দক্ষিণ কোরিয়ায় ব্যাটারির কারখানায় অগ্নিকাণ্ডে ১৬ জনের মৃত্যু

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

দক্ষিণ কোরিয়ায় একটি লিথিয়াম ব্যাটারি তৈরির কারখানায় অগ্নিকাণ্ডে অন্তত ১৬ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ছয়জন। আজ ২৪ জুন ২০২৪ রোজ সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে রাজধানী সিউলের দক্ষিণে হোয়াসিয়ংয়ে ব্যাটারি প্রস্তুতকারক অ্যারিসেলের কারখানায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে দমকল কর্মকর্তারা জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমে দেওয়া এক ব্রিফিংয়ে দমকল কর্মকর্তা কিম জিন-ইয়ং জানান, দেশটির রাজধানী সিউলের দক্ষিণে ৪৫ কিলোমিটার দূরে হোয়াসিয়ং শহরের ওই কারখানায় উদ্ধার কার্যক্রম চালিয়ে মৃতদেহগুলো উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের বেশিরভাগই চীনাসহ বিদেশি নাগরিক বলে কিম জানান।

তিনি আরও জানান, নিখোঁজদের মোবাইল ফোনের সিগন্যাল ট্র্যাক করে তাদের অবস্থান কারখানার দ্বিতীয় তলায় ছিল বলে জানা গেছে। যাদের মৃতদেহ পাওয়া গেছে তারা সম্ভবত সিঁড়ি দিয়ে নেমে নিরাপদ স্থানে যেতে চেষ্টা করছিলেন বলে উল্লেখ করেন কিম।

স্থানীয় ফায়ার সার্ভিসের কর্মকর্তা কিম জিন-ইয়ং বলেন, প্রায় ৩৫ হাজার ইউনিটের একটি গুদামের ভেতরে ব্যাটারি সেলের একটি সিরিজ বিস্ফোরিত হয়। এরপর আগুনের সূত্রপাত হয়। তবে কী কারণে বিস্ফোরণ ঘটলো, তা এখনও স্পষ্ট নয়।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা আরও জানান, অতিরিক্ত বিস্ফোরণের কারণে প্রাথমিকভাবে সাইটে প্রবেশ করতে বেগ পেতে হয়েছিল উদ্ধারকারীদের। আগুনের তীব্রতার কারণে মৃত ব্যক্তিদের শনাক্ত করা কঠিন হয়ে পড়ে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান তিনি। ওই সময় প্রায় ১০০ জন শ্রমিক কারখানায় কাজ করছিলেন বলে একটি টেলিভিশনকে বলেন কিম।

দেজং ইউনিভার্সিটির ফায়ার অ্যান্ড ডিজাস্টার প্রিভেনশন প্রফেসর কিম জা-হো বলেন, আগুন সম্ভবত খুব দ্রুত ছড়িয়ে পড়েছে, এতে শ্রমিকরা পালাতে পারেননি।

কিমের বরাতে আরও জানা যায়, শ্রমিকরা ব্যাটারি পরীক্ষা ও প্যাকেজিং করার সময় বিস্ফোরণ হয়ে আগুনের সূত্রপাত হয় বলে একজন প্রত্যক্ষদর্শী কর্তৃপক্ষকে জানিয়েছেন। অগ্নিকাণ্ডের সঠিক কারণ জানতে তদন্ত করা হবে বলে জানান কিম। এছাড়া কারখানাটিতে অগ্নিকাণ্ডের সময় অগ্নিনির্বাপণ ব্যবস্থা কাজ করেছে কি না তদন্ত করবেন কর্মকর্তারা।

অন্যদিকে দেশটির ইয়োনহাপ সংবাদ সংস্থা জানিয়েছে, অগ্নিকাণ্ডের পর এখন পর্যন্ত কারখানার ভেতরে প্রায় ২০টি মৃতদেহ পাওয়া গেছে। নিখোঁজ থাকা আরও পাঁচজনের জন্য অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে।

এ ঘটনায় জীবিতদের সন্ধানে সব ধরনের কর্মী ও সরঞ্জাম মোতায়েন করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইয়ুন সুক ইওল। কারখানাটিতে ১০২ জন শ্রমিক কর্মরত ছিলেন।

দক্ষিণ কোরিয়া লিথিয়াম ব্যাটারির নেতৃস্থানীয় উৎপাদক। যেসব ব্যাটারি দেশটির অনেক বৈদ্যুতিক যানবাহন ও ল্যাপটপে ব্যবহৃত হয়। খবর: ইউএনবি, বাংলা ট্রিবিউন,।