ব্রিটিশ হাউজিং মিনিস্টার হলেন রুশনারা আলী

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দিকের পর, ব্রিটিশ মন্ত্রিসভায় স্থান পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত আরো একজন নারী, রুশনারা আলী। যুক্তরাজ্য সরকারের হাউজিং, কমিউনিটিজ অ্যান্ড লোকাল গভর্নমেন্ট হাউজিং বিষয়ক মন্ত্রণালয়ের পলিসিগত ডেভেলপমেন্টের দায়িত্ব পেয়েছেন তিনি।

রুশনারা আলী ২০১০ সালে প্রথম ব্রিটিশ বাংলাদেশি হিসেবে এমপি নির্বাচিত হয়ে ইতিহাস সৃষ্টি করেন। বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে এবার ২০২৪ সালের ৪ জুলাই নির্বাচিত হওয়ায়, টানা পঞ্চমবার এমপি নির্বাচিত হয়েছেন।

বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনি আসন থেকে জিতেছেন রুশনারা। এ নির্বাচনে লেবার পার্টির বিপুল বিজয় হয়েছে। রুশনারা ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট। বাংলাদেশি বংশোদ্ভূত স্বতন্ত্র প্রার্থী আজমাল মাশরুর প্রায় ১৭শ’ ভোটে যান। লিবারেল ডেমোক্র্যাটস পার্টির প্রার্থী রাবিনা খান ৪ হাজার ৭৭৭ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

যুক্তরাজ্যের পার্লামেন্টের প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত এমপি রুশনারা। লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের এই আসনে ২০১০ সাল থেকে টানা এমপি নির্বাচিত হয়ে আসছেন তিনি। ২০১০ সাল থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা আলী। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন। এর আগে দেশটির বিরোধীদলীয় মন্ত্রিসভায় ছায়া মন্ত্রীর দায়িত্বও পালন করেন তিনি। লেবার সরকার ক্ষমতায় আসার পর থেকেই মন্ত্রী হিসেবে আলোচনায় ছিল রুশনারা আলীর নাম।

রুশনারার জন্ম সিলেটে। বয়স যখন সাত বছর, তখন যুক্তরাজ্যে পাড়ি জমায় তাঁর পরিবার। তিনি অক্সফোর্ডের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন।

রুশনারা বিরোধী দলে থাকলেও সরকারের নানা গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন। এদিকে, একই দিনে সরকারের সিটি মিনিস্টার হিসেবে দায়িত্ব পেয়েছেন শেখ রেহানা কন্যা টিউলিপ সিদ্দিক। সূত্র: বাংলাদেশ প্রতিদিন, যমুনা টিভি।