মার্কিন পপ তারকা টেইলর সুইফট এবার ডিপফেকের শিকার

Spread the love

বাঙালিনিউজ, অনলাইনডেস্ক

এখন ডিপফেক ইস্যুটি বিশ্বব্যাপী তুমুল আলোচনার বিষয়। কারণ, সারা বিশ্বে প্রায় প্রতিনিয়ত সেলিব্রেটিরা একের পর এক ডিপফেকের শিকার হচ্ছেন। তাই বিশ্বের প্রত্যেক সেলিব্রেটি আতঙ্কে রয়েছেন। তবে সারা বিশ্বের বিভিন্ন রাষ্ট্রীয় প্রশাসন এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলো এসব অপরাধ রোধ করতে যথেষ্ট তৎপর রয়েছে।

বলিউড ও হলিউড সহ সাংস্কৃতিক অঙ্গনের তারকারা ছাড়াও প্রযুক্তি জগতের মোড়ল এবং রাজনৈতিক ব্যক্তিত্বরাও ডিপফেকের শিকার হচ্ছেন। ইতোমধ্যে হলিউড বলিউড ও দক্ষিণ ভারতীয় চলচ্চিত্র তারকা নাটালি পোর্টম্যান, প্রিয়াঙ্কা চোপড়া, আলিয়া ভাট, ক্যাটরিনা কাইফ, কাজল ও রাশমিকা মান্দানাসহ বেশ কয়েকজন তারকা ডিপফেকের শিকার হয়েছেন। এমনকি বাংলাদেশি গ্লামার জগতের তারকারাও এই ডিপফেকের শিকার হয়েছেন। শুধু কী তাই? ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং মার্ক জুকারবার্গও এই ডিপফেকের শিকার হয়েছেন।

এবার ডিপফেকের শিকার হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় পপ তারকা ও অভিনেত্রী টেইলর সুইফট। সম্প্রতি সামাজিকমাধ্যম এক্সে (টুইটার) গায়িকার যে ডিপফেক ছবি ছড়িয়ে পড়েছে, তা ইতোমধ্যে দেখেছে কয়েক মিলিয়ন মানুষ। আর এ কারণে খুবই বিরক্ত সুইফট। তিনি এই ডিপফেক নির্মাতাদের অভিশাপ দিয়ে বলেছেন, ‘আমি খুবই বিব্রত ও বিরক্ত এসব নিয়ে। এগুলো যারা করে তারা নরকে যাক।’

এই জঘন্য ঘটনায় বিরক্ত টেইলর সুইফট ভক্তরাও। ইতোমধ্যে তারা খুঁজে বের করেছেন একজন নেটাগরিককে, যিনি টেইলরের ডিপফেক ছবি সামাজিকমাধ্যমে প্রথমবার শেয়ার করেছিলেন। স্বাভাবিক ভাবেই, অভিযুক্তের বিরুদ্ধে কড়া আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন গায়িকার অনুরাগীরা। তবে, পিছু হটতে রাজি নন সেই অভিযুক্ত ব্যক্তিও। তিনি একটি টুইট করে জানিয়েছেন, আমি ‘জোকার’র মতো। আমার না আছে নাম, না আছে ঠিকানা। অভিযুক্তের আরও দাবি, টেইলর সুইফট বা তার ভক্তরা যতই ক্ষমতাশালী হোন না কেন, তারা কোনোভাবেই আমার নাগাল পাবেন না।

এদিকে, টেইলর সুইফটকে নিয়ে ডিপফেকের এই ঘটনায় হোয়াইট হাউজ উদ্বেগ প্রকাশ করেছে। ডিপফেকের বিষয়ে সতর্ক করে একটি লিখিত বিবৃতি দিয়েছেন হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি ক্যারিন জিন-পিয়েরে। তিনি বলেছেন, বিষয়টি খুবই উদ্বেগজনক। এই অপরাধের বিরুদ্ধে আমাদের যেমন কঠোর ব্যবস্থা নেওয়া দরকার, আমরা তাই করবো। খবর : রয়টার্স, ইন্টারনেট।