কোপায় ইকুয়েডরকে হারিয়ে ভেনেজুয়েলার চমক

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে ভেনেজুয়েলা। ইতিহাসে এই প্রথম কোনো কোপার ম্যাচে এক গোল হজম করার পরেও ম্যাচ জিতলো ভেনেজুয়েলা।

আমেরিকায় আয়োজিত মেগা আসরে আজ ২৩ জুন ২০২৪ রোজ রোববার, ক্যালিফোর্নিয়ায় এই দুই দল খেলতে নামে। জয় দিয়ে অভিযান শুরু করতে দুটি দলই মরিয়া হলেও, শেষ হাসি হাসে ভেনেজুয়েলা।

ইকুয়েডর ভেনেজুয়েলার চেয়ে অনেক শক্তিশালী দল হিসেবে পরিচিত। অথচ সেই দুর্বল ভেনেজুয়েলার কাছে আজ কোপায় ২-১ গোলে হেরে গেলো দক্ষিণ আমেরিকার অন্যতম ফুটবল পরাশক্তি ইকুয়েডর।

মাত্র ১০ মিনিটেই বদলে যায় খেলার দৃশ্যপট। ১০ জনের দল নিয়েও এক গোলে এগিয়ে থেকে জয়ের স্বপ্ন দেখছিল ইকুয়েডর। কিন্তু দ্বিতীয়ার্ধে দারুণভবে ঘুরে দাঁড়ায় ভেনিজুয়েলা। পিছিয়ে পড়েও ম্যাচ শেষ করে তৃপ্তির জয় নিয়ে।

ম্যাচের বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলতে হয়েছে ইকুয়েডরকে। হোসে মার্তিনেসকে ফাউল করায় খেলার ২২তম মিনিটে লাল কার্ড দেখেন দলটির অধিনায়ক এনার ভালেন্সিয়া। তা সত্ত্বেও বিরতির আগে ইকুয়েডরকে এগিয়ে দেন হেরেমি সারমিয়েন্তো।

দ্বিতীয়ার্ধের শুরুতেই হোন্দার কাদিস ও এদুয়ার্দ ভেয়োকে মাঠে নামান ভেনিজুয়েলার কোচ ফার্নান্দো বাতিস্তা। সেই দুই বদলই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়।

বিরতি থেকে ফিরে গোলের জন্য চাপ সৃষ্টি করতে থাকে ভেনেজুয়েলা। ম্যাচের ৬৪ মিনিটে ভেনেজুয়েলার সালোমোন রন্দোনের পাস থেকে নিচু শটে দলকে জোনিডার কাদিজ ১-১ গোলে সমতায় ফেরান। মাত্র ১০ মিনিট পর, ৭৪ মিনিটে বক্সের ভেতর ডান পায়ের শটে বেলা দারুণ এক গোল করে ভেনিজুয়েলাকে ২-১ গোলের ব্যবধানে এগিয়ে দেন। ভেনেজুয়েলার ইতিহাসে এই প্রথম কোনো কোপার ম্যাচে এক গোল হজম করার পরেও ম্যাচ জিতলো তারা। যার ফলে প্রথমবারের মতো কোপা আমেরিকায় পিছিয়ে পড়েও জয়ের ইতিহাস গড়লো ভেনিজুয়েলা।

শেষ দিকে ইকুয়েডর কিছু গোলের সুযোগ সৃষ্টি করেছিল। কিন্তু শেষ পর্যন্ত কাজে লাগাতে পারেনি৷ ফলে ১-২ ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়ে ইকুয়েডর। ভেনেজুয়েলা পায় দারুণ সূচনা। ভালো ছন্দে রয়েছে দলটি। ২০২৬ সালের বিশ্বকাপের বাছাই পর্বের টেবিলে ব্রাজিল, ইকুয়েডরকে ছাপিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভেনেজুয়েলা।

অন্যদিকে, কোপার গত আসরে কোয়ার্টার-ফাইনালে খেলেছিল ইকুয়েডর। কিন্তু আর্জেন্টিনার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় ভ্যালেন্সিয়াদের। কাতার বিশ্বকাপেও নেদারল্যান্ডসকে রুখে চমক দিয়েছিল ইকুয়েডর। সূত্র: ইন্টারনেট অনলাইন নিউজ।