ঢালিউডে ‘আজব কারখানা’ মুক্তি পাচ্ছে ১২ জুলাই

Spread the love

১৯ জুলাই ‘জিম্মি ও ডাইরেক্ট অ্যাকশন’ এবং ২৬ জুলাই ‘হৈমন্তীর ইতিকথা’ ছবি মুক্তির কথা রয়েছে

বাঙালিনিউজ, বিনোদনডেস্ক

আগামী ১২ জুলাই ২০২৪, রোজ শুক্রবার ঢালিউডে মুক্তি পাচ্ছে ‘আজব কারখানা’। বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি জানিয়েছে, এই জুলাই মাসে মুক্তির জন্য আজব কারখানা ছাড়াও আরো তিনটি সিনেমার মুক্তির আবেদন পেয়েছে তারা। এর মধ্যে ১৯ জুলাই ‘জিম্মি ও ডাইরেক্ট অ্যাকশন’এবং ২৬ জুলাই ‘হৈমন্তীর ইতিকথা’ মুক্তির কথা রয়েছে।

গত মাসে ঈদুল আজহা উপলক্ষে পাঁচটি সিনেমা মুক্তি পেয়েছিল। তার মধ্যে ‘তুফান’নিয়ে এখনো আলোচনা চলছে। মাঝখানে চার সপ্তাহে ঢালিউডে নতুন কোনো সিনেমা মুক্তি পায়নি।

‘আজব কারখানা’সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন টলিউডের অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। ২০১৬-১৭ সালে বাংলাদেশ সরকারের অনুদান পাওয়া চলচ্চিত্রটি পরিচালনা করেছেন নির্মাতা শবনম ফেরদৌসী। এটি প্রযোজনা করেছেন চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক সামিয়া জামান।

 

গত ২৭ জুন নিজের জন্মদিনে ঢাকায় এসেছিলেন পরমব্রত। তাকে নিয়ে ঢাকায় এক সংবাদ সম্মেলনে ছবির মুক্তির দিনক্ষণ ঘোষণা করেন প্রযোজক ও পরিচালক। গত বৃহস্পতিবার ঢাকা ক্লাবের এক সংবাদ সম্মেলনে এ ছবি নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন পরিচালক শবনম ফেরদৌসী, প্রযোজক সামিয়া জামান ও কলা-কুশলীরা।

এক সংবাদ সম্মেলনে সিনেমার বিস্তারিত তুলে ধরা হয়। এ সময় পরমব্রত ছাড়াও উপস্থিত ছিলেন সিনেমাসংশ্লিষ্ট অনেকেই। দিনটি ছিল পরমব্রতর জন্মদিন। জন্মদিনে ঢাকায় অবস্থান প্রসঙ্গে পরমব্রত বলেন, ‘আসলে জন্মদিনের বাইরে ডেট ফাঁকা পাচ্ছিলাম না। আবার ‘আজব কারখানা’র জন্য এখানে আসাও জরুরি হয়ে পড়েছিল। এই সিনেমাটি আমার অনেক কাছের এবং গুরুত্বপূর্ণ। তাই ভাবলাম, জন্মদিনটা যদি কলকাতার বাইরে কাটাতেই হয়, তবে ঢাকার চেয়ে বেটার কিছু হতে পারে না। এই শহরের সঙ্গে আমার অন্য রকমের একটা সুতো বাঁধা আছে, একটা টান রয়েছে।’

সৈয়দা নিগার বানুর রচনায় সিনেমাটি প্রযোজনা করেছেন প্রযোজক-পরিচালক সামিয়া জামান। পরিচালনা করেছেন শবনম ফেরদৌসী। এর আগে ৪০টিরও বেশি প্রামাণ্যচিত্র পরিচালনা করেছেন তিনি। ২০১৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে তার ‘জন্মসাথী’।

 

সিনেমাটি নিয়ে পরিচালক শবনম ফেরদৌসী বলেন, ‘আমাদের সিনেমার কিছু দর্শক তো রয়েছেই। সেই দর্শকেরা দেখলেই আমরা খুশি। কারণ, ইতিমধ্যে আমরা প্রত্যাশা মতো সিনেমা হল পেয়েছি। কেউ কেউ সিনেমাটি চেয়েও নিয়েছেন। আমরা এখন চাইলেও অনেক বড় পরিসরে মুক্তি দিতে পারব না। আমাদের সেই লোকবল নেই। আমাদের জায়গা থেকে যতটা পারা যায়, প্রচারণা চালিয়ে যাচ্ছি। এতে দর্শকদের যে আগ্রহ রয়েছে, সেটা বুঝছি। এখন আমাদের সিনেমা তো আর ঝাঁপিয়ে দর্শকেরা দেখতে আসবেন না। তারপরও একটি দর্শকশ্রেণি এলেই খুশি।’

২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সিনেমাটি প্রদর্শিত হয়। সিনেমাটি দেখে প্রশংসা করেন কলকাতার দর্শকেরা। সিনেমাটি কলকাতায় মুক্তির পরিকল্পনা আছে কি না, জানতে চাইলে নির্মাতা শবনম বলেন, ‘আমরা একসঙ্গে সব জায়গায় রিলিজ দিতে পারব না। পর্যায়ক্রমে সিনেমাটি কলকাতায় মুক্তি দেব। পরে আন্তর্জাতিক ও প্রবাসী দর্শকদের টার্গেট করে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডায়ও মুক্তি দিতে চাই। যারা সত্যিকারের সিনেমাপ্রেমী, তারা সিনেমাটি দেখুক। কারণ, আমি আমার দেশের গল্প তুলে ধরার চেষ্টা করেছি।’

প্রযোজক সামিয়া জামান বলেন, ‘ছবিটি নিয়ে আমরা অনেক বছর ধরে কাজ করেছি। অবশেষে যে দর্শকের জন্য সিনেমাটি নির্মাণ করেছি তাদের দেখানোর সুযোগ তৈরী হয়েছে। আমরা আগামী ১২ জুলাই থেকে প্রেক্ষাগৃহে ছবিটি দেখতে সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি।’

শাবনাজ সাদিয়া ইমি বলেন, ‘‘আমি এমন একটি ছবি দিয়ে আত্মপ্রকাশ করতে চেয়েছিলাম যেটি নিয়ে সব সময় প্রাউড ফিল করতে পারি। ‘আজব কারখানা’ তেমনি একটি সিনেমা। ছবিটি করতে রাজী হই আমার বিপরীতে পরমব্রত চট্টোপাধ্যায়ের মতো অভিনেতা আছে দেখে। তারসঙ্গে কাজ করে আমি অভিনেত্রী হিসেবে অনেক উন্নত হয়েছি বলে মনে করি। আমার আগামী কাজগুলো নির্ভর করবে এই ছবির ফলাফলের ওপর। তাই আমি সবাইকে বলবো আমরা ছবিটি হলে এসে দেখুন, আশা করছি নিরাশ হবেন না।’

দিলরুবা দোয়েল বলেন, ‘ছবিটিতে আমি একজন সাংবাদিকের চরিত্রে অভিনয় করেছি। পরমব্রত চট্টোপাধ্যায়ের মতে অভিনেতার সঙ্গে স্ক্রিন শেয়ার করবে জেনে যেমন আনন্দ লাগছিলো, তেমনি ভয়ও পাচ্ছিলাম। তবে তিনি অনেক সাপোর্টিভ। তার সঙ্গে কাজের অভিজ্ঞতা খুবই ভালো। আশা করছি দর্শকেরও ছবিটি ভালো লাগবে।’

 

রাজীব নামের এক রকস্টারের জীবনকে এই সিনেমায় তুলে আনা হয়েছে। যিনি গ্রামবাংলার বাউলশিল্পীদের সংস্পর্শে এসে নিজের জীবনের নতুন অর্থ খুঁজতে শুরু করেন। এতে আবহমান বাংলার বিভিন্ন গানের ধারা, ঘরানা ও মর্মবাণী তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে আছে রক ও ফিউশন গান। সিনেমাটিতে আছে পাঁচটি মৌলিক গান। এর মধ্যে কবি হেলাল হাফিজের ৪টি কবিতাকে গানে রূপ দেওয়া হয়েছে।

 

ছবিতে নায়ক রাজীব চরিত্রে অভিনয় করেছেন কলকাতার পরমব্রত। নায়িকা চরিত্রে নতুন অভিনেত্রী শাবনাজ সাদিয়া ইমি। এই সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হতে যাচ্ছে র‌্যাম্প মডেল শাবনাজ সাদিয়া ইমির। এই ছবিতে আরো রয়েছেন দিলরুবা দোয়েল, খালিদ হাসান রুমি, সেলিম বয়াতি, দিলু বয়াতি প্রমুখ।অতিথি চরিত্রে অভিনয় করেছেন ফাহমিদা নবী, আসিফ ইকবাল প্রমূখ।

ভিন্ন মাত্রার চলচ্চিত্র ‘আজব কারখানা’। ইতোমধ্যে সুনাম কুড়িয়েছে ১৫টি আন্তর্জাতিক উৎসবে। জিতেছে দুটি পুরস্কার। ২০২২ সালে ২৭তম কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের ‘এশিয়ান সিলেক্ট: নেটপ্যাক অ্যাওয়ার্ড’ শাখায় প্রদর্শিত হয় এটি।

এর আগে একই বছরের জানুয়ারি মাসে ২০তম ঢাকা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের বাংলাদেশ প্যানোরমা শাখায় দেখানো হয়েছে সিনেমাটি। এ ছাড়া ২০২৩ সালের অক্টোবর মাসে ফ্রান্সের প্যারিসে ‘গঙ্গা থেকে সিন’ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয় ‘আজব কারখানা’। সূত্র: অনলাইন নিউজ।