মেসি ও আলভারেজের গোলে কানাডাকে হারিয়ে ফাইনালে আর্জেন্টিনা

Spread the love

কোপা আমেরিকা ২০২৪

বাঙালিনিউজ, খেলারডেস্ক

আজ ১০ জুলাই ২০২৪, রোজ বুধবার, মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে মেটলাইফ স্টেডিয়ামে কোপা আমেরিকার সেমিফাইনালে কানাডাকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। ম্যাচের ২২ মিনিটে হুলিয়ান আলভারেজের গোল করে দলকে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে দেন। এরপর ফুটবল সুপারস্টার লিওনেল মেসি ম্যাচের ৫১ মিনিটে দ্বিতীয় গোল করেন। ফলে ২-০ গোলের ব্যবধানে আর্জেন্টিনার জয় নিশ্চিত হয়।

এবারই কোপা আমেরিকায় প্রথম আসা কানাডা আজ আর্জেন্টিনার সঙ্গে সেমিফাইনাল ম্যাচের প্রথম ১০ থেকে ১৫ মিনিট বেশ ভালোই খেলেছে। তবে তালগোল পাকিয়ে ফেলেছে আর্জেন্টিনার রক্ষণের সামনে এসে। স্কালোনির দল আর্জেন্টিনা ম্যাচের শুরুতে গুছিয়ে নিতে একটু সময় নিলেও, প্রথম গোল তারাই করে, ম্যাচ শুরুর ২০ মিনিট পর। কানাডার রক্ষণে বক্স থেকে বেশ সামনে দুই ডিফেন্ডার অ্যালিস্টার জনস্টন ও ময়েস বোম্বিতোর মাঝখানে ওত পেতে ছিলেন আলভারেজ। অপেক্ষা ছিল শুধু একটি থ্রু পাসের।

 

ব্যাপারটা বুঝতে পেরেই সম্ভবত মাঝমাঠ থেকে বল বাতাসে ভাসিয়ে আলভারেজের সামনে ফেলেন আর্জেন্টাইন মিডফিল্ডার রদ্রিগো দি পল। ডান পায়ে বলটি দারুণভাবে রিসিভ করে এক ডিফেন্ডারকে পেছনে ফেলে ঠান্ডা মাথায় গোল করেন আলভারেজ। ফলে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে গেল আর্জেন্টিনা।

উল্লেখ্য, দিয়েগো ফোরলান, রোমারিও ও মেসির পর চতুর্থ খেলোয়াড় হিসেবে কোপা আমেরিকা ও বিশ্বকাপের সেমিফাইনালে গোল করলেন ম্যানচেস্টার সিটি ফরোয়ার্ড আলভারেজ।

 

প্রথমার্ধের ৪৪ মিনিটে গোলের সুযোগ পেয়েছিলেন মেসি। কানাডার বক্সে ফেলা দি মারিয়ার পাস আলভারেজ ডামি করলে বল পেয়ে যান মেসি। প্রথম টাচে ডিফেন্ডার জনস্টনকে কাবু করে শট নিলেও সেটি পোস্টের বাইরে ছিল।

তবে ম্যাচে গোল পেতে মেসিকে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। বিরতির পর ম্যাচের ৫১ মিনিটে তিনি গোল করেন। কানাডা সেই গোলটি হজম করেছে অবশ্য নিজেদের রক্ষণের ভুলে। মেসি বক্সে থাকা অবস্থায় কানাডার এক ডিফেন্ডার রক্ষণে বেশি নিচে নেমে যাওয়ায় আর্জেন্টাইন অধিনায়ক মেসিকে আর অফসাইড নিয়ে ভাবতে হয়নি। এনজো ফার্নান্দেজ বক্সের জটলার মধ্যে শট নিলে মেসি তাতে শুধু পা ছুঁয়েছেন। বল চলে গেছে কানাডার বারপোস্টের জালে। ফলে ২-০ গোলের ব্যবধানে কানাডার বিরুদ্ধে এগিয়ে যায় আর্জেন্টিনা।

কানাডা অফসাইডের অভিযোগ তুললেও তা গ্রহণযোগ্য হয়নি। কারণ, ভিডিও রিপ্লে দেখে গোল বহাল রাখেন রেফারি।

উল্লেখ্য, ব্রাজিলের জিজিনিওর পর কোপা আমেরিকার ইতিহাসে দ্বিতীয় খেলোয়াড় হিসেবে ছয়টি আলাদা টুর্নামেন্টে গোল করলেন মেসি। শুধু কি তাই, আর্জেন্টিনার জার্সিতে এটা ছিল মেসির ১০৯তম গোল। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকায় ইরানের আলী দাইয়িকে পেছনে ফেলে দুইয়ে উঠে এলেন মেসি। ১৩০ গোল নিয়ে শীর্ষে পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো।

দুই গোল ব্যবধানে পিছিয়ে পড়ার পর, ম্যাচের ৬৮ মিনিটে পায়ে চোট লেগে মাঠ ছাড়েন কানাডা তারকা আলফোন্সো ডেভিস। ফলে কানাডা আরো বিপদে পড়ে। তবে ম্যাচের ৮৯ থেকে ৯০ মিনিটে গোল করার দুটি সুযোগ পেয়েছিল কানাডা। কিন্তু দুর্ভাগ্য তাদের, ম্যাচের ৮৯ মিনিটে বদলি নামা তানি ওলুয়াসারির বক্সের মাথা থেকে নেওয়া শট, দুর্দান্তভাবে পা দিয়ে ঠেকান আর্জেন্টিনার গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ।

পরের মিনিটেই বক্সের ভেতর থেকে শট বাইরে মেরে গোলের শেষ সুযোগ হারায় কানাডা। যোগ করা সময়ের ৪ মিনিটে কানাডা গোল করার কোনো সুযোগ তৈরি করতে পারেনি। ফলে ২-০ গোলের ব্যবধানে কানাডাকে অনায়াসে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে চলে যায় আর্জেন্টিনা।

আজকের এই সেমিফাইনাল ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত খেলেন মেসি ও দি মারিয়া। আর্জেন্টিনার হয়ে দুজনে একসঙ্গে এ নিয়ে ১১২টি ম্যাচ খেললেন। মেটলাইফ স্টেডিয়ামে প্রায় ৮৩ হাজার দর্শকের সামনে এবারের কোপায় এখন পর্যন্ত সেরা ম্যাচটাই খেলেছে আর্জেন্টিনা।

যদিও প্রতিপক্ষ কানাডা ছিল অপেক্ষাকৃত কম শক্তিশালী দল। তবু ফাইনালে আগে নিজেদের খেলাটা ভালোই গুছিয়ে নিল স্কালোনির দল। ফ্লোরিডায় আগামীকাল ১১ জুলাই ২০২৪, রোজ বৃহস্পতিবার অপর সেমিফাইনালে মুখোমুখি হবে উরুগুয়ে ও কলম্বিয়া। এ ম্যাচে জয়ী দলের সঙ্গে ফাইনালে লড়বে আর্জেন্টিনা। সূত্র: অনলাইন নিউজ।