টি২০-তে এক নম্বরে ভারত, অনেক পিছিয়ে অস্ট্রেলিয়া! কত নম্বরে বাংলাদেশ, পাকিস্তান?

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে এক নম্বরে রয়েছে ভারত। অনেক পিছিয়ে রয়েছে অস্ট্রেলিয়া! সদ্য সমাপ্ত টি-২০ জয়ের নিরিখে এই তালিকা করা হয়েছে। ভারত ছাড়া এই ফর্ম্যাটে কোনও দেশই দেড়শো বা তার চেয়ে বেশি ম্যাচ জেতেনি। এখন দেখা যাক, অন্য কোন দলের অবস্থায় কোথায়।

সদ্য সমাপ্ত টি-২০ বিশ্বকাপ জিতেছে ভারত। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বাহিনী। আন্তর্জাতিক টি২০ র‌্যাঙ্কিংয়েও এক নম্বরে রয়েছে তারা। কিন্তু আন্তর্জাতিক টি২০-তে জয়ের নিরিখে কত নম্বরে রয়েছে ভারত? কত নম্বরে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ? প্রথম দশে রয়েছে কারা? এখানে তা তুলে ধরা হলো।

তালিকায় দু’নম্বরে রয়েছে পাকিস্তান। ভারতের থেকে বেশি ম্যাচ খেললেও, কম ম্যাচে জিতেছে তারা। ২০০৬ সাল থেকে ২৪৫টি ম্যাচ খেলে ১৪২টিতে জিতেছে পাকিস্তান।

১১১টি ম্যাচ জিতে তিন নম্বরে রয়েছে নিউ জ়িল্যান্ড। ২২০টি ম্যাচের মধ্যে ৯২টিতে হেরেছে কিউয়িরা। সমসংখ্যক ম্যাচে হেরেছে পাকিস্তানও। নিউ জ়িল্যান্ডের পরেই চার নম্বরে রয়েছে অস্ট্রেলিয়া। এখনও পর্যন্ত ১৯৫টি ম্যাচ খেলে ১০৫টিতে জিতেছে অসিরা। অস্ট্রেলিয়ার পরে পাঁচ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। অসিদের থেকে ১০টি ম্যাচ কম খেলে মাত্র একটি ম্যাচ কম জিতেছে প্রোটিয়ারা।

ছ’নম্বরে রয়েছে ইংল্যান্ড। এখনও পর্যন্ত ১৯২টি ম্যাচ খেলে ১০০টি ম্যাচে জিতেছে ইংরেজরা। ইংরেজদের পরে সাত নম্বরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ়। তবে তালিকায় তারাই প্রথম, যারা জেতার চেয়ে বেশি ম্যাচ হেরেছে। ২০২টি ম্যাচ খেলে ৮৮টিতে জিতেছে তারা, হেরেছে ১০১টি ম্যাচে। আট নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। ১৯২টি ম্যাচ খেলে ৮৬টিতে জিতেছে তারা, হেরেছে ১০০টিতে।

২০১০ সাল থেকে এখনও পর্যন্ত ১৩৮টি ম্যাচ খেলে ৮৪টিতে জিতে ন’নম্বরে রয়েছে আফগানিস্তান। তালিকার ১০ নম্বরে রয়েছে আয়ারল্যান্ড। ১৬৯টি টি২০ খেলে ৭১টিতে জিতেছে আইরিশরা। এই তালিকার ১২ নম্বরে রয়েছে বাংলাদেশ। ১৭৬টি ম্যাচের মধ্যে ৬৮টিতে জিতেছে টাইগাররা। মোট ম্যাচ জয়ের নিরিখে বাংলাদেশের উপরে ১১ নম্বরে রয়েছে উগান্ডাও। সূত্র: আনন্দবাজার পত্রিকা।