আত্মঘাতী গোলে হারল বেলজিয়াম, শেষ আটে ফ্রান্স

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর ম্যাচে গতকাল ০১ জুলাই সোমবার ১-০ গোলে জিতেছে ফ্রান্স। আর তার প্রতিপক্ষ বেলজিয়াম বিদায় নিয়েছে ইউরো কাপের লড়াই থেকে।

গতকাল ০১ জুলাই ২০২৪, রোজ সোমবার রাতে, ইউরো কাপে ফ্রান্সের সঙ্গে শেষ ষোল এর লড়াইয়ে আত্মঘাতী গোলে বেলজিয়াম হেরে গেছে এবং ফ্রান্স নিজে কোনো গোল করতে না পেরেও, শেষ আটে অর্থাৎ কোয়ার্টার ফাইনালে উঠে গেছে। আর নিজেদের ভুলের মাসুল হিসেবে বেলজিয়াম টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে।

যদিও বল দখলে কিংবা আক্রমণে পুরো ম্যাচ জুড়ে প্রাধান্য ছিল ফ্রান্সের।  তবে প্রতিপক্ষ বেলজিয়ামের গোলপোস্টের জালে কোনো বল ঢুকাতে পারছিলেন না ফ্রান্সের এমবাপ্পেরা।  কিন্তু ম্যাচের শেষদিকে নিজেদের জালে নিজেরাই আত্মঘাতী গোল দিয়ে টুর্নামেন্ট থেকে ১-০ গোলে বিদায় নিয়েছে বেলজিয়াম। ফলে ইউরোর শেষ আটে উঠে গেছে দিদিয়ের দেশমের দল ফ্রান্স।

এবার ইউরো আসরের শুরু থেকেই গোলের জন্য মরিয়া ফ্রান্স। কিন্তু কোনো ম্যাচেই মাঠে খেলে গোল পায়নি। কিলিয়ান এমবাপ্পে, আন্তোয়ান গ্রিয়েজমানদের নিয়ে গড়া ফরাসি বাহিনীর আক্রমণভাগও কিছু করতে পারেনি। গতকাল রাতে শেষ ষোলোতে বেলজিয়ামের বিপক্ষে গোল যেন ‘সোনার হরিণ’ হয়ে ওঠেছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের কাছে।

যদিও খেলার শুরু থেকেই দুই দলই সাবধানী ফুটবল খেলতে থাকে। কোনোরকম ঝুঁকি নেয়নি কেউই। রক্ষণভাগ আগলে রেখে সুযোগ বুঝে আক্রমণে যাওয়ার চেষ্টা করেছে উভয়পক্ষ। তাতেও লাভ হয়নি। প্রথমার্ধের শেষ দিকে কৌশল বদলে আক্রমণে মনোযোগী হয় ফ্রান্স। ফলে সুযোগ তৈরি হয় কিন্তু এমবাপ্পে, মার্কুস থুরামরা শেষ পর্যন্ত নিখুঁত ফিনিশিং দিতে পারছিলেন না।

দ্বিতীয়ার্ধে বল দখলের সঙ্গে আক্রমণেও এগিয়ে থাকে ফ্রান্স। বেশ কয়েকবার গোল করার সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি এমবাপ্পে। কখনো বাধা হয়ে দাঁড়িয়েছেন বেলজিয়ান গোলরক্ষক কোয়েইন ক্যাস্টেলস। আবার কখনো নিশানা খুঁজে পাননি ফরাসি ফরোয়ার্ডরা।

ম্যাচ যখন অতিরিক্ত সময়ের দিকে গড়ানোর অপেক্ষায়, ঠিক তখনি বেলমিয়াম নিজেদের জালে নিজেরাই একটি আত্মঘাতী গোল করে নিজেদের পরাজয় এবং  ফ্রান্সের বিজয় নিশ্চিত করে।

ম্যাচের ৮৫ মিনিটে বদলি নামা ফ্রান্সের কোলো মুয়ানির শট বেলজিয়ান ডিফেন্ডার জান ভারতোঙ্গেনের গায়ে লেগে দিক বদলে জড়িয়ে যায় বেলজিয়ামের নিজেদের জালে। ফলে এই আত্মঘাতী গোলেই হেরে যায় বেলজিয়াম এবং শেষ আটে পৌঁছে যায় ফ্রান্স।

উল্লেখ্য, চলমান ইউরোতে এখনো পর্যন্ত ওপেন প্লে থেকে গোল পায়নি ফ্রান্স। অস্ট্রিয়ার বিপক্ষে আত্মঘাতী গোলের পর নেদারল্যান্ডসের সঙ্গে করে গোল শুন্য ড্র। পোল্যান্ডের বিপক্ষে ড্রয়ের ম্যাচে পেনাল্টি থেকে গোল করেন এমবাপ্পে। বেলজিয়ামের বিপক্ষেও জিতল আত্মঘাতী গোলে। ফরাসি ফরোয়ার্ডদের এমন গোল খরা ভাবনায় ফেলে দিয়েছে কোচ দেশমকে। সূত্র: অনলাইন নিউজ।