কেরালায় রাহুলের আসনে প্রার্থী হচ্ছেন প্রিয়াঙ্কা?

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক
কেরালার ওয়েনাড আসন রাহুল গান্ধী ছেড়ে দিলে তাঁর ছোট বোন প্রিয়াঙ্কা গান্ধী উপ-নির্বাচনে প্রার্থী হতে পারেন। ভারতীয় জাতীয় কংগ্রেস সূত্রে এ খবর জানা গেছে। বিভিন্ন গণমাধ্যম সূত্রের খবর, ওয়েনাড কেন্দ্রের একাধিক জায়গায় ইতোমধ্যে প্রিয়াঙ্কার সমর্থনে পোস্টার পড়েছে যেখানে প্রিয়াঙ্কাকে তাদের দায়িত্ব নেওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে।

সদ্য শেষ হওয়া লোকসভা নির্বাচনে রাহুল গান্ধী কেরালার ওয়েনাড এবং উত্তরপ্রদেশের রায়বেরেলি আসনে বিজয়ী হয়েছেন। দুটি আসনেই তিনি সাড়ে তিন লাখের বেশি ভোটে পেয়েছেন।

ভারতের সংবিধান অনুযায়ী রাহুলকে একটি আসন রেখে বাকি আসনটি ছেড়ে দিতে হবে। আইন অনুযায়ী একজন প্রার্থী একাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। কিন্তু জয়ের পর শুধু একটি আসন রেখে বাকি আসন ছাড়তে হবে।

নিয়ম অনুযায়ী, ভোট গণনার দিন থেকে ১৪ দিনের মধ্যে একটি আসন রেখে অন্য আসন থেকে পদত্যাগ করতে হবে। তা না হলে বিজয়ী প্রার্থীর সব আসন ‘শূন্য’ ঘোষণা করা হবে। গত ৪ জুন ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। সেক্ষেত্রে ১৮ জুনের মধ্যে রাহুলকে একটি কেন্দ্র থেকে ইস্তফা দিতে হবে।

শোনা যাচ্ছে, ‘রায়বেরেলি’ আসনটি রেখে ‘ওয়েনাড’ আসনে ইস্তফা দিতে পারেন রাহুল। সেক্ষেত্রে ওই আসনে উপ-নির্বাচন হবে। আর ওই কেন্দ্র থেকেই এবার উপ-নির্বাচনে কংগ্রেসের প্রার্থী হতে পারেন রাহুল গান্ধীর ছোট বোন প্রিয়াঙ্কা গান্ধী। আর তাই যদি হয়, ওয়েনাড থেকেই নির্বাচনে প্রার্থিতার হাতেখড়ি হতে চলেছে প্রিয়াঙ্কার।

কারণ গত ১২ জুন বুধবার কেরালা প্রদেশ কংগ্রেস কমিটির প্রধান কে. শুধাকরণ ইঙ্গিত দিয়েছেন ওয়েনাড আসনে রাহুল গান্ধী পদত্যাগ করতে পারেন। শুধাকরণ জানান, ‘যেখানে রাহুল গান্ধীকে জাতির নেতৃত্ব দেওয়ার কথা, তিনি ওয়েনাড এলাকায় পড়ে থাকবেন বলে আশা করা যায় না। তাই এ ব্যাপারে আমাদের দুঃখ করা উচিত নয়। প্রত্যেকেরই এটি বোঝা উচিত এবং তাকে তাদের সব শুভেচ্ছা এবং সমর্থন দেওয়া উচিত।’

এমনকি রাহুল নিজেও জানিয়েছেন, এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার খুবই দ্বিধায় রয়েছেন। তবে তার দলের বুধবার ওয়েনাড এলাকায় এক সমাবেশে রাহুলকে বলতে শোনা যায় আপনারা উদ্বিগ্ন হবেন না। আমার সিদ্ধান্তে ওয়েনাড ও রায়বেরেলির মানুষ খুশিই হবেন। সূত্র: ইন্টারনেট।