ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোট গ্রহণ চলছে

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

আজ ০৭ জুলাই ২০২৪ রোজ রোববার, ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোট গ্রহণ শুরু হয়েছে।  স্থানীয় সময় সকাল ৮টায় (গ্রিনিচ মান সময় ০৬০০টা) ভোট গ্রহণ  শুরু হয়েছে এবং তা  প্রধান শহরগুলোতে সন্ধ্যা ৬ টা বা রাত ৮ টা পর্যন্ত চলবে। ভোটগ্রহণ শেষ হওয়ার ১২ ঘণ্টা পর বুথফেরত জরিপ পাওয়া যাবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রথম দফায় কট্টর ডানপন্থিদের কাছে হারের পর এ দফায় কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। প্রথম দফার নির্বাচনে কট্টরপন্থিদের জয়লাভের পর তাদের সংখ্যাগরিষ্ঠতা আটকাতে ‘ট্যাক্টিক্যাল ভোটের’ আহ্বান জানান বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার দল ২০.৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে।

গত ৩০ জুন ২০২৪ রোজ রোববার ফ্রান্সে প্রথম ধাপের পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করে মেরিন লে পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (আরএন)। অন্যদিকে প্রায় ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান পায় বামপন্থি দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট। ফ্রান্সের ৫৭৭ আসনের পার্লামেন্ট নির্বাচনের প্রথম ধাপেই সবকিছু নিশ্চিত করে বলে দেয় যায় না। তবে আরএন অপেক্ষাকৃত বেশি আসন পাওয়ায় দলটি বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে।

প্রথম দফায় ভোটারদের উপস্থিতি বেশি ছিল প্রায় ৬৮ শতাংশ, যা ২০২২ সালের সংসদ নির্বাচনের ৪৭ দশমিক ৫ শতাংশের তুলনায় অনেক বেশি।

আজকের দ্বিতীয় দফা নির্বাচনেও দেশটির ডানপন্থী নেতা মেরিন লে পেনের ন্যাশনাল র‌্যালি (আরএন) জয়ী হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে অভিবাসন বিরোধী ইউরোসেপ্টিক পার্টি সম্পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নাও পেতে পারে। এক্ষেত্রে একটি ঝুলন্ত পার্লামেন্ট দ্বিধাবিভক্ত ফ্রান্সকে রাজনৈতিক অস্থিরতার মধ্যে ফেলে দেবে এবং দেশটির আন্তর্জাতিক অবস্থানকে দুর্বল করে দেবে।

উল্লেখ্য, সর্বশেষ মতামত জরিপে দেখা যায়, ন্যাশনাল র‌্যালি ১৭০ থেকে ২১০টি আসন পেতে পারে, দ্বিতীয় অবস্থানে থেকে নিউ পপুলার ফ্রন্ট পেতে পারে ১৪৫ থেকে ১৮৫টি আসন এবং ম্যাক্রোঁর মধ্যপন্থিরা পেতে পারে ১১৮ থেকে ১৫০ টি আসন। সূত্র: এএফপি, বিবিসি।