আজ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল, লড়বে ভারত ও দক্ষিণ আফ্রিকা

Spread the love

বাঙালিনিউজ, খেলারডেস্ক

আজ ২৯ জুন ২০২৪ রোজ শনিবার বার্বাডোজের ব্রিজটাউনের কেনসিংটন ওভালে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। দীর্ঘ এক মাসের লড়াইয়ের পর টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের মঞ্চ ইতোমধ্যে প্রস্তুত। প্রথমবারের মতো ফাইনালে পৌঁছানো দক্ষিণ আফ্রিকা কখন মুখোমুখি হবে আসরটির প্রথম চ্যাম্পিয়ন ভারতের, দর্শকরা এখন সেই অপেক্ষায় আছেন।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনাল ম্যাচ আজ ২৯ জুন শনিবার বার্বাডোজে ম্যাচ শুরু হবে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায়। ভারতীয় সময় অনুযায়ী, এই ম্যাচের সরাসরি সম্প্রচার শুরু হবে রাত আটটায়। ভারতে এই ফাইনাল ম্যাচ সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস নেটওয়ার্ক এবং ডিডি স্পোর্টস। স্টার স্পোর্টস নেটওয়ার্কে এই ম্যাচের ধারাভাষ্য হিন্দি, তামিল, তেলুগু এবং কন্নড় ভাষায় প্রচার করবে। এছাড়া এই ম্যাচের লাইভ স্ট্রিমিং ডিজনি + হটস্টারে দেখা যাবে।

শিরোপা জিততে মরিয়া ভারত। রোহিত তার নেতৃত্বে প্রথমবার বৈশ্বিক ট্রফি জয় করতে চাচ্ছেন। তিনি বলেন, ‘দল হিসেবে আমাদের খুব শান্ত থাকতে হবে। মাথা ঠাণ্ডা থাকলে সঠিক সিদ্ধান্ত নেওয়া যায়। শিরোপা জিততে ভালো ক্রিকেট খেলা ছাড়া কোনো উপায় নেই। আমরা এ বার আক্রমণাত্মক ক্রিকেট খেলছি। সেটা ফাইনালে আরও একবার খেলতে চাই।’

অন্যদিকে, প্রথমবার ফাইনালে উঠে উচ্ছ্বসিত  দক্ষিণ আফ্রিকার অধিনায়ক মার্করাম। তিনি বলেন, ‘ফাইনালে উঠে ভালো লাগছে। শুধু অধিনায়ক হিসেবে নয়, এটি একটি দলগত পারফরম্যান্স। পাশাপাশি পর্দার পেছনের লোকেরও সহযোগিতা রয়েছে। ফাইনালে জয়ের জন্যই আমরা খেলব।’

দক্ষিণ আফ্রিকা এবং ইন্ডিয়া, দুটো দলই এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত একটাও ম্যাচ হারেনি। সেকারণে ফাইনাল ম্যাচে কোনও একটা দলের রেকর্ড যে অবশ্যম্ভাবী ভাঙবে, তা বলা যেতে পারে।

ইতিপূর্বে ২০০৭ সালে টিম ইন্ডিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের খেতাব জয় করেছিল। তারপর থেকে এই ট্রফি ভারতীয় ক্রিকেট দলের কাছে অধরাই রয়েছে। ফলে টিম ইন্ডিয়া আজ এই খেতাব জিততে সর্বেোচ্চ চেষ্টা করবে।

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা এই প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠেছে। ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে তারা গত ৭ বার সেমিফাইনাল রাউন্ড থেকেই বিদায় নিয়েছে। এবার তারাও ইতিহাস গড়তে চায়।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত এবং দক্ষিণ আফ্রিকা মোট ৬ বার একে অপরের বিরুদ্ধে মুখোমুখি লড়াই করেছে। ভারত ওই ৬টি ম্যাচের মধ্যে ৪টিতে জিতেছে।

অন্যদিকে, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ভারত এবং দক্ষিণ আফ্রিকা মোট ২৭ বার একে অপরের বিরুদ্ধে খেলতে নেমেছে। এরমধ্যে ইন্ডিয়া ১৪ বার জয়লাভ করে দক্ষিণ আফ্রিকার চেয়ে এগিয়ে রয়েছে। অন্যদিকে, দক্ষিণ আফ্রিকা ১১টি ম্যাচ জিতেছে এবং একটি ম্যাচে কোনো ফলাফল হয়নি। অবশ্য দক্ষিণ আফ্রিকা ২০২২ সংস্করণের দুই দলের মুখোমুখি হওয়া শেষ বিশ্বকাপ ম্যাচে জয়লাভ করেছিল।

তবে পরিসংখ্যান যাই বলুক, আজ সামনে তাকাতে হবে। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচটা বার্বাডোজের কেনিংটন ওভাল স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে। এবারের বিশ্বকাপে ইন্ডিয়া এই স্টেডিয়ামে একটি ম্যাচ খেললেও, দক্ষিণ আফ্রিকা এখনও পর্যন্ত একটাও ম্যাচ খেলেনি। যদিও ওয়েস্ট ইন্ডিজের কন্ডিশনের সঙ্গে দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই মানিয়ে নিয়েছে। তারা ইতিহাসের এক নয়া অধ্যায় লেখার জন্য মুখিয়ে রয়েছে। সূত্র: অনলাইন নিউজ।