বাংলাদেশকে ১১৬ রানের আফগান টার্গেট

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক
আজ ২৫ জুন ২০২৪ রোজ মঙ্গলবার সকালে, আর্নেস ভোল স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের ম্যাচে বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যে লড়াই চলছে। টসে জিতে ব্যাটিংয়ে নেমে আফগানিস্তান দল নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে তুলেছে ১১৫ রান। ফলে বাংলাদেশকে জিততে হলে ১১৬ রানের আফগান টার্গেট পূরণ করতে হবে।

ম্যাচের শুরুতে আফগানিস্তানের ব্যাটারদের উইকেট নিতে না পারলেও, রানের গতি নিয়ন্ত্রণে রাখেন বাংলাদেশের বোলাররা। বাংলাদেশ দলের বোলিংয়ের শুরু করেন তানজিম হাসান সাকিব। প্রথম ওভারে ৩ রান দেন তিনি। পরের ওভারে তাসকিন আহমেদ দেন দুই রান। এই দুজনের করা প্রথম চার ওভারে আফগানিস্তান ২১ রান করে।

পঞ্চম ওভারে সাকিব আল হাসানকে নিয়ে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সাফল্যও প্রায় এনে দিয়েছিলেন তিনি। কিন্তু তার করা তৃতীয় বলে ইবরাহিম জাদরানের ক্যাচ ছেড়ে দেন তাওহীদ হৃদয়। শর্ট কাভারে দাঁড়িয়ে থাকা তাওহীদের কাছে বল গিয়েছিল খুব দ্রুত। ফলে বল হাতে ধরে রাখতে পারেনননি তাওহীদ হৃদয়।

পাওয়ার প্লের ছয় ওভারে ২৭ রান তোলেন দুই আফগান ওপেনার। এরপরও অবশ্য থামেননি তারা। ১০ ওভারে ৫৮ রান তুলে চায়ের বিরতিতে যায় আফগানিস্তান। ফেরার পর অবশ্য আফগানরা হারিয়ে ফেলে উইকেট। লেগ স্পিনার রিশাদ হোসেনকে এনেই সফল হন শান্ত।

১৮ বলে ২৯ রান করে রিশাদের বলে তানজিম হাসান সাকিবের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরে যান ইবরাহিম জাদরানের। অনেকটুকু দৌড়ে এসে ক্যাচ নেন তানজিম। আগে থেকেই চাপে থাকা আফগানিস্তান খেই হারায় উইকেট হারানোর পর।

ইবরাহিম ফেরার পরের ওভারে এসে মেডেন দেন তাসকিন আহমেদ। রিশাদ নিজের তৃতীয় ওভারে এসে দুটি চার হজম করেন। তবে আরও একবার ম্যাচের মোড় ঘুরে এই লেগ স্পিনারের হাত ধরেই। অবশ্য গুরবাজের সঙ্গে গড়ে উঠা আজমতউল্লাহর জুটি ভাঙেন মোস্তাফিজুর রহমান।

তার বলে উইকেটের পেছনে ক্যাচ নেন লিটন দাস। শুরুতে আম্পায়ার আউট না দিলে রিভিউ নেয় বাংলাদেশ। ১২ বলে ১০ রান করে আউট হন আজমতউল্লাহ। ১৭তম ওভারের সময় দুই উইকেট তুলে নেন রিশাদ। দুটিতেই ক্যাচ নেন সৌম্য সরকার।

রিশাদের করা অনেক বাইরের বলে তুলে মারতে গিয়ে বাউন্ডারিতে পৌঁছাতে পারেননি গুরবাজ। ফলে ৫৫ বলে ৪৩ রান করে আউট হন তিনি। রিশাদের করা চতুর্থ বলে দুর্দান্ত ক্যাচ নেন সৌম্য। এবার ৩ বলে ৪ রান করে সাজঘরে ফিরে যান গুলবাদিন নাইব।

পরের ওভারে এসে মোহাম্মদ নবীকে আউট করেন তাসকিন। এই ওভারে টানা পাঁচটি ডট বল করে শেষটিতে ছক্কা হজম করেন তাসকিন। ১৯তম ওভারে মোস্তাফিজ দেন এক রান। কিন্তু তানজিম সাকিবের করা শেষ ওভারে ১৫ রান নেন আফগানিস্তানের রশিদ খান।

উল্লেখ্য, ইনিংস শেষ হতেই ঝড়ো বৃষ্টি শুরু হয় সেন্ট লুসিয়ায়। ম্যাচ আর মাঠে না গড়ালে সেমিতে চলে যেতে পারতো আফগানিস্তান। কিন্তু থেমে যাওয়ার পর, আবারো শুরু হয়েছে বাংলাদেশ সময় ৯-৪৩ মিনিটে। ৯ বলের মধ্যে ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ, এরপর আবার বৃষ্টি। ৩.২ ওভারে ৩১/৩। এরপর আবার বৃষ্টিতে বন্ধ খেলা।