পৃথিবীতে আঘাত হানতে পারে ‘বিপজ্জনক গ্রহাণু’

Spread the love

বাঙালিনিউজ, বিজ্ঞানডেস্ক

পৃথিবীতে একটি ‘বিপজ্জনক’ গ্রহাণু আঘাত হানতে পারে! তবে এখন নয়, ১৪ বছর পর, ২০৩৮ সালের ১২ জুলাই গ্রহাণুটি পৃথিবীতে আঘাত হানতে পারে। বিজ্ঞানীরা বলছেন, ওই গ্রহাণুটির সম্ভাব্য আঘাত হানার সম্ভাবনা শতকরা ৭২ ভাগ।

গ্রহাণুটি আঘাত হানলে, তাকে প্রতিহত করার মতো পর্যাপ্ত প্রস্তুতি এখনো পর্যন্ত বিজ্ঞানীদের নেই। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি অনুমানভিত্তিক পর্যালোচনায় এমন তথ্য উঠে এসেছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার অফিসিয়াল প্রতিবেদনে বলা হয়, চলতি ২০২৪ সালের এপ্রিলে নাসা পৃথিবীকে সুরক্ষার জন্য পঞ্চম দ্বিবার্ষিক প্ল্যানেটারি ডিফেন্স ইন্টারএজেন্সি টেবলটপ এক্সারসাইজ পরিচালনা করে। স্থানীয় সময় গত ২০ জুন ২০২৪ বৃহস্পতিবার নাসার মেরিল্যান্ডের লরেলের জনস হপকিন্স অ্যাপ্লায়েড ফিজিক্স ল্যাবরেটরিতে অনুষ্ঠিত আলোচনার ফল প্রকাশ করা হয়। নাসা ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন সরকারি সংস্থা এবং আন্তর্জাতিক সহযোগীদের প্রায় ১০০ প্রতিনিধি সেখানে উপস্থিত ছিলেন।

যদিও এখনো কোনো গ্রহাণুর পৃথিবীতে আঘাত হানার হুমকি নেই। সম্ভাব্য বিপজ্জনক গ্রহাণুর হুমকি মোকাবিলায় কার্যকর ভাবে পৃথিবীর সব দেশের যৌথ কর্মপদ্ধতি নিয়ে আলোচনা সেখানে গুরুত্ব পায়। যৌথ পর্যালোচনায় বলা হয়, পৃথিবীতে ওই গ্রহাণুর আঘাত করার আশঙ্কা রয়েছে ৭২ শতাংশ।

পর্যালোচনায় বলা হয়, সম্ভাব্য গ্রহাণু হামলার এখনও প্রায় ১৪ বছর ৩ মাস সময় রয়েছে। তাই এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার লক্ষ্যে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। তবে প্রাথমিক এই পর্যবেক্ষণ থেকে ভবিষ্যতে সম্ভাব্য হামলাকারী ওই গ্রহাণুর আকার, গঠন এবং গতিপথ এখনো সঠিকভাবে নির্ধারণ করা যায়নি বলে জানিয়েছে নাসা। সূত্র: ইন্টারনেট, অনলাইন নিউজ।