জেনে নিন নড়াইলের ‘নারিকেলের রস পাকান পিঠা’তৈরির রেসিপি

Spread the love

বাঙালিনিউজ লাইফস্টাইল ডেস্ক

পিঠা খেতে কমবেশি সকলেই পছন্দ করেন। আর তা যদি হয় ‘নারিকেলের রস পাকান পিঠা’ তাহলে তো কথায় নেই। তবে পিঠা খেতে আর আপনাকে কষ্ট করে বিশেষ দিনের জন্য অপেক্ষা করতে হবে না। আজ আপনাদের জন্য এমন একটি পিঠার রেসিপির কথা জানাব, যেটা খুব সহজে এবং সারা বছরে যেকোনো সময় বানিয়ে খেতে পারবেন আপনি।

পিঠাটির নামটিও খুব চমৎকার ‘নারিকেলের রস পাকান পিঠা’। এই পিঠার মজার একটি বিশেষত্ব হলো, এটির বাইরে শুকনা থাকলেও এর ভেতরে খুব রসালো।

এটি নড়াইলের খুব বিখ্যাত ও আঞ্চলিক একটি পিঠা। সেখানের সব বাড়িতে কোনো উৎসব হলেই এই পিঠা বানানো হয়। এ ছাড়া নারিকেল যেহেতু সারা বছরই পাওয়া যায়, তাই যেকোনো সময় বানাতে সমস্যা হয় না।

তাহলে জেনে নেওয়া যাক কীভাবে বানাতে হয় মজাদার রসালো ‘নারিকেলের রস পাকান পিঠা’।

উপকরণ
> কোরানো নারিকেল দুই কাপ
> চিনি দুই কাপ
> তেল দুই কাপ
> পানি আধা কাপ
> ময়দা দুই কাপ (চাইলে প্যাকেট আটা দিয়েও করতে পারেন)
> লবণ তিন আঙুলের এক চিমটি
> (এই মাপে ছয়টি পিঠা বানানো যাবে)
> পিঠা কাটার জন্য ছুরি

প্রণালি

প্রথমে একটি পাত্রে ময়দা নিয়ে এতে লবণ ও দুই টেবিল চামচ তেল দিয়ে মাখুন (কেউ লবণ দিতে না চাইলে দেবেন না), এবার এর মধ্যে মেপে রাখা পানি দিয়ে মাখতে থাকুন, ভালো করে ময়ান করে রেখে দিন। এবারে অন্য একটি পাত্রে নারিকেল ও চিনি মেশান (মেপে রাখা পুরোটাই দেবেন)। এখন ময়ান করা ময়দাকে তিন ভাগে ভাগ করে একটি ভাগ নিয়ে পাতলা রুটি বানান। বেশি পাতলা হবে না, তাহলে রুটি ছিঁড়ে যাবে। এবার ছবিতে যেভাবে রুটিতে নারিকেল দিয়ে আমি ভাঁজ করে কেটেছি, সেভাবে করুন।

রুটির একপাশে নারিকেলের পুর দিয়ে ভাঁজ করে ছুরি দিয়ে কেটে হাত দিয়ে এর মুখ ভালো করে বন্ধ করতে হবে, আর একপাশে আরেকটা পিঠা বানানো যাবে। এভাবে বাকি দুই ভাগ ময়ান করা ময়দা দিয়ে বাকি পিঠা করুন (মনে রাখবেন, একসঙ্গে সব রুটি বেলে রাখবেন না। না হলে একটার সঙ্গে আরেকটা রুটি লেগে যাবে)।

চুলায় ফ্রাই প্যান চাপান। এর মধ্যে কাপে মেপে রাখা তেল দিয়ে হালকা গরম করুন। এবার বানিয়ে রাখা পিঠা একটা একটা করে তেলে ছেড়ে দিন। হালকা আঁচে বাদামি করে ভেজে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার রসে ভরা নারিকেলের রস পাকান পিঠা।

সূত্র: এনটিভি