টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ, সেমিফাইনালে আজ ভারত-ইংল্যান্ড লড়াই

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালে আজ ২৭ জুন ২০২৪ রোজ বৃহস্পতিবার, ভারত-ইংল্যান্ড লড়বে। গায়ানায় বৃষ্টির শঙ্কা মাথায় নিয়ে ‘হাইভোল্টেজ’ এ দ্বিতীয় সেমিফাইনালে এই দুই সেমিফাইনালিস্টের ফাইনালে ওঠার লড়াই শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত সাড়ে ৮টায়।

তার আগে আজ ২৭ জুন বৃহস্পতিবার সকাল সাড়ে ছয়টায় প্রথমবারের মতো ফাইনালে ওঠার লড়াইয়ে প্রথম সেমিতে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান।

তবে ভারত ও ইংল্যান্ডের আজকের ম্যাচ নিয়ে সতীর্থদের ভাবতে না করেছেন ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। তিনি সবাইকে নির্ভার থাকার পরামর্শ দিয়ে বলেছেন, ‘আমরা আলাদা কিছু করতে চাচ্ছি না। যে ক্রিকেট খেলছি, সেটাই খেলে যাব। কে প্রতিপক্ষ তা দেখার দরকার নেই।’

সতীর্থদের উদ্দেশ্যে অধিনায়ক রোহিত শর্মা আরো বলেন, ‘সবাইকে বলেছি, খোলা মনে খেলতে। চাপ না নিতে। এই রকম ক্রিকেট খেললেই আমরা সফল হব।’

গত ২৪ জুন সোমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে কার্যত একাই অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছেন রোহিত শর্মা। ৪১ বলে ৯২ রান করে তিনি আউট হন। মাত্র ৮ রানের জন্য শতরান হাতছাড়া হওয়ায় স্বভাবতই হতাশ রোহিতের ভক্তরা। কিন্তু রোহিত জানিয়ে দিয়েছেন, তিনি শতরানের কথা ভেবে ব্যাট করেননি।

টেস্ট ও ওয়ানডে আইসিসির বিগত দুটি বিশ্বকাপ ক্রিকেট আসরের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়া ভারত এবার সুপার এইটে তাদের বিদায় করে দিয়েছে।

রোহিতের মন্তব্য, ‘আমি সেঞ্চুরি করলাম কি না, সেটা বড় ব্যাপার নয়। আমার লক্ষ্য থাকে বোলারের উপরে চাপ তৈরি করা। সেটা করতে পারলেই সাফল্য আসবে।’

রোহিত শর্মা আরও বলেন, ‘এখন পর্যন্ত পুরো টুর্নামেন্টেই আমরা ভালো ক্রিকেট খেলেছি। ছেলেরা কোনোরকম চাপ নেয়নি। মাঠে নিজেদের সেরাটা দিতে মরিয়া ছিল তারা এবং ঠিকঠাক সেগুলোর বাস্তবায়নও করেছে। আশা করি, আরও একটি পরীক্ষায় সেরা পারফরমেন্সই দেখাবে দল।’ব্যাটে-বলে দুর্বার এগিয়ে চলা রোহিত শর্মাদের ১৭ বছরের অপেক্ষার অবসান ঘটাতে ইংলিশরাই এখন বড় বাধা।

অতি কষ্টে গ্রুপ-পর্ব পেরেনোর পর সেরা আটে ছন্দ খুঁজে পাওয়া জস বাটলারের দলও টানা দ্বিতীয় এবং সর্বোপরি তৃতীয় শিরোপার পথে এগিয়ে যেতে মরিয়া। একদিকে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অন্যদিকে সেই ২০০৭ প্রথম বিশ্বকাপের পর চাতক পাখির মতো দ্বিতীয় শিরোপার অপেক্ষায় থাকা ভারত।

উল্লেখ্য, টি-টোয়েন্টি বিশ্বকাপে আগের আট আসরে মোট ছয়টি দল চ্যাম্পিয়ন হয়েছে। এবার উইন্ডিজে শ্রেষ্ঠত্বের দৌড়ে এখন দুটি দলই কেবল টিকে আছে।

উত্তাপ ছড়ানো এ ম্যাচে চোখ রাঙাচ্ছে বৃষ্টি। স্থানীয় আবহাওয়ার পূর্বাভাস গায়ানায় ৮৮ শতাংশ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ত্রিনিদাদে সকালে আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ম্যাচে রিজার্ভ ডে থাকলেও, ভারত-ইংল্যান্ড ম্যাচে রিজার্ভ ডে নেই। তবে এই ম্যাচের জন্য অতিরিক্ত ৪ ঘণ্টা ১০ মিনিট রেখেছে আইসিসি। কিন্তু কোনোভাবেই পরের দিন ২৮ জুন শুক্রবার ম্যাচ আয়োজনের সুযোগ নেই। কারণ পরদিন ২৯ জুন ২০২৪ রোজ শনিবার এই টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

২০০৭ সালে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় ভারত। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ৫ রানে হারিয়েছিল তারা। এরপর ২০১৪ সালে বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে শ্রীলঙ্কার সঙ্গে লড়াই করে ভারত। কিন্তু শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরে যায় ভারত। ২০১৪ সালের পর আর কখনও টি-টোয়েন্টি ফাইনালে খেলতে পারেনি ভারত। দু’বার সেমিফাইনালে খেললেও ফাইনালে উঠতে পারেনি তারা। ১০ বছর পর আবারও বিশ্বকাপ ক্রিকেটে ফাইনালে খেলার সুযোগ ভারতের সামনে। এই সুযোগকে হাতছাড়া করতে চায় না ক্রিকেট মোড়ল ভারত। সূত্র: অনলাইন নিউজ।