নতুন রেকর্ড গড়েছে এক্স: ইলন মাস্ক

Spread the love

বাঙালিনিউজ, বিজ্ঞানডেস্ক

এক্সের মালিক ইলন মাস্ক দাবি করেছেন যে, ব্যবহারের দিক থেকে নতুন রেকর্ড গড়েছে এক্স। এক্সে এক টুইটে ইলন মাস্ক লিখেছেন, একদিনে ৪১৭ বিলিয়ন সেকেন্ড এক্স ব্যবহার করেছেন ব্যবহারকারীরা। ফলে একদিনে টুইটার ব্যবহারের সর্বোচ্চ রেকর্ড সৃষ্টি হয়েছে। অর্থাৎ একজন ব্যবহারকারী গড়ে একনাগাড়ে ২৭ দশমিক ৮ মিনিট টুইটার ব্যবহার করেছেন।

প্রতিদিন আড়াই কোটি মানুষ এক্স ব্যবহার করছেন। প্রতি মাসে অন্তত ৫৫ কোটি ব্যবহারকারী এ সাইটে আসেন। গত সোমবার এক্স ব্যবহারের এ রেকর্ড হয়। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সের (সাবেক টুইটার) জন্য বড় ধরনের ঘটনাবহুল সপ্তাহ গেল।

এর এক দিন আগে, অর্থাৎ গত শনিবার হামলার শিকার হন ট্রাম্প। ওই দিন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় নির্বাচনী প্রচারে গিয়ে একজন বন্দুকধারীর হত্যাচেষ্টার মুখে পড়েন। বিষয়টি নিয়ে এক্স অ্যাপে ব্যাপক আলোচনা হয়েছে।

গত মার্চের শুরুতে এক্সে ব্যবহারকারী বেড়ে যাওয়ার তথ্য প্রকাশ করা হয়েছিল। ওই সময় এক্স ডেটা অ্যাকাউন্ট থেকে জানানো হয়, প্রতিদিন আড়াই কোটি ব্যবহারকারী এক্স ব্যবহার করছেন। প্রতি মাসে অন্তত ৫৫ কোটি ব্যবহারকারী এ সাইটে আসেন। গড়ে একজন ব্যবহারকারী অন্তত ৩০ মিনিট এ সাইটে কাটান। এ বছর প্রতিদিন এক্সে ব্যবহারকারীর গড় কাটানো সময় ১৩ শতাংশ বেড়েছে। গত ছয় মাসে এক্স অ্যাপে ব্যবহারকারীর কাটানো সময় বেড়েছে ১৭ শতাংশ।

এক্স ডেটা অনুযায়ী, গত বছরের তুলনায় এ বছর এক্সে গড়ে প্রতিদিন ৮০০ কোটি মিনিট ব্যবহৃত সময় বেড়েছে।

ইলন মাস্ক ২০২২ সালের অক্টোবরে ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটারকে কেনেন। এরপরই তিনি প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তা থেকে শুরু করে কর্মীদের ছাঁটাই শুরু করেন। এরপর তিনি আধেয় সম্পাদনা করার পদ্ধতিসহ নীতিমালায় বেশ কিছু পরিবর্তন করেন। ২০২৩ সালের জুলাইয়ে টুইটারের নাম পরিবর্তন করেন তিনি। বিতর্কিত নানা সিদ্ধান্তের কারণে এক্সের বিজ্ঞাপন থেকে আসা আয় কমে যায়। কিন্তু গত মার্চ থেকে ব্যবহারকারী বাড়াতে নানা সুবিধা চালু করেন। এর পর থেকে আবার বাড়তে শুরু করে এক্সের ব্যবহার। সূত্র: অনলাইন নিউজ।