যুক্তরাজ্যের নগরমন্ত্রী হলেন টিউলিপ সিদ্দিক

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

ইতিহাস সৃষ্টি করে, যুক্তরাজ্যের প্রথম ব্রিটিশ বাংলাদেশি মন্ত্রী হলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি, আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাগনি এবং শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিক। তিনি লেবার সরকারের নগরমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

টানা চতুর্থবার লেবার পার্টির নির্বাচিত এমপি টিউলিপ সিদ্দিককে আজ ০৯ জুলাই ২০২৪, রোজ মঙ্গলবার মন্ত্রী নিয়োগের তথ্য প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, নগরমন্ত্রী হিসেবে নিযুক্ত টিউলিপ সিদ্দিক ব্রিটেনের আর্থিক পরিষেবা খাত তত্ত্বাবধানের দায়িত্ব পালন করবেন।

গত ৪ জুলাই অনুষ্ঠিত ব্রিটেনের সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে, ০৫ জুলাই সরকার গঠন করেছে লেবার পার্টি। বিবিসি এক প্রতিবেদনে জানায়, গত ০৫ জুলাই ২০২৪, রোজ শুক্রবার বাকিংহাম প্যালেস থেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করে ফিরেই, মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী স্যার কিয়ার স্টারমার।

টানা ১৪ বছর ধরে দেশটির ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিকে বিপুল ব্যবধানে হারিয়ে বামপন্থী লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় আসেন। এরই মধ্যে বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রীর নাম ঘোষণা করা হয়েছে। সেই ধারাবাহিকতায় হ্যাম্পস্টেড অ্যান্ড হাইগেট আসন থেকে নির্বাচিত এমপি টিউলিপ সিদ্দিককে ব্রিটেনের নগরমন্ত্রী করা হলো। মূলত ব্রিটেনের নগরগুলোর অর্থনীতি উন্নয়নে চ্যান্সেলর রেচেল রিভসের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন টিউলিপ।

দেশটির রাজধানী লন্ডনের হ্যাম্পস্টেড-কিলবার্ন আসনে লেবার পার্টির প্রার্থী হয়ে টিউলিপ এবার ভোট পেয়েছেন ২৩ হাজার ৪৩২টি। এই  জয়ের মাধ্যমে  তিনি  টানা চারবার এমপি নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী ডন উইলিয়ামস পেয়েছেন মাত্র ৮ হাজার ৪৬২ ভোট। টিউলিপ তার প্রতিদ্বন্দ্বী ডন উইলিয়ামসের চেয়ে ১৪ হাজার ৯৭০টি ভোট বেশি পেয়েছেন। অর্থাৎ নিকটতম প্রার্থীর প্রায় তিনগুণ ভোট পেয়েছেন টিউলিপ। নির্বাচনে  তৃতীয় অবস্থানে ছিলেন গ্রিন পার্টির প্রার্থী লরনা জেন রাসেল। তিনি পেয়েছেন ৬ হাজার ৬৩০ ভোট।

২০১৫ সালে প্রথম হ্যাম্পস্টেড-কিলবার্ন আসনে নির্বাচনে বিজয়ী হয়ে প্রথম হাউস অব কমন্সে প্রবেশ করেন টিউলিপ সিদ্দিক। তারপর ২০১৭ এবং ২০১৯ সালের নির্বাচনেও একই আসনে নির্বাচনে বিজয়ী হন তিনি। ওই বছর যুক্তরাজ্যের সবচেয়ে প্রভাবশালী ১ হাজার রাজনীতিবিদের তালিকায় তার নাম ওঠে।

২০২১ সাল থেকে লন্ডনের সিটি অব ফাইন্যান্সিয়াল ডিস্ট্রিক্টের ‘দ্য সিটি’ নামে পরিচিত আর্থিক পরিষেবা শিল্পের নীতি তৈরিতে লেবার পার্টির নেওয়া পদক্ষেপের নেতৃত্ব দিয়ে আসছেন ৪১ বছর বয়সী টিউলিপ সিদ্দিক। তবে তাকে মন্ত্রী হিসেবে নিয়োগের বিষয়টি এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়নি ব্রিটেনের লেবার দলীয় সরকার।

গত পার্লামেন্টে দলটির ছায়ামন্ত্রীও ছিলেন তিনি। লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে এমপি নির্বাচিত হওয়ার পর পার্লামেন্টে প্রথম বক্তৃতার মাধ্যমে তিনি বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করেন। খবর: বিবিসি, রয়টার্স, ব্লুমবার্গ।