জার্মানির স্বপ্ন ভেঙে সেমিফাইনালে স্পেন

Spread the love

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৪

বাঙালিনিউজ, খেলারডেস্ক

আজ ০৬ জুলাই ২০২৪, রোজ শনিবার প্রথম প্রহরে (শুক্রবার রাত ১টার পর) জার্মানির স্টুটগার্টের এমএইচপি অ্যারেনায় স্পেন ও জার্মানির কোয়ার্টার ফাইনালের হাড্ডাহাড্ডি লড়াই হয়। এই লড়াইয়ে স্পেন ২-১ গোলে জার্মানিকে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২৪ এর সেমিফাইনালে পৌঁছে গেছে।

জার্মানি সর্বশেষ ইউরো জিতেছিল ২৮ বছর আগে, ১৯৯৬ সালে। এই দীর্ঘদিনের আক্ষেপ ঘোচানোর দারুণ সুযোগ এবার স্বাগতিক দেশটির ছিল। কিন্তু জমজমাট এই প্রথম কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে ম্যাচের ১১৯ মিনিটে জার্মানির স্বপ্ন ভেঙে দেন স্পেনের মিকেল মেরিনো। বদলি এই মিডফিল্ডারের গোলেই স্বাগতিকদের ২–১ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে যায় স্পেন।

অথচ স্পেন কোচ লুইস দে লা ফুয়েন্তে একে একে যখন সব ফরোয়ার্ড তুলে নিলেন, তখন মনে হচ্ছিল, ম্যাচটাকে টাইব্রেকারে নিতেই তাঁর এ পরিকল্পনা। অতিরিক্ত সময়ে বেশির ভাগ আক্রমণ জার্মানিই করছিল। কিন্তু খেলার ধারার বিপরীতে স্প্যানিশদের গড়ে তোলা এক আক্রমণই জার্মানদের স্তব্ধ করে দেয়।

 

১১৯ মিনিটে মেরিনোর জয়সূচক গোলে যিনি বলের জোগান দিয়েছেন, সেই দানি ওলমোও নেমেছিলেন বদলি হিসেবে। ৫১ মিনিটে গোল করে স্পেনকে ১-০ গোলে ওলমোই এগিয়ে দিয়েছিলেন। তবে ৮৯ মিনিটে ফ্লোরিয়ান ভির্টৎসের গোলে জার্মানি ১-১ গোলের সমতা ফিরিয়ে ম্যাচটাকে অতিরিক্ত সময়ে নিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত কোনো সফলতা পায়নি স্বাগতিকেরা। স্পেনের কাছে ২-১ গোলে হেরে ইউরো ২০২৪ থেকেই তাদের বিদায় নিতে হয়েছে।

কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের মধ্যে দিয়ে জার্মান তারকা টনি ক্রুসের বর্ণাঢ্য ফুটবল ক্যারিয়ারেরও হতাশজনক সমাপ্তি ঘটল। আগামী ৯ জুলাই মঙ্গলবার রাতে মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় ফাইনালে ওঠার লড়াইয়ে কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স অথবা ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের মুখোমুখি হবে তিনবারের ইউরো চ্যাম্পিয়ন স্পেন। সূত্র: অনলাইন নিউজ।