মৃত্যুর খবর গুজব, চমস্কি ভালো আছেন: স্ত্রী ভ্যালেরিয়া

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

মার্কিন ভাষাবিদ, লেখক ও অধিকারকর্মী নোয়াম চমস্কি সুস্থ আছেন। গতকাল ১৮ জুন ২০২৪ মঙ্গলবার ব্রাজিলের সাও পাওলোর হাসপাতাল থেকে তিনি ছাড়া পেয়েছেন। বর্তমানে তাঁর চিকিৎসা বাড়িতে চলবে।

তবে বেশ কিছুদিন ধরে নামি-বেনামি গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ৯৫ বছর বয়সী নোয়াম চমস্কির মৃত্যুর গুজব ছড়ানো হচ্ছে। তবে এসব গুজবকে উড়িয়ে দিয়েছেন নোয়াম চমস্কির স্ত্রী ভ্যালেরিয়া চমস্কি। ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে এক ইমেইলে তিনি বলেন, “মৃত্যুর খবর মিথ্যা, চমস্কি ভালো আছেন।”

ব্রাজিলের সংবাদপত্র ফোলহা দে সাও পাওলো জানায়, এক বছর আগে বড় ধরনের স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন নোয়াম চমস্কি। এতে শরীরের ডান দিক পক্ষাঘাতগ্রস্ত হওয়াসহ কথা বলতে সমস্যায় পড়েন তিনি। এরপর যুক্তরাষ্ট্র থেকে নোয়াম চমস্কিকে নিয়ে সাও পাওলোর এক হাসপাতালে ভর্তি করেন স্ত্রী ভ্যালেরিয়া। সাও পাওলোতে এই দম্পতির একটি বাড়িও রয়েছে।

বিশ্বজুড়ে প্রতিবাদ ও স্বাধীনতার প্রতীক হিসেবে চমস্কি সমাদৃত। অধিকারকর্মী ও সমালোচক হিসেবেও তিনি বেশ প্রভাবশালী। মধ্যপ্রাচ্য থেকে শুরু করে মধ্য আমেরিকার বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি ও অনুগত গণমাধ্যমের বড় সমালোচক তিনি। বিশ্বে তার বই ও প্রবন্ধের অনেক পাঠক রয়েছে। সূত্র: ইন্টারনেট নিউজ।