ভারতে বিষাক্ত মদপানে ৩০ জনের মৃত্যু, অসুস্থ শতাধিক

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

বিষাক্ত মদপান করে ভারতের তামিললাড়ু রাজ্যে ৩০ জন মারা গেছেন। অসুস্থ হয়েছেন শতাধিক মানুষ। তারা হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এনডিটিভি বলছে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এমন অস্বাভাবিক মৃত্যুর খবরে গভীর শোক প্রকাশ করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, আজ ২০ জুন ২০২৪ বৃহস্পতিবার তামিলনাড়ু রাজ্যের কাল্লাকুরুচি জেলা প্রশাসক এম.এস প্রশান্ত এই মর্মান্তিক ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। মৃতদের মধ্যে কয়েকজন নারীও রয়েছেন। ইতোমধ্যেই মরদেহগুলো ময়নাতদন্তও করা হয়েছে।

বিষাক্ত মদ বিক্রির অভিযোগে গোবিন্দরাজ ওরফে কান্ডুকুটি নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে তামিলনাড়ুর পুলিশ। অভিযান চালিয়ে ওই ব্যক্তির কাছ থেকে প্রায় ২০০ লিটার মদও বাজেয়াপ্ত করেছে পুলিশ এবং আবগারি দপ্তর এর কর্মকর্তারা। পরীক্ষাগারে পাঠিয়ে দেখা যায়, ওই মদে অত্যধিক পরিমাণে মিথানল মেশানো ছিল।

মর্মান্তিক এই ঘটনায় নড়েচড়ে বসেছে তামিলনাড়ু রাজ্য সরকার। ইতোমধ্যেই সিআইডি তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী এম. কে স্ট্যালিন। কর্তব্যে গাফিলতির অভিযোগে গতকাল ১৯ জুন বুধবার রাতেই বদলি করা হয়েছে কাল্লাকুরুচির জেলা প্রশাসক শ্রাবণ কুমার জাতাভাঠকে। সাসপেন্ড করা হয়েছে জেলা পুলিশ সুপার সময় সিং মীনাকে।

এই ঘটনায় শোক প্রকাশ করে এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী স্ট্যালিন লিখেছেন, “কাল্লাকুরুচি জেলায় বিষাক্ত মদ পান করে একাধিক মানুষের মৃত্যুর ঘটনায় আমি খুবই মর্মাহত ও দুঃখিত। এই ঘটনায় যারা অভিযুক্ত, তাদেরকে গ্রেফতার করা হয়েছে। যে সমস্ত সরকারি কর্মকর্তা এই ঘটনা ঠেকাতে ব্যর্থ হয়েছেন, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া শুরু হয়েছে। যে সমস্ত অপরাধ সমাজকে ধ্বংস করে কঠোর হাতে সেগুলি দমন করা হবে।”

তামিলনাড়ু রাজ্য সরকারের দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, গত ১৮ জুন মঙ্গলবার রাতে বিষাক্ত মদপান করে যারা মারা গেছেন, তাদের অধিকাংশই শ্রমিক। কাল্লাকুরুচি জেলার করুণাপুরাম এলাকায় কাজ শেষে তারা পাউচ প্যাকেটে করে এই মদ কিনে পান করেছিলেন।

মদপানের পর ওই ১৮ জুন মঙ্গলবার রাতেই অনেকের বমি, ডায়রিয়া, পায়খানা, পেটে ব্যথা, চোখ জ্বালা করাসহ নানা উপসর্গ দেখা দেয়। এরপর তাদের হাসপাতালে নেওয়া হয়। গতকাল ১৯ জুন বুধবার রাত থেকে আজ ২০ জুন বৃহস্পতিবার সকাল পর্যন্ত এই মর্মান্তিক ঘটনায় অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে।

কাল্লাকুরুচি, সালেম, ভিল্লুপুরম, পদুচেরির সরকারি হাসপাতালে অন্তত ১০০ জনের চিকিৎসা চলছে। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

তামিলনাড়ুর রাজভবনের এক বিবৃতিতে বলা হয়েছে, এমন করুণ মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে স্থানীয় প্রশাসন। এছাড়া যারা এখন অসুস্থ হয়ে মৃত্যু ঝুঁকিতে রয়েছেন, তাদের যথাযথ চিকিৎসার নির্দেশ দেওয়া হয়েছে। এভাবে বিষাক্ত মদ খেয়ে ক্রমাগত মৃত্যুর খবরে উদ্বেগ প্রকাশ করেছেন রাজ্যপালও। সূত্র: ইন্টারনেট।