আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিচ্ছেন ডি মারিয়া

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

আগামীকাল ১৫ জুলাই ২০২৪, রোজ সোমবার সকালে, কলম্বিয়ার বিপক্ষে কোপা আমেরিকা ২০২৪ এর শিরোপা নির্ধারণী ম্যাচ দিয়েই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন আলবিসেলেস্তে তারকা আনহেল ডি মারিয়া। সেই ঘোষণা আগেই দিয়েছেন তিনি। আগামীকাল বাংলাদেশ সময় সকাল ছয়টায় কলম্বিয়ার বিপক্ষে কোপা আমেরিকার ফাইনাল ম্যাচে আন্তর্জাতিক ফুটবলে শেষবারের মতো মাঠে নামবেন আর্জেন্টিনার উইঙ্গার।

দি মারিয়া ইনস্টাগ্রামে তাঁর একটি পোস্টে বিদায়ী ম্যাচের আগে ১৬ বছরের সতীর্থ লিওনেল মেসির সঙ্গে একটি ছবি ইনস্টাগ্রামে দিয়ে নিজে তার প্রত্যাশা ও প্রাপ্তির হিসাব মিলিয়েছেন। তিনি লিখেছেন, ‘যা চাইতে পারতাম, জীবন আমাকে তার চেয়ে অনেক বেশি দিয়েছে।’

১৬ বছরের ক্যারিয়ারে আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত ১৪৪টি ম্যাচ খেলেছেন দি মারিয়া। গোল করেছেন ৩১টি। এর মধ্যে তার স্মরণীয় তিনটি গোল হচ্ছে—২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে তার একমাত্র গোলে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা, এরপর ২০২২ সালে লা ফিনালিসিমা এবং ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালের গোল।

শুধু দি মারিয়ারই নন, তার সময়ের সব আর্জেন্টাইন খেলোয়াড়ের ক্যারিয়ারের বড় একটা সময় কেটেছে শুধুই হতাশায়। ১৯৯৩ কোপা আমেরিকার পর যে আর কোনো শিরোপাই জিততে পারছিল না আর্জেন্টিনা। অবশেষে দীর্ঘ সেই শিরোপা-খরা কেটেছে ২০২১ সালে, দি মারিয়ার গোলে কোপা আমেরিকা জিতে।

কোপা আমেরিকার পর লা ফিনালিসিমা জয়, তবু যেন অপূর্ণ ছিল মেসি-দি মারিয়াদের ক্যারিয়ার! সেই পূর্ণতা আসে কাতার বিশ্বকাপ জিতে। এ কারণেই হয়তো বিদায়ের আগে চাওয়া-পাওয়ার হিসাব মেলাতে গিয়ে তৃপ্ত দি মারিয়া লিখেছেন, ‘আমি যা চাইতে পারতাম, জীবন আমাকে তার চেয়ে অনেক বেশি দিয়েছে।’ সূত্র: অনলাইন নিউজ।