ইসরায়েলে ৫০০ পাউন্ড বোমার চালান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

ইসরায়েলের জন্য ২০০০ পাউন্ড বোমার চালান স্থগিত করার পর, যুক্তরাষ্ট্র এবার ৫০০ পাউন্ড বোমা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। গতকাল ১১ জুলাই ২০২৪, রোজ বৃহস্পতিবার এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, রাফায় ইসরায়েলি অভিযানের স্থগিতের ঘোষণা আসায় নতুন এই চালান পাঠানো হচ্ছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই মার্কিন কর্মকর্তা বলেন, ‘বিশেষ করে আমাদের উদ্বেগের জায়গা ছিল, রাফায় ইসরায়েলি অভিযানে ২০০০ পাউন্ড বোমার ব্যবহার নিয়ে। ওই অভিযান শেষ করার ঘোষণা দিয়েছে তারা।’

মার্কিন সরকার গাজার রাফা এলাকায় ইসরায়েলের অভিযানের বিরোধিতা করেছিল এবং জনাকীর্ণ এলাকায় ২০০০ পাউন্ড বোমা ব্যবহারের উদ্বেগে তা স্থগিত করেছিল।

জনাকীর্ণ এলাকায় ব্যবহার করা হতে পারে—এমন উদ্বেগ থেকে গত মে মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্র ইসরায়েলের জন্য ২০০০ পাউন্ড বোমার চালান স্থগিত করেছিল। কারণ, তখন গাজার দক্ষিণাঞ্চলীয় রাফায় বড় ধরনের স্থল অভিযানের প্রস্তুতি নিচ্ছিল ইসরায়েল। যুক্তরাষ্ট্র সরকার ওই অভিযান শুরু করার ব্যাপারে বিরোধিতা করেছিল। তবে যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা বলেন, এখন রাফায় ইসরায়েল অভিযান বন্ধের ঘোষণা দেওয়ায় দেশটিতে এখন ৫০০ পাউন্ড বোমা পাঠানো হচ্ছে।

এই কর্মকর্তা ইঙ্গিত দেন, ৫০০ পাউন্ড বোমা মে মাসে স্থগিত হওয়া ২০০০ পাউন্ড বোমার চালানেরই অংশ। ৫০০ পাউন্ড বোমা নিয়ে উদ্বেগ না থাকায় এগুলো পাঠানো হচ্ছে। তিনি বলেন, ‘যেভাবে এসব চালান প্রস্তুত করা হয়, তাতে কখনো কখনো চালানে আলাদা ধরনের গোলাবারুদও থাকে। ৫০০ পাউন্ড বোমার ক্ষেত্রে এমনটা হয়েছে। ৫০০ পাউন্ড বোমা নিয়ে যেহেতু আমাদের দুশ্চিন্তা নেই, সে ক্ষেত্রে স্বাভাবিক প্রক্রিয়ার অংশ হিসেবে এগুলো চালান করা হচ্ছে।’

গতকাল ১১ জুলাই বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট জো বাইডেন জানান, ২০০০ পাউন্ড বোমা পাঠানো হবে না। কারণ সেগুলো জনাকীর্ণ এলাকায় মানবিক বিপর্যয় ঘটাতে পারে। যুক্তরাষ্ট্র ইসরায়েলকে সামরিক সহায়তায় শীর্ষস্থানে থাকলেও, গাজায় বেসামরিক হতাহতের সংখ্যা বাড়ায় হতাশা প্রকাশ করেছে হোয়াইট হাউস।

গত ৭ অক্টোবর হামাসের রকেট হামলার পর ইসরায়েলি বাহিনী গাজায় হামলা শুরু করে। হামাসের তথ্য অনুযায়ী, গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৮ হাজার ৩৪৫ জন নিহত হয়েছেন, যাদের বেশির ভাগই নারী ও শিশু।

গত মাসে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অভিযোগ করেন, প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তার দেশে ধীরগতিতে অস্ত্র সরবরাহ করছে। মার্কিন কর্মকর্তারা এ অভিযোগ অস্বীকার করেছেন। তাদের দাবি, শুধু একটি বোমার চালানই স্থগিত হয়েছে। পরে অবশ্য দুই পক্ষ সমস্যা সমাধানের প্রক্রিয়ায় অগ্রগতির ইঙ্গিত দিয়েছিল।

সামরিক খাতে ইসরায়েলকে সহায়তাদানকারী দেশগুলোর তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। তবে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বাহিনীর হামলায় বেসামরিক মানুষ নিহত হওয়ার সংখ্যা বাড়তে থাকায় হতাশা জানিয়েছে হোয়াইট হাউস। ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার জবাবে গাজা উপত্যকায় ৯ মাসের বেশি সময় ধরে তাণ্ডব চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। খবর সূত্র: এএফপি।