আমিই প্রার্থী, আমি কোথাও যাচ্ছি না: বাইডেন

Spread the love

বাঙালিনিউজ, বিশ্বডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দলের অভ্যন্তরীণ চাপ উড়িয়ে দিয়ে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়াবেন না বলে আবারো ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গতকাল ১২ জুলাই ২০২৪, রোজ শুক্রবার সন্ধ্যায় মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েটের রেনেসাঁ হাই স্কুলে এক নির্বাচনী প্রচারসভায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘আমিই (ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট) প্রার্থী। আমি কোথাও যাচ্ছি না।’এ সময় উপস্থিত সমর্থকদের ‘হাল ছেড়ো না’বলে তাঁকে সমর্থন দিতে দেখা যায়।

আজ ১৩ জুলাই রোজ শনিবার এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানায়, বাইডেন ওই নির্বাচনী সভায় বলেন, ‘রাজনীতির প্রতি বিনোদন বা রিয়্যালিটি টিভি শো-র মতো আচরণ বন্ধ করার এটাই উপযুক্ত সময়।’

ডেট্রয়েটের সমাবেশে বাইডেন বলেন, আমি প্রতিদ্বন্দ্বিতা করছি এবং আমরা জিততে চলেছি। আমিই মনোনীত প্রার্থী। আমি কোথাও যাচ্ছি না। জিমের প্রেস এলাকার দিকে ইঙ্গিত করে বাইডেন বলেন, তারা আমাকে আরও শক্তিশালী করছে। অনুমান করুন, ডোনাল্ড ট্রাম্প বিনামূল্যে পাস পেয়ে গেছেন। বক্তব্যে ট্রাম্পকে মার্কিন জাতির জন্য হুমকি হিসেবে ঘোষণা করেন বাইডের। এ সময় উপস্থিত সমর্থকদের ‘হাল ছেড়ো না’বলে তাকে সমর্থন দিতে দেখা যায়।

গত ২৭ জুন রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্ক-বিপর্যয়ের পর থেকে নিজ দল ডেমোক্রেটিক পার্টি ও দাতাদের থেকে বাইডেনের সরে দাঁড়ানোর চাপ বাড়ছে। এ পর্যন্ত নিজ দল ডেমোক্রেটিক পার্টির অন্তত ১৯ জন আইনপ্রণেতা বাইডেনকে সরে দাঁড়াতে আহ্বান জানিয়েছেন।

কিন্তু চাপ সত্ত্বেও আগামী নভেম্বরে দেশটিতে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টি থেকে নির্বাচন করতে বদ্ধপরিকর বাইডেন। এ জন্য তিনি সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

শুক্রবার ডেট্রয়েটে প্রচারসভায় অংশ নেওয়ার আগে বাইডেন নিজ দলের বেশ কিছু শীর্ষ পর্যায়ের নেতার সঙ্গে বৈঠক করেন। এ সময় বাইডেন ডেমোক্রেট নেতাদের সমর্থন আদায়ের চেষ্টা করেছেন।

আগের দিন ১১ জুলাই বৃহস্পতিবার বাইডেন প্রতিনিধি পরিষদের ডেমোক্রেটিক পার্টির নেতা হাকিম জেফরিসের সঙ্গের বৈঠক করেছেন। বৈঠক শেষে এক চিঠিতে তিনি বাইডেনকে সমর্থন দিয়েছেন।

গতকাল শুক্রবার সকালের দিকে নিজ দলের প্রতিনিধি পরিষদের প্রভাবশালী সদস্য জেমস ক্লাইবার্ন ও ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজমও বাইডেনকে সমর্থন দিয়েছেন। শুক্রবার বিকেলে ইউনাইটেড অটো ওয়ার্কার্সের সভাপতি শন ফেইনও বাইডেন সমর্থন দিয়েছেন। ইতিপূর্বে তিনি বাইডেনের বিজয়ের বিষয়ে শঙ্কা প্রকাশ করেছিলেন।

এদিকে গত বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ন্যাটোর ৭৫তম শীর্ষ সম্মেলন শেষে এক ঘণ্টার একটি সংবাদ সম্মেলনে অংশ নিয়েছিলেন বাইডেন।

ন্যাটো সম্মেলনের শেষ দিন এক সংবাদ সম্মেলনে নিজেকেই সবচেয়ে যোগ্য প্রার্থী দাবি করেন বাইডেন। এমনকি আরও চার বছর দায়িত্ব পালন করার সক্ষমতা নিয়ে তোলা প্রশ্নও নাকচ করে দেন তিনি। বাইডেন বলেন, নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ানোর প্রশ্নই ওঠে না। শারীরিকভাবে সম্পূর্ণ সুস্থ আছেন উল্লেখ করে প্রার্থী হিসেবে নিজেকে সবচেয়ে যোগ্য বলে দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট।

কিন্তু এই সংবাদ সম্মেলনের প্রশ্নোত্তরের শুরুতেই ভাইস প্রেসিডেন্টের নামের সঙ্গে রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের নাম গুলিয়ে ফেলেন বাইডেন।

সেখানে প্রেসিডেন্ট জো বাইডেন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের জায়গায় ট্রাম্প ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জায়গায় পুতিনের নাম বলে আরও চাপে পড়েন। এখন মিশিগানের প্রচারসভার মাধ্যমে সেই সব চাপ উত্তরণের চেষ্টা করছেন ৮১ বছর বয়সী এই মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেনের সংবাদ সম্মেলনের পরপরই নিজের সামাজিক মাধ্যমে একটি পোস্ট করেন সাবেক রিপাবলিকান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাকে ‘ভাইস প্রেসিডেন্ট’বলায় ব্যঙ্গ করে লেখেন ‘দারুণ বলেছো, জো।

এর আগে, বাইডেনের প্রচারণা টিম নির্বাচনে বিজয়ের জন্য করণীয় নিয়ে একটি নতুন রোড ম্যাপ প্রকাশ করে। সেখানে নির্বাচনী লড়াইয়ে ট্রাম্পের বিরুদ্ধে বাইডেনের চেয়ে ভালো কেউ করবে না বলে দাবি করা হয়। সূত্র: এএফপি, রয়টার্স।