রে নির্বাচন কমিশন তাঁদের আজ যুক্তরাজ্যের স্থানীয় সময় বিকেল পাঁচটার মধ্যে নিজ নিজ কাউন্সিলের সঙ্গে যোগাযোগ বা অনলাইনে আবেদন করতে পারবেন।

যুক্তরাজ্যে এ বছরই প্রথম সাধারণ নির্বাচনে ভোটারদের ব্যালট পেপার নেওয়ার আগে পরিচয়পত্র দেখাতে হবে। সে ক্ষেত্রে ভোটারদের ছবিযুক্ত পরিচয়পত্র নিয়ে ভোটকেন্দ্রে যেতে বলা হয়েছে। গত ২ মের স্থানীয় সরকার নির্বাচনে সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন পরিচয়পত্র না নিয়ে ভোটকেন্দ্র গেলে তাঁর ভোট গ্রহণ করেননি কর্মকর্তারা। ফলে তাঁকে ভোট না দিয়ে ফিরে যেতে হয়।

উল্লেখ্য, এবারের সাধারণ নির্বাচনে অন্তত ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক প্রতিদ্বন্দ্বিতা করছেন। সূত্র: অনলাইন নিউজ।