কতোটা পিছিয়ে ‘বিপিএল’ জানালেন রিজওয়ান

Spread the love

বাঙালিনিউজ স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) টুর্নামেন্ট নিয়ে প্রশ্নের শেষ নেই। আলোচনা-সমালোচনাও কম হচ্ছে না। এর কারণ, একই সময়ে বিশ্বের নানা প্রান্তে চলছে বেশ কয়েকটি টি-টোয়েন্টি টুর্নামেন্টও। এরইমধ্যে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লীগ শেষ হয়েছে। দক্ষিণ আফ্রিকায় এসএটি-২০ ও আরব আমিরাতে আইএল টি-টোয়েন্টি চলছে, পাকিস্তানে কিছুদিন পরই শুরু হবে পিএসএল। একই সময়ে অনেক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট হওয়ায় বিপিএলে বড় তারকাও নেই খুব বেশি। আর পিএসএল-এর কারণে অনেকেই চলে যাচ্ছেন। পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান তাদের অন্যতম একজন।

যে কারণে রিজওয়ান অন্য দেশের টি-টোয়েন্টি টুর্নামেন্টের তুলনাতে বিপিএলের অবস্থানটা কোথায় তা নিয়ে প্রশ্ন ছুড়ে দেন বাংলাদেশের সংবাদকর্মীরা।

বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলতে আসা পাকিস্তানি এই ক্রিকেটার বলেন, ‘সত্যি বললে, অন্যান্য লীগের সঙ্গে তুলনায় আসতে হলে বিপিএলকে আরও কয়েক ধাপ এগোতে হবে। বিশ্বের সব প্রান্তে ভিন্ন কন্ডিশন। বিপিএলের কথা জিজ্ঞেস করলে, এখানে এশিয়ান কন্ডিশন। এখানে ভিন্ন কন্ডিশনের মোকাবিলা করতে হবে। আইএলটি২০, বিগ ব্যাশ অথবা দক্ষিণ আফ্রিকায়ও ভিন্ন কন্ডিশন। তারা যদি বিশ্বকাপ অথবা এশিয়া কাপে আসে, ভিন্ন কন্ডিশনের সামনে পড়বে। বিপিএলের কন্ডিশন এমন কিছুই হবে। কারণ এটি বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় গেলে বাউন্সের সামনে খেলতে হবে। প্রতি বছর আল্লাহ্‌ প্রকৃতিতেও ভিন্ন কিছু তৈরি করেন। তবে বিপিএলের উন্নতির জন্য আরও কয়েক ধাপ এগোতে হবে।’

বাংলাদেশ প্রিমিয়ার লীগের “বিপিএল” উন্নতির কথা বলা হচ্ছে বেশ অনেকদিন ধরেই। সাকিব আল হাসান গত আসরে বেশ সমালোচনা করেছিলেন আয়োজন নিয়ে। বিপিএলকে কয়েক ধাপ এগোনোর কথা বলছেন রিজওয়ানও। তবে সেগুলো কী? এ নিয়ে রিজিওয়ান বলেন, ‘দেখুন আমি (বিপিএল) কমিটিতে নেই। বিপিএল কয়েক ধাপ এগোবে। কারণ আমার মতে, তারা জানে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড কোনো ছোট বোর্ড নয়। বাংলাদেশে তাদের বড় বড় ক্রিকেটার আছে। অনেক বড় বড় দলের বিপক্ষে সিরিজ তারা জিতেছে। তো তারা জানে, কোথায় তারা উন্নতি করতে পারে।’ কুমিল্লার হয়ে খেলতে এসে আহামরি অবদান রাখতে পারছেন না রিজওয়ান। পাকিস্তানি এই তারকা ব্যাটসম্যান কুমিল্লার হয়ে ব্যাট হাতে ৪ ম্যাচে করেছে ৬৪ রান। কুমিল্লার আরেক ওপেনার লিটন কুমার দাসও নিজেকে মেলে ধরতে ব্যর্থ। তার ব্যাট থেকে এসেছে ৫ ম্যাচে ৩৭ রান।

রিজওয়ান অবশ্য নিজেদের পারফরম্যান্স নিয়ে অকপটে জানিয়ে দিলেন- ক্রিকেটারও মানুষ! তিনি বলেন, ‘আমি একজন মানুষ! কোনো মেশিন নই। দলের জন্য নিজের সেরাটা দিয়ে চেষ্টা করছি। তবে আমি দলের ফলাফলে খুশি। আমি ও দলের সবাই এটিই চাই। এটি ভালো। আমার পারফরম্যান্সের কথা বললে, আমি যেমন চাই, তেমন হয়নি। আমার ওপর মানুষের প্রত্যাশাও এমন নয়। তবে আমি মেশিন নই। কঠোর পরিশ্রম করছি, নিজের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি।’

সূত্র: মনবজামিন