নাইজেরিয়ায় স্কুল ভবন ধসে ২১ জন শিক্ষার্থীর মৃত্যু

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

নাইজেরিয়ায় প্লাটু রাজ্যে একটি স্কুল ভবন ধসে অন্তত ২১ জন শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। আহত হয়েছে অনেকে। তাছাড়া ধসে পড়া ভবনে আটকা পড়েছে প্রায় ১২০ জন শিক্ষার্থী। উদ্ধার কাজ চলছে।

গতকাল ১২ জুলাই ২০২৪, রোজ শুক্রবার সকালে, ক্লাস চলাকালে উত্তর-মধ্য নাইজেরিয়ার ওই রাজ্যে দুই তলাবিশিষ্ট স্কুল ভবনটি ধসে পড়ে। এটি রাজ্যের জোস নর্থ জেলার সেন্টস একাডেমি কলেজের একটি ভবন।

স্কুল কর্তৃপক্ষ এখনো হতাহতের সংখ্যা নিশ্চিত করেনি। তবে স্থানীয় একটি টেলিভিশন মৃতের সংখ্যা ১২ জন বলে জানিয়েছে। অন্যদিকে বার্তা সংস্থা এএফপিকে স্থানীয় রেডক্রসের এক মুখপাত্র ভবনধসের ঘটনায় অন্তত ২১ শিক্ষার্থী মারা গেছে বলে জানিয়েছেন।

ঘটনাস্থলের ছড়িয়ে পড়া ছবিতে দেখা যায়, ভারী যন্ত্রপাতি নিয়ে উদ্ধারকর্মীরা উদ্ধারকাজ চালাচ্ছেন। ধসে পড়া ভবনটিকে ঘিরে স্থানীয় বাসিন্দারা ভিড় জমিয়েছেন।

প্লাটু রাজ্যের তথ্য কমিশনার মুসা অশোমস এক বিবৃতিতে জানান, স্কুল ভবন ধসে অন্তত ১২০ জন আটকা পড়েছে। আটকা পড়াদের অনেককে ইতিমধ্যে উদ্ধার করা হয়েছে। আহতদের কোনো ধরনের কাগজপত্র বা অর্থ ছাড়াই জরুরি ভিত্তিতে চিকিৎসাসেবা দিতে হাসপাতালগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিবৃতিতে স্কুল ভবনধসের জন্য ‘দুর্বল অবকাঠামো ও নদীর তীরে অবস্থানকে’ দায়ী করা হয়েছে। তাই বিবৃতিতে একই ধরনের সমস্যার মুখে থাকা স্কুলগুলো বন্ধ ঘোষণা করতে আহ্বান জানানো হয়েছে।

আফ্রিকার সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ নাইজেরিয়ায় ভবনধস একটি সাধারণ ঘটনা। গত দুই বছরে দেশটিতে এক ডজনের বেশি ভবনধসের ঘটনা ঘটেছে। এ ধরনের বিপর্যয়ের জন্য ভবন সুরক্ষাবিধি পালনে ব্যর্থতা ও দুর্বল রক্ষণাবেক্ষণ–ব্যবস্থাকেই দায়ী করে কর্তৃপক্ষ। খবর: আল জাজিরা, দ্য গার্ডিয়ান।