টেসলার সিইও ইলন মাস্কের পারিশ্রমিক ৫৬ বিলিয়ন ডলার

Spread the love

বাঙালিনিউজ, প্রযুক্তিডেস্ক

বৈদ্যুতিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্কের ৫৬ বিলিয়ন বা ৫ হাজার ৬০০ কোটি ডলার পারিশ্রমিক প্যাকেজ অনুমোদন করা হয়েছে। টেসলার অংশীদারেরা ভোটের মাধ্যমে ইলন মাস্কের এই পারিশ্রমিক অনুমোদন করেছে। গতকাল ১৩ জুন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের টেক্সাসের অস্টিনে টেসলার অংশীদারদের বার্ষিক সভায় এই অনুমোদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়।

অংশীদারদের বার্ষিক বৈঠকে নিজেকে সব পরিস্থিতিতে ইতিবাচক মানুষ হিসেবে অভিহিত করেন টেসলার সিইও ইলন মাস্ক। তিনি বলেন, ‘দিনের শেষে আমি ফল এনে দিই। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’ বিশ্লেষকেরা বলছেন, এই উদ্যোগ মাস্কের নেতৃত্বের প্রতি প্রতিষ্ঠানটির অংশীদারদের আস্থার প্রমাণ। যদিও ২০১৮ সালে এই প্যাকেজের প্রস্তাব এলেও নানা জটিলতায় বাস্তবায়নে দীর্ঘ সময় লেগেছে।

রয়টার্সের আরেক প্রতিবেদনে বলা হয়েছে, পারিশ্রমিকের প্যাকেজে বেতন ও বোনাস নেই; বরং টেসলার বাজার মূলধনের ভিত্তিতে এই প্যাকেজ নির্ধারণ করা হয়েছে। ২০১৮ সালের পর পরবর্তী ১০ বছরের মধ্যে টেসলার বাজারমূল্য ৬৫০ বিলিয়ন বা ৬৫ হাজার কোটি ডলার পর্যন্ত উন্নীত করার জন্য স্বীকৃতি হিসেবে এটিকে অবহিত করা হচ্ছে।

টেসলার অংশীদারদের অনুমোদন পেলেও এখনই এই বিপুল পরিমাণ অর্থ পাচ্ছেন না ইলন মাস্ক। কারণ যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ডেলাওয়্যারের আদালতে এই প্যাকেজের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে। মামলাটির বিচারিক কার্যক্রমে লেগে যেতে পারে কয়েক মাস।

২০০৮ সালে ইলন মাস্ক টেসলার প্রধান নির্বাহী হন। ২০১৮ সালে টেসলার ২২০ কোটি ডলার ক্ষতি হয়েছিল। সেখান থেকে টেসলার বার্ষিক মুনাফা ১ হাজার ৫০০ কোটি ডলারে উন্নীত করেছেন তিনি। গাড়ি উৎপাদনও বেড়েছে সাত গুণ। খবর: রয়টার্স।