এল গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার অ্যাডোবি ফটোশপ

Spread the love

বাঙালিনিউজ তথ্যপ্রযুক্তি ডেস্ক

অ্যাডোবি ফটোশপ (Adobe Photoshop) একটি গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। সাধারণ ভাবে সফটওয়্যারটিকে শুধুমাত্র ফটোশপ নামেই ডাকা হয়। এই সফটওয়্যারটি তৈরি করেছে অ্যাডোবি সিস্টেমস। অ্যাডোবির সবথেকে জনপ্রিয় সফটওয়্যার এটি।

বর্তমানে এই সফটওয়্যারটি ম্যাক ওএস এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য পাওয়া যায়। আর এখন ছবি সম্পাদনা বা ছবির পরিবর্তন, মানোন্নয়নের সমার্থক শব্দ হয়ে উঠেছে ‘ফটোশপ’। ১৯৮৭ সালে টমাস নল ও জন নল ফটোশপ সফটওয়্যার সৃষ্টি করেন। সেই থেকে এখন পর্যন্ত ডিজিটাল শিল্পকলার পেশাদার কাজে ফটোশপ সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে। এই সফটওয়্যারের নাম যেন ক্রিয়া পদে পরিণত হয়েছে।

অ্যাডোবি ইনকরপোরেটেড ফটোশপ সফটওয়্যারের নির্মাতা প্রতিষ্ঠান। যাত্রার প্রথম দিকে সংখ্যা দিয়ে সংস্করণের নামকরণ করা হলেও ২০০২ সাল থেকে ‘ক্রিয়েটিভ স্যুট’ হিসেবে পরিচিত করাতে থাকে অ্যাডোবি। এর ফলে ফটোশপের সঙ্গে ‘সিএস’ যুক্ত হয়। সিএসের পরে সংখ্যাও যুক্ত করা হয়েছে।

তবে ফটোশপের পাশাপাশি অ্যাডোবি ফটোশপ এলিমেন্টস, ফটোশপ লাইটরুম, ফটোশপ এক্সপ্রেস, ফটোশপ ফিক্স, অ্যাডোবি ইলাস্ট্রেটর ও ফটোশপ মিক্স সফটওয়্যার বাজারে ছেড়েছে। ২০১৯ সালে আইপ্যাডের জন্য পূর্ণ সংস্করণে ফটোশপ ছাড়ে অ্যাডোবি। গত ২৫ জানুয়ারি এই সফটওয়্যারের সর্বশেষ সংস্করণ ফটোশপ ২৫.৪ বাজারে এসেছে।

সূত্র: প্রথম আলো