প্রতিদিন টমেটো খাওয়া কেন প্রয়োজন জেনে নিন

Spread the love

বাঙালিনিউজ লাইফস্টাইল ডেস্ক

টমেটো একটি পুষ্টিগুণে সমৃদ্ধ সবজি। এতে রয়েছে ভিটামিন এ, সি, কে,বি৬, থায়ামিন ও ফোলেট। এটি পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও কপারের ভালো উৎস। এতে প্রচুর ফাইবার ও প্রোটিন রয়েছে। এছাড়াও লাইকোপেন নামের গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে বলে টমেটোর স্বাস্থ্য উপকারিতাও অনেক।

আসুন তবে জেনে নেই টমেটোর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

> টমেটোতে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও লাইকোপেন। অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং লাইকোপেন ত্বক, কোলন, স্তন, পাকস্থলীর ক্যান্সার দূর করতে সহায়তা করে।

> টমেটোতে থাকা ভিটামিন সি শরীরের রোগ সারাতে ভূমিকা রাখে। ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে।

> নার্ভ সিস্টেমের রক্ষণাবেক্ষণে টমেটোতে থাকা পটাশিয়াম সাহায্য করে। স্বাভাবিক রক্ত চলাচলে আয়রন সহায়তা করে। ভিটামিন কে রক্ত পড়া বন্ধসহ আরও অনেক উপকার করে থাকে।

> টমেটোতে থাকা লাইকোপেন হার্টের যাবতীয় সমস্যা দূর করে। প্রতিদিন টমেটো খেলে রক্তের কোলেস্টেরল দূর হয় এবং রক্ত পরিষ্কার থাকে।

> টমেটোতে থাকা পুষ্টি উপাদান হার্ট ভালো রাখে। হৃদরোগের ঝুঁকি কমায়।

> টমেটোতে রয়েছে প্রচুর ভিটামিন এ। ভিটামিন এ চোখ ভালো রাখে, চোখের জ্যোতি বাড়ায়, রাতকানা রোগ প্রতিরোধ করে।

> টমেটো হজমে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া প্রতিরোধ করে। শরীর থেকে সকল বিষাক্ত পদার্থ দূরীকরণসহ জন্ডিস প্রতিরোধে টমেটোর ভূমিকা অগ্রগণ্য। এতে থাকা প্রচুর আঁশ কোষ্ঠকাঠিন্যের উপসর্গ দূর করে।

> টমেটো পাকস্থলী ভালো রাখে এবং পাকস্থলীর ক্যানসার থেকে রক্ষা করে।

> ওজন কমাতে সাহায্য করে টমেটো। এটি শরীরে পানির ভারসাম্য বজায় রাখে। টমেটোতে অল্প পরিমাণের সোডিয়াম ও উচ্চ মাত্রার ফাইবার আছে। দীর্ঘক্ষণ পেট ভরা রাখতে সহায়তা করে এটি, ফলে ক্ষুধা লাগে না।

> টমেটো ক্ষতিকর কোলেস্টরেলের মাত্রা নিয়ন্ত্রণ করে। কারণ টমেটো ও এর জুসে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা রক্তের খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

> টমেটো ত্বক ভালো রাখে। ত্বককে করে দাগমুক্ত ও উজ্জ্বল। তাই রোজ টমেটো খাওয়া উচিত।

সূত্র: আমাদেরসময়